রাজনীতির ময়দানে বিলাওয়ালের 'অভিষেক' আজ

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে সক্রিয় হচ্ছেন। বিলাওয়ালের মা এবং পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর পঞ্চম মৃত্যুবার্ষিক উপলক্ষে আজ বৃহস্পতিবার আয়োজিত স্মরণসভা থেকে এ ঘোষণা আসতে পারে।
প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির বিশ্বস্ত এক সূত্রে এ কথা জানা গেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র বলেছে, সিন্ধু প্রদেশের গারহি খুদা বক্স এলাকায় অনুষ্ঠিত সভায় রাজনীতিতে সক্রিয় হওয়ার ঘোষণা দেবেন ২৪ বছর বয়সী বিলাওয়াল। আগামী বছর অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে পিপিপির পক্ষ থেকে নির্বাচনী প্রচারেও অংশ নেবেন তিনি। তবে প্রচারে অংশ নিলেও বয়স না হওয়ায় নির্বাচনে প্রার্থী হবেন না বিলাওয়াল। আইন অনুযায়ী, নির্বাচনে অংশ নেওয়ার নূ্যনতম বয়স ২৫ বছর।
স্মরণসভায় বেনজির ভুট্টোর হত্যার তদন্ত বিষয়ে একটি প্রতিবেদনও বিলাওয়াল প্রকাশ করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। ওই সূত্র জানায়, সভায় প্রেসিডেন্ট জারদারিও উপস্থিত থাকবেন। সেখানে তিনি আগামী নির্বাচনের তারিখ ঘোষণা করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। তবে এখনো এ বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।
ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে ওই সূত্র জানায়, 'নির্বাচনের তারিখের বিষয়টি প্রেসিডেন্ট অত্যন্ত গোপন রেখেছেন। তিনিই একমাত্র ব্যক্তি, যিনি তারিখ ঘোষণার ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারেন।' পাকিস্তানে বর্তমান সরকারের মেয়াদ আগামী বছর মার্চে শেষ হবে। জারদারি ইতিমধ্যে মার্চ কিংবা এপ্রিলে পরবর্তী নির্বাচন আয়োজনের ইঙ্গিত দিয়েছেন। চার প্রাদেশিক পরিষদের নির্বাচনও একই সঙ্গে হবে।
২০০৭ সালের ২৭ ডিসেম্বর রাওয়ালপিন্ডিতে এক জনসভায় বোমা ও গুলিতে নিহত হন বেনজির। তারপর বিলাওয়ালকে দলের চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়। তবে সমালোচকরা বলেন, বিলাওয়াল মূলত কাগজে-কলমে দলের চেয়ারম্যান। তাঁকে সামনে রেখে সব সিদ্ধান্ত নেন জারদারি। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.