পনির বেশি খেলে পুরুষের প্রজননক্ষমতা কমে?

পনির বেশি খেলে পুরুষের প্রজননক্ষমতা কমে যায়। যেসব তরুণ নিয়মিত পনির খান, তাঁরা হয়তো বাবা হওয়ার ক্ষমতা হারাতে পারেন। এমনই দাবি করছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক।গবেষণায় দেখা গেছে, পুরোপুরি চর্বিসমৃদ্ধ দুগ্ধজাত খাবারের পরিমাণ অল্প হলেও তা পুরুষের প্রজননক্ষমতা নাটকীয়ভাবে কমিয়ে দেয়।


যাঁরা প্রতিদিন তিন টুকরার বেশি পনির খান, তাঁদের শুক্রাণু অন্যদের চেয়ে অনেক দুর্বল হয়ে যায়।
গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য অনুষদের এক দল গবেষক। তাঁরা ১৯ থেকে ২৫ বছর বয়স্ক ১৮৯ জন পুরুষের ওপর গবেষণাটি করেন। এসব পুরুষের সবাই বেশ সুস্থ-সবল এবং প্রতি সপ্তাহে কমপক্ষে দেড় ঘণ্টা শরীরচর্চা করেন। গবেষণার অংশ হিসেবে তাঁদের একটি প্রশ্নপত্র পূরণ করতে দেওয়া হয়। খাবারের তালিকা নিয়ে ছিল এসব প্রশ্ন। এক সপ্তাহে তাঁরা কী পরিমাণ দুগ্ধজাত খাবার, ফলমূল, মাংস এবং অন্যান্য খাবার খেয়েছেন, তা ওই প্রশ্নপত্রে ছিল। একই সঙ্গে গবেষকেরা তাঁদের শুক্রাণুর গুণগত মান নিয়েও গবেষণা করেন। এর গঠন এবং গতি পর্যবেক্ষণ করা হয়।
গবেষণায় দেখা গেছে, পরিমাণে বেশি চর্বিসমৃদ্ধ দুগ্ধজাত খাবার খেয়েছেন, এমন তরুণদের শুক্রাণুর গুণগত মান, যারা পরিমিত বা কম খেয়েছেন, তাঁদের চেয়ে ২৫ শতাংশ দুর্বল।
শুধু পনির নয়, অন্যান্য দুগ্ধজাত খাবারও একই রকম প্রভাব ফেলে। ২৮ গ্রাম পনির, এক চা-চামচ ক্রিম, এক স্কুপ আইসক্রিম অথবা এক গ্লাস ননিসমৃদ্ধ দুধ একই সমান ক্ষতি করে থাকে।
গবেষকেরা বলেন, দুগ্ধজাত পণ্য নারীদের হরমোনের জন্য অত্যাবশ্যকীয় হলেও পুরুষের ক্ষেত্রে উল্টো প্রতিক্রিয়া করতে পারে। পিটিআই।

No comments

Powered by Blogger.