কাল কোরবানির ঈদ

'ঈদ মোবারক, ঈদ মোবারক।/দোস্ত দুশমন পর ও আপন/সবার মহল আজি হউক রওনক/যে আছ হৃদয়ে যে আছ কাছে/সবারে আজ মোর সালাম পৌঁছে।' জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পঙক্তির সেই খুশির ঈদ কাল।


ঈদুল আজহা, কোরবানি বা ত্যাগের ঈদ। ঈদুল ফিতরের মতো তাই শুধু আনন্দ নয়, পাশাপাশি আছে কষ্টও। রাত পোহালেই ত্যাগের মহিমায় উদ্ভাসিত সেই দিন ঈদুল আজহা। কোরবানি মানে শুধু পশুহত্যা নয়। কবির ভাষায় ঈদুল আজহা মানে 'সত্যাগ্রহের শক্তির উদ্বোধনের দিন; মনের পশু হত্যা করার দিন'। ত্যাগের দিন হলেও তো ঈদ বলে কথা! তার ওপর কয়েক দিনের 'গরুখোঁজা'। তবু ক্লান্তি নেই। সবাই আছেন কাল সকালের অপেক্ষায়। চার হাজার বছর আগে হজরত ইবরাহিম (আ.) মহান আল্লাহ তায়ালার নির্দেশে নিজের সবচেয়ে প্রিয় জিনিস পুত্র হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করতে উদ্যাত হন। কিন্তু পরম করুণাময়ের অপার কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে দুম্বা কোরবানি হয়ে যায়। সেই থেকেই চালু হয় কোরবানিতে পশু জবাই করার নিয়ম। ইবরাহিম (আ.)-এর সেই ত্যাগের মহিমা স্মরণ করে মুসলমানরা জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহর অনুগ্রহ কামনায় পশু কোরবানি করে। সামর্থ্যবান মুসলমানের জন্য কোরবানি করা ফরজ। ঈদের পরের দুই দিনও পশু কোরবানি করার সুযোগ আছে।
দিনের শুরুতেই সবাই ঈদগাহে যাবেন ঈদুল আজহার দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করতে। ধনী-গরিবের ভেদাভেদ ভুলে একসঙ্গে নামাজ আদায়ের পর শুরু হবে ঈদের দিনের সবচেয়ে মনোরম পর্ব কোলাকুলি। ঈদের নামাজ শেষে এবার কোরবানি করার পালা। পশু জবাইয়ের পর মাংস তিন ভাগে ভাগ করা- এক ভাগ নিজের জন্য রেখে আত্মীয়স্বজনের জন্য এক ভাগ। বঞ্চিত হবে না গরিবরাও; এক ভাগ যে তাদেরও প্রাপ্য।
ঈদ মুসলমানদের ধর্মীয় উৎসব হলেও বাংলাদেশে এটি আর মুসলমানের মধ্যে সীমাবদ্ধ নেই; হয়ে গেছে সর্বজনীন। অন্য ধর্মের লোকজন কোরবানি না দিলেও শরিক হবে বাকি ঈদ-পর্বে। বাংলায় ঈদ সর্বজনীন উৎসবের রূপ পায় মোগল ও নবাব আমলে। তাবাকাত-ই-নাসিরি থেকে জানা যায়, মোগল আমলে সর্বপ্রথম সুলতানরা ঈদের নামাজের জন্য ইমাম নিয়োগ করেন। সতেরো শতকের পরিব্রাজক মির্জা নাথানের 'বাহরিস্থানে গায়েবি' বইয়ে বাংলার বর্ণিল ঈদের বর্ণনা পাওয়া যায়। পুরুষরা সুন্দর পোশাক-পরিচ্ছদে সজ্জিত হয়ে শোভাযাত্রা-সহকারে ঈদগাহে যেত। অবস্থাসম্পন্নরা পথে পথে বিলিয়ে দিতেন নগদ অর্থ ও উপহারসামগ্রী। আর সাধারণ মুসলমানরা গরিবদের করতেন দান-খয়রাত। ঢাকার নায়েব সুবাদার মুর্শিদ কুলী খান ঈদের দিন ঢাকার দুর্গ থেকে ঈদগাহ পর্যন্ত এক ক্রোশ পথে প্রচুর পরিমাণ মুদ্রা ছড়িয়ে দিতেন। নবাবি আমলেও এই রীতি চালু ছিল। পথে পথে বসত মেলা।
প্রাচীন আমলের মতো এবারও সারা দেশে ঈদ উপলক্ষে মেলা বসবে। পিছিয়ে নেই দেশের গণমাধ্যমও। সংবাদপত্রগুলো প্রকাশ করেছে বিশেষ ঈদ আয়োজন। টিভি চ্যানেলগুলো প্রচার করবে সপ্তাহব্যাপী বিশেষ অনুষ্ঠান।
ঈদের এক দিন বাকি থাকলেও এরই মধ্যে শুরু হয়ে গেছে ঈদের আবহ। সবাই ছুটছেন প্রিয়জনের কাছে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বড় শহর থেকে অগণিত মানুষ গ্রামের বাড়িতে যাত্রা শুরু করেছে। বাস টার্মিনাল, রেলস্টেশন ও লঞ্চঘাটে ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড়।
ঈদ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া।

No comments

Powered by Blogger.