বেশি দর নেওয়ায় মসলা বিক্রেতাদের আড়াই লাখ টাকা জরিমানা- মসলার চড়াভাব কাটেনি

আসন্ন কোরবানির ঈদে কোনো ধরনের মসলার দাম বাড়বে না—বাণিজ্য মন্ত্রণালয়ে সভা করে এমন প্রতিশ্রুতি দিয়েছিলেন ব্যবসায়ীরা। ফল হিসেবে দুদিন পরই বাজার চড়া হয়ে ওঠে মসলার। এখনো সেই চড়াভাব চলছে।


মসলার বেশি ব্যবহার হবে কোরবানির পশুর মাংস রান্না করতে। এক দিন পরই কোরবানি। তাতেও দাম কমেনি গরুর মাংসের। প্রতি কেজিতে ১০ থেকে ২০ টাকা বৃদ্ধি পেয়ে হয়েছে ২৮০ থেকে ২৯০ টাকা। আবার চাহিদা বেড়ে যাওয়ায় সব ধরনের তরিতরকারির দামও বেড়ে গেছে।
মসলা: মাস খানেক ধরেই সাধারণ মানুষকে ভোগান্তিতে ফেলেছে রসুন। বাজারে দেশি রসুনের দাম ৫০ থেকে ৬০ টাকা কেজি। কিন্তু এ রসুন ছোট এবং কাটাকুটির ঝামেলা বেশি হওয়ায় সবার পছন্দ আমদানি করা চীনা রসুন। ব্যাপক চাহিদার সুযোগ নিয়ে ব্যবসায়ীরা দফায় দফায় চীনা রসুনের দাম বাড়িয়ে দেন। এ রসুন এখন বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা কেজি।
একই অবস্থা পেঁয়াজেরও। মাস খানেক আগে দেশি পেঁয়াজের কেজি ছিল ২৮ থেকে ৩০ টাকা। আর ভারত থেকে আমদানি করা পেঁয়াজ ২০ থেকে ২২ টাকা। এখন দেশি পেঁয়াজ ৩৮ থেকে ৪০ এবং ভারতীয় পেঁয়াজ ২৮ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।
প্রতি কেজি আমদানি করা হলুদ ১২০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। আর দেশি হলুদের কেজি ১০০ থেকে ১১০ টাকা। শুকনো মরিচের কেজি ১৭০ থেকে ১৮০ টাকা।
বাজারে তিন ধরনের জিরা পাওয়া যাচ্ছে। ভালো মানের জিরা ৫৫০, মাঝারি মানের জিরা ৫০০ এবং কিছুটা নিম্নমানের জিরার কেজি ৪০০ টাকা। এলাচও বিক্রি হচ্ছে তিন ধরনের। ভালো মানের এলাচ দুই হাজার ২০০, মাঝারি মানের এলাচ দুই হাজার এবং নিম্নমানের এলাচ এক হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।
বাজারে এক কেজি দারচিনির দাম ৩০০ থেকে ৩৫০ টাকা। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয় বিভাগীয় ও জেলা কমিশনারদের কাছে যে চিঠি দিয়েছে তাতে বলা হয়েছিল, এক কেজি দারচিনির দাম হওয়া উচিত ১৭০ টাকা।
আড়াই লাখ টাকা জরিমানা: সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে মসলা বিক্রি করায় জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর গতকাল ঢাকা, চট্টগ্রাম, বরিশাল ও খুলনায় অভিযান চালিয়ে দুই লাখ ৫৪ হাজার টাকা জরিমানা করেছে।
রাজধানীর মিরপুর ১ নম্বর শাহ আলী মার্কেট এলাকায় অভিযান চালিয়ে বেশি দামে মসলা বিক্রির অভিযোগে সাতটি প্রতিষ্ঠানকে এক লাখ ৩১ হাজার টাকা জরিমানা করে অধিদপ্তর। অধিদপ্তরের আরেকটি দল উত্তরার রাজলক্ষ্মী কমপ্লেক্স এলাকায় অভিযানে চালিয়ে একই অভিযোগে চারটি প্রতিষ্ঠানকে ৩৪ হাজার টাকা জরিমানা করে।
একই অভিযোগে খুলনা শহরে অভিযান চালিয়ে ছয়টি প্রতিষ্ঠানকে ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়। আর বরিশাল শহরের কোর্ট রোড এলাকার ছয়টি প্রতিষ্ঠানকে ৬৪ হাজার টাকা জরিমানা করা হয়।
চট্টগ্রামের খুলশী এলাকায় অভিযান চালিয়ে বেশি দামে মসলা বিক্রি ও ফরমালিন মেশানো পণ্য বিক্রির দায়ে তিনটি প্রতিষ্ঠানকে এক লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সব মিলিয়ে গতকালের দেশব্যাপী অভিযানে ২৬টি প্রতিষ্ঠানকে চার লাখ ৪৪ হাজার টাকা জরিমানা করা হয়।
অন্যান্য: বাজারে চালের দাম স্থির থাকলেও পোলাও চালের দাম কেজিতে পাঁচ থেকে ১০ টাকা বেড়েছে। এক কেজি খোলা পোলাও চালের দাম ১০৫ থেকে ১১০ টাকা। প্যাকেটজাত পোলাও চালের দাম ১২০ টাকা।
খোলা সয়াবিন তেলের লিটার ১১৮ থেকে ১২০ টাকা। বিভিন্ন ব্র্যান্ডের পাঁচ লিটার ওজনের সয়াবিন তেলের দাম ৬৫৫ থেকে ৬৭০ টাকা। চিনির কেজি ৫০ থেকে ৫৫ টাকা।

No comments

Powered by Blogger.