বিশ্লেষণ- মন্ত্রিসভায় রাহুলসহ তরুণেরা আসছেন

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং আগামী রোববার মন্ত্রিসভায় ব্যাপক রদবদল করতে যাচ্ছেন। ওই দিনই কংগ্রেসের সাধারণ সম্পাদক রাহুল গান্ধীর বিষয়ে জল্পনা-কল্পনার অবসান হবে। তবে মূল প্রশ্নটা হলো, কংগ্রেস নেতৃত্ব রাহুলকে কোন পদের দায়িত্ব দেবে এবং কোন মন্ত্রীদের দলীয় পদে ফিরিয়ে আনবে।


কংগ্রেসের সাংগঠনিক পুনর্গঠনের পরিপ্রেক্ষিতে মন্ত্রিসভার রদবদলের বিষয়টি খুবই তাৎপর্যপূর্ণ। তা ছাড়া রাহুলের কাতারে থাকা গুরুত্বপূর্ণ তরুণ পার্লামেন্ট সদস্যদের জুনিয়র মন্ত্রী করা হতে পারে। সেই সঙ্গে দলের নেতৃত্বে কিছু নতুন মুখও উঠে আসতে পারে। বিভিন্ন দুর্নীতি ও ব্যর্থতার গুরুতর অভিযোগ থেকে কংগ্রেসের নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চার (ইউপিএ) ভাবমূর্তি উদ্ধারের ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে মন্ত্রিসভায় রদবদল করা হচ্ছে।
রদবদলের অংশ হিসেবে প্রতিমন্ত্রী জ্যোতিরাদিত্য সিনদিয়াকে মন্ত্রিসভার সদস্য করা হতে পারে বা কোনো স্বতন্ত্র দায়িত্ব দেওয়া হতে পারে। মীনাক্ষী নটোরাজন ও প্রদীপ মাঝিকে প্রতিমন্ত্রী করা হতে পারে। ঝাড়খণ্ডের রাজ্যসভার সদস্য প্রদীপ বলমুচুকে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হতে পারে।
পশ্চিমবঙ্গ রাজ্যের কোটায় প্রণব মুখার্জির পদ শূন্য হওয়ায় সেখানে প্রয়াত এ বি এ গনি খান চৌধুরীর ভাই কিংবা নাতনি মৌসুম নূরকে স্থলাভিষিক্ত করা হতে পারে। একই সঙ্গে যেসব মন্ত্রী দ্বৈত দায়িত্ব পালন করছেন, তাঁদের দায়িত্ব কমানো হতে পারে।
সূত্র আরও বলেছে, সামাজিক ন্যায়বিচার মন্ত্রী মুকুল ওয়াসনিক, গ্রামোন্নয়নমন্ত্রী জয়রাম রমেশ ও স্বাস্থ্যমন্ত্রী গোলাম নবী আজাদকে গুরুত্বপূর্ণ বিভিন্ন রাজ্যে কংগ্রেসকে পুনরুজ্জীবিত করা এবং কেন্দ্রীয় প্রচারণার দায়িত্ব দেওয়া হতে পারে।
দলের নেতারা বলছেন, দলের তরুণ নেতাদের পদোন্নতি প্রকারান্তরে রাহুলের উঠে আসারই ইঙ্গিত বহন করছে। আর এটা নির্বাচনী প্রচারণার পরিকল্পনায় কংগ্রেসের নেতৃত্বে তরুণ প্রজন্মের ভূমিকাকে অর্থবহ করে তুলবে। টিএনএন।

No comments

Powered by Blogger.