বেতন-বোনাসের দাবিতে সময় বেঁধে দিলেন পোশাকশ্রমিকেরা

নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকার পোশাক কারখানায় কর্মরত শ্রমিকদের বেতন-বোনাস আজ বৃহস্পতিবারের মধ্যে পরিশোধের জন্য মালিকদের প্রতি আহ্বান জানিয়েছে পোশাকশ্রমিকদের দুটি জাতীয় সংগঠন। তা না হলে যেকোনো বিশৃঙ্খল পরিস্থিতির জন্য বিকেএমইএ ও বিজিএমইএ দায়ী থাকবে বলে হুঁশিয়ারি দিয়েছে তারা।


গতকাল বুধবার সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র ও বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন যৌথভাবে মানববন্ধন কর্মসূচি পালনকালে এই আলটিমেটাম দেয়।
ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি মো. শাহীনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মন্টু ঘোষ, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি ইসমাইল হোসেন, সিপিবি জেলা কমিটির সভাপতি হাফিজুল ইসলাম, জাহাঙ্গীর আলম, বিমল কান্তি দাস প্রমুখ।
বক্তারা বলেন, নারায়ণগঞ্জে এখনো ৫০ শতাংশ শিল্পপ্রতিষ্ঠানে শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস পরিশোধ করা হয়নি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাঁদের পাওনা পরিশোধ না করা হলে বিকেএমইএ ও বিজিএমইএর কার্যালয় ঘেরাও করা হবে। সে ক্ষেত্রে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতির জন্য শিল্পমালিকেরাই দায়ী থাকবেন বলে হুঁশিয়ারি দেন বক্তারা।
বিক্ষোভ ও ভাঙচুর: এদিকে রূপগঞ্জে একটি রপ্তানিমুখী পোশাক কারখানার শ্রমিকেরা চলতি মাসের অর্ধেক বেতন ও বোনাসের দাবিতে বিক্ষোভ ও ভাঙচুর করেছেন। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকেরা ঢাকা-সিলেট মহাসড়কও অবরোধের চেষ্টা করেন। গতকাল বুধবার সকালে উপজেলার আউখাব এলাকার হারভেস্ট রিচ (বেনেটেক্স) পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান জানান, ওই পোশাক কারখানায় প্রায় এক হাজার ৬০০ শ্রমিক রয়েছেন। সকাল নয়টার দিকে তাঁরা কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে তাঁরা ভাঙচুর শুরু করেন। পরে বিক্ষুব্ধ শ্রমিকেরা মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। মালিকপক্ষ আজ বৃহস্পতিবার শ্রমিকদের পাওনা পরিশোধের আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয়।

No comments

Powered by Blogger.