মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন- চূড়ান্ত প্রচারণায় ওবামা-রমনি

ধর্ষণ নিয়ে সিনেটর প্রার্থীর মন্তব্যে বিপাকে রমনি, পরিকল্পনা নিয়ে ওবামার প্রচারপত্র প্রকাশ। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয় ও চূড়ান্ত বিতর্কের পর শেষ প্রচারণা শুরু করেছেন দুই প্রার্থী বারাক ওবামা ও মিট রমনি।


আগামী ৬ নভেম্বর নির্বাচনের আগে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোতে বিভিন্ন সমাবেশে বক্তৃতা ও বিজ্ঞাপনের প্রচারণা বাড়িয়ে ব্যস্ত সময় কাটাবেন তাঁরা।
এদিকে গর্ভধারণ নিয়ে রিপাবলিকান পার্টির নেতা ও সিনেটর প্রার্থী রিচার্ড মারডকের মন্তব্যে কঠোর সমালোচনার মুখে পড়েছেন রমনি। গর্ভপাতের বিরোধী মারডক ধর্ষণের কারণে কেউ গর্ভধারণ করলে তা ‘সৃষ্টিকর্তার ইচ্ছায়’ হয়েছে বলে উল্লেখ করেছেন।
ফ্লোরিডার লিন বিশ্ববিদ্যালয়ে গত সোমবার তৃতীয় ও শেষ বিতর্ক অনুষ্ঠিত হয়। এরপর শেষ প্রচারণায় বেরিয়ে পড়েন ওবামা ও রমনি। দুই প্রার্থীই প্রচারণায় ‘দোদুল্যমান’ অঙ্গরাজ্যগুলোকে গুরুত্ব দিচ্ছেন। গত মঙ্গলবার ওবামা ফ্লোরিডায় প্রচারণা শেষে ওহাইও অঙ্গরাজ্যে যান। ওহাইওর পর আরও ছয়টি অঙ্গরাজ্যে যাওয়ার পরিকল্পনা রয়েছে ওবামার। ‘দোদুল্যমান’ অঙ্গরাজ্যগুলোর মধ্যে আরও দোদুল্যমান ওহাইও। ওবামাও অন্য অঙ্গরাজ্যগুলোর চেয়ে বেশি গুরুত্ব দিয়ে এখানে প্রচারণা চালাচ্ছেন। ওহাইওতে বেকারত্বের হার যুক্তরাষ্ট্রের জাতীয় বেকারত্বের হারের চেয়ে কম। যুক্তরাষ্ট্রের জাতীয় বেকারত্বের হার ৭ দশমিক ৮ শতাংশ। ওহাইওতে এই হার ৭ শতাংশ। এই বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন ওবামা। এই অঙ্গরাজ্যে জনমত জরিপে অবশ্য রমনির চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে আছেন তিনি।
ওহাইওর ডেটনে সমর্থকদের উদ্দেশে বক্তৃতায় রমনির সমালোচনা করে ওবামা বলেন, নির্বাচনের আগে শেষ দিনগুলোতে বিভিন্ন বিষয়ে রমনি তাঁর প্রকৃত অবস্থান আড়াল করার চেষ্টা করবেন। দেশের নেতা হিসেবে এমন একজন ব্যক্তির ওপর আস্থা রাখা যায় না। ওবামার শিবির গতকাল ২০ পৃষ্ঠার ৩৫ লাখ প্রচারপত্র প্রকাশ করেছে। এতে ওবামা আগামী মেয়াদে তাঁর পরিকল্পনার কথা উল্লেখ করেছেন। ওবামার কোনো পরিকল্পনা নেই, আগামী মেয়াদে প্রেসিডেন্ট হলে তিন কী করবেন—প্রতিদ্বন্দ্বী রমনির এমন সমালোচনার পর ওবামা শিবির এই প্রচারপত্র প্রকাশ করল। এতে শিক্ষা খাতের উন্নতি, কর্মসংস্থান সৃষ্টি ও জাতীয় ঘাটতি মেটানোর পরিকল্পনাসহ গুরুত্বপূর্ণ অনেক বিষয় উল্লেখ করেছেন ওবামা।
অন্যদিকে মঙ্গলবার রমনি নেভাদা ও কলোরাডো অঙ্গরাজ্যে প্রচারণা চালান। এ সময় রানিংমেট ভাইস প্রেসিডেন্ট প্রার্থী পল রায়ান তাঁর সঙ্গে ছিলেন। নেভাদার হেন্ডারসনে সমর্থকদের উদ্দেশে বক্তব্য দেন রমনি। এতে ওবামার বিভিন্ন নীতি নিয়ে সমালোচনা করেন তিনি।
রিপাবলিকান সিনেটর প্রার্থী মারডক গত মঙ্গলবার এক বিতর্কে অংশ নিয়ে বলেন, গর্ভধারণের মধ্য দিয়ে জীবনের শুরু হয়। তাই অন্তঃসত্ত্বায় জীবন বিপন্ন না হলে আমি সব ধরনের গর্ভপাতের বিরোধী। তিনি আরও বলেন, ধর্ষণের মতো ভয়ানক ঘটনার মাধ্যমে গর্ভধারণ হলেও এটা সৃষ্টিকর্তার ইচ্ছায় বলেই মনে করেন তিনি। তাঁর এই বক্তব্যের পর কঠোর সমালোচনা শুরু হলে দ্রুতই বিবৃতি দেয় রিপাবলিকান শিবির। রমনির প্রচারভিযানের মুখপাত্র অ্যান্ড্রে সাউল বলেন, ‘মারডকের মন্তব্যের সঙ্গে রমনি একমত নন। ওই বক্তব্যে রমনির নিজস্ব দৃষ্টিভঙ্গি উঠে আসেনি।’
বিশ্লেষকেরা বলছেন, মারডকের এই মন্তব্যে বিপাকে পড়েছে রমনির শিবির। শেষ সময়ের প্রচারণায় ডেমোক্রেটিক শিবিরের হাতে সমালোচনার বড় অস্ত্র তুলে দিয়েছেন রিপাবলিকান নেতা মারডক। বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.