সবুজ চা বয়স্ক নারীদের ক্যানসার-ঝুঁকি কমায়

বয়স্ক যেসব নারী সবুজ চা পান করেন, তাঁদের মলাশয়, পাকস্থলী ও কণ্ঠনালির ক্যানসারের ঝুঁকি কম। এক দশকের বেশি সময় ধরে ৬৯ হাজার চীনা নারীর ওপর পরিচালিত এক জরিপ থেকে এ তথ্য পেয়েছেন কানাডার গবেষকেরা।


গবেষণা প্রতিবেদনটি যুক্তরাষ্ট্রের ‘ক্লিনিক্যাল নিউট্রিশন’ জার্নালে প্রকাশিত হয়েছে। এতে দেখা যায়, যেসব নারী সপ্তাহে অন্তত তিনবার সবুজ চা পান করেন তাঁদের পরিপাকতন্ত্রে ক্যানসার হওয়ার আশঙ্কা যাঁরা সবুজ চা পান করেন না, তাদের চেয়ে ১৪ শতাংশ কম।
গবেষণা প্রতিবেদনটি তৈরিতে নেতৃত্ব দেন নাশভিলের ভ্যান্ডেরবিল্ট ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের এপিডেমিওলজির প্রধান ওয়েই ঝেং। তিনি বলেন, ‘যাঁরা সবুজ চা পছন্দ করেন, তাঁদের অনেকেই স্বাস্থ্যসচেতন। কেউই বলতে পারেন না, সবুজ চা ক্যানসারের ঝুঁকি কমাতে ভূমিকা রাখে কি না।’ ঝেং বলেন, ‘তবে গবেষণা প্রতিবেদনে এ বিষয়টিই দেখানোর চেষ্টা করা হয়েছে।’
জরিপে অংশগ্রহণকারী নারীদের কেউই ধূমপান বা মদ্যপান করেন না। গবেষকেরা ওই সব নারীর খাদ্য-তালিকা, ব্যায়ামের অভ্যাস, ওজন ও চিকিৎসাসংক্রান্ত তথ্যও সংগ্রহ করেন। ঝেং বলেন, ‘এসব দিক বিবেচনা না করলেও বলা যায়, নারীদের সবুজ চা পানের অভ্যাসের সঙ্গে ক্যানসারের ঝুঁকির একটি সম্পর্ক আছে।’
জরিপ পরিচালনায় তথ্য হিসেবে ঝেং ও তাঁর সহকর্মীরা ৬৯ হাজারের বেশি মধ্যবয়সী ও বয়সী চীনা নারীর দীর্ঘদিনের স্বাস্থ্য তথ্য কাজে লাগান। এসব নারীর মধ্যে ১৯ হাজারের বেশি নারী সপ্তাহে তিনবারের বেশি সবুজ চা পান করেন।
গবেষণা প্রতিবেদনে উদাহরণ হিসেবে দেখানো হয়, যেসব নারী অন্তত গত ২০ বছর ধরে সবুজ চা পান করেন, তাঁদের পরিপাকতন্ত্রের ক্যানসারের ঝুঁকি, আর যাঁরা সবুজ চা পান করেন না তাঁদের চেয়ে ২৭ শতাংশ কম। তাঁদের মলাশয়ের ক্যানসারের ঝুঁকিও ২৯ শতাংশ কমে যায়। রয়টার্স।

No comments

Powered by Blogger.