কুড়িয়ে পাওয়া সংলাপ-নিত্যদিন শিখি আমি শিখি নিত্যদিন by রণজিৎ বিশ্বাস

: সত্যের সঙ্গে আপনার পরিচয় আছে?
: আছে। : সত্য কী রকম?
: সত্য সত্যের মতো। সত্য মিথ্যার বিপরীত।


: মিথ্যা কী রকম?
: মিথ্যা মিথ্যার মতো। মিথ্যা সত্যের বিপরীত।
: দুটো কী রকম?
: একটি অন্যটির বিপরীত।
: কোন মিথ্যা সবচেয়ে পচা মিথ্যা?
: যে মিথ্যা বলার সঙ্গে সঙ্গেই মানুষ বোঝে লোকটা সত্য বলছে না।
: গেস্ট কয় প্রকার?
: দুই প্রকার।
: যেমন?
: ওয়েলকাম ও আন-ওয়েলকাম।
: আরেকটু বিস্তৃত বলুন।
: এক প্রকার আছে, তারা আসার আগে ব্যগ্রতায় অপেক্ষা করতে হয়। মন বলে- আসে না কেন! আসে না কেন! এখনো সে আসে না কেন! আরেক প্রকার আছে, যাদের যাওয়ার বিলম্বে স্নায়ু হারাতে হয়। মন বলে- যায় না কেন! যায় না কেন! এখনো সে যায় না কেন!
: আপনি কি কখনো কোনো মানুষের উপকার করেছেন?
: অতি বড় কথা উচ্চারণের সাহস আমার নেই। তবে কখনো কখনো কারো কারো কাজে লাগার চেষ্টা করেছি। আমি না লাগলে অন্য কেউ লাগত!
: যাদের আপনি কাজে লাগেন, তাদের আপনি চিনতে পারেন?
: পারি। যখন দেখি, কেউ আমার ক্ষতি করে, কেউ আমার নামে দু'জড়া ভাত বেশি গেলে অথবা আমার নামে বিরূপ প্রকৃতির আশীর্বাদ বর্ষে, তখন বুঝতে পারি- কখনো না কখনো আমার দ্বারা এই লোকটির কোনো কাজ হয়েছিল।
: কেউ যখন আপনার ক্ষতি করে, তখন আপনার মনে তাৎক্ষণিক প্রতিক্রিয়া কী হয়?
: আমি ভাবতে বসি- আমার ক্ষতি করার অধিকার এই লোকটি পেল কোত্থেকে? আমার তো মনে পড়ে না কবে-কখন আমি এই লোকটির উপকার করেছিলাম।
: মনে করুন আপনি কারো কাজে লাগার চেষ্টা করলেন।
: করলাম।
: আপনার এই চেষ্টার পরিণতি কী হতে পারে?
: দুই রকম হতে পারে। কাজটি হতেও পারে, নাও হতে পারে।
: কখন বুঝবেন কাজটি হয়েছে?
: যখন আমি বারবার অনুরোধ পাব, তাগিদ পাব, যোগাযোগপ্রাপ্ত থেকে বারবার হতাশা পাব। অভিযোগ পাব, অনুযোগ পাব।
: কখন বুঝবেন যে কাজটি হয়ে গেছে?
: যখন দেখবেন, আপনার সঙ্গে কেউ আর যোগাযোগ করছেন না। আপনি শান্তিতে আছেন, কেউ আপনাকে বিরক্ত করছে না, আপনার মুঠোয় কিংবা বাড়িতে একটা বিশেষ ঠিকানা থেকে কোনো ফোনোপদ্রব নেই।
: টেলিভিশন চ্যানেলে আপনি তো টকটক যতই লাগুক, টক শোই সবচেয়ে বেশি দেখেন।
: সবচেয়ে বেশি।
: কেন? এমন তো অনেকেই করে না।
: যে করে না, সেটি তার ব্যাপার। আমি করি, এটি আমার ব্যাপার।
: কেন আপনি টক শো দেখার জন্য এমন করে অপেক্ষা করেন?
: বিস্মিত হওয়ার জন্য, আলোকিত হওয়ার জন্য, শিক্ষিত হওয়ার জন্য, উপদ্রুত হওয়ার জন্য। জ্ঞানের বৃক্ষে আরোহণের জন্য।
: আরোহণ করতে করতে কতটুকু আপনি আহরণ করতে চান? গুটি ইউরিয়ার উপকারিতা থেকে বিশ্বব্যাংক, পরিবেশ বিজ্ঞান থেকে হলমার্ক, মাখায়া এনটিনি থেকে ডেসটিনি, খাদ্যে ভেজাল থেকে ঋণ কেলেঙ্কারি- সব কিছুই।
: এর বাইরে আপনাকে কোনো অনুষ্ঠান টানে না?
: টানে মানে?!
: মানে কী!
: মানে, আমাকে বড়শি দিয়ে গেঁথে রাখে। গ্লু দিয়ে সেঁটে রাখে। একটি সাপ্তাহিক আয়োজন। সাক্ষাৎকারভিত্তিক অনুষ্ঠান। 'নওমুসলিমদের মুসলিম হওয়ার কাহিনী।'
: এই অনুষ্ঠান কেন আপনাকে টানে, এর কী আপনাকে আকর্ষণ করে?
: এটি আমাকে বুঝিয়ে দেয়- কোথায় আমরা ছিলাম, কোথায় আমরা আছি ও কোন গন্তব্যে আমরা যাচ্ছি; পরিশ্রমে অনুগ্রহে আন্তরিকতায় পরিকল্পনায় ও শ্রমনিবিড়তায় কারা আমাদের সেদিকে নিয়ে যাচ্ছে এবং তারা কোন প্রকোষ্ঠ থেকে উৎসাহ পাচ্ছে।
লেখক : শ্রমজীবী কথাসাহিত্যিক

No comments

Powered by Blogger.