গাজীপুরে তিন পোশাক কারখানায় শ্রমিকদের বিক্ষোভ, সড়ক অবরোধ

মজুরি বৃদ্ধি ও বেতনের দাবিতে গাজীপুরের তিন তৈরি পোশাক কারখানায় গতকাল বৃহস্পতিবার বিক্ষোভ হয়েছে। এর মধ্যে একটি কারখানার শ্রমিকেরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন।


সদর উপজেলার নাওজোড় এলাকায় সকালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেন শ্রমিকেরা। এ সময় শ্রমিকেরা কারখানায় ব্যাপক ভাঙচুরও চালান। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। কারখানার শ্রমিক ও পুলিশ সূত্রে জানা গেছে, মজুরি বৃদ্ধির দাবিতে উপজেলার নাওজোড় এলাকায় দিগন্ত সোয়েটারের শ্রমিকেরা গতকাল বেলা ১১টার দিকে কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে শ্রমিকেরা কারখানায় ইটপাটকেল নিক্ষেপ ও ভাঙচুর শুরু করেন। এ সময় কারখানা চত্বরে রাখা কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়।
পরে তাঁরা কারখানার ঝুটের গুদামে আগুন ধরিয়ে দেন। কারখানার একটি ফটক খুলে নিয়ে তাঁরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ফেলেন এবং টায়ারে আগুন লাগিয়ে সড়ক অবরোধ করেন। খবর পেয়ে জয়দেবপুর থানার পুলিশ ও গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের মহাসড়ক থেকে হটানোর চেষ্টা করে। এ সময় শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। একপর্যায়ে পুলিশ শ্রমিকদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের পরিদর্শক সেলিম খান বলেন, কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
চলতি মাসের ১৫ দিনের বেতনের দাবিতে গতকাল বিকেল পাঁচটার দিকে গাজীপুর সদর উপজেলার কোনাবাড়ী এলাকার যমুনা নিটিং অ্যান্ড ডায়িং কারখানার শ্রমিকেরা বিক্ষোভ ও কারখানায় ভাঙচুর এবং ডেগেরচালা এলাকার এ এন ফ্যাশন নামের পোশাক কারখানার শ্রমিকেরা অবস্থান ধর্মঘট শুরু করেন। রাত সাড়ে আটটায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত কারখানা দুটিতে শ্রমিক অসন্তোষ চলছিল।
যমুনা নিটিং অ্যান্ড ডায়িং কারখানার উপমহাব্যবস্থাপক মাসুদ করিম জানান, গতকাল বৃহস্পতিবার বিকেলে শ্রমিকদের অক্টোবর মাসের ১০ দিনের বেতন দেওয়া হয়। এ সময় শ্রমিকেরা ১০ দিনের পরিবর্তে ১৫ দিনের দাবি জানান। কিন্তু কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত না দেওয়ায় শ্রমিকেরা বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে তাঁরা কারখানায় ভাঙচুর চালান। এ প্রতিবেদন লেখার সময় রাত সাড়ে নয়টা পর্যন্ত কারখানাটিতে শ্রমিক অসন্তোষ চলছিল।
কারখানার শ্রমিক ও পুলিশ সূত্রে জানা গেছে, গাজীপুর সদর উপজেলার মালেকের বাড়ির পাশে ডেগেরচালা গ্রামে এএম ফ্যাশন কম্পোজিট নামের পোশাক কারখানায় ১৫ দিনের বেতনের দাবিতে শ্রমিকেরা অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ শুরু করেন। শ্রমিকদের অক্টোবর মাসের ১৫ দিনের বেতন দেওয়ার পূর্বনির্ধারিত দিন গতকাল বৃহস্পতিবার বিকেল পাঁচটা পর্যন্ত না পেয়ে তাঁরা বিক্ষোভ করেন। তবে কারখানার মালিক ব্যাংকে টাকা আনার কথা বলে রাত সাড়ে আটটার দিকেও কারখানায় পৌঁছাননি। শ্রমিকেরা তখনও বেতনের জন্য কারখানা চত্বরে অপেক্ষা করছিলেন।
জয়দেবপুর থানার সহকারী উপপরিদর্শক মো. ইদ্রিস আলী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, কারখানার মালিক ঈদের ছুটি পাঁচ দিনের স্থলে সাত দিন এবং প্রত্যেককে রাতে গড়ে এক হাজার করে টাকা দেওয়ার আশ্বাস দিলে শ্রমিকেরা শান্ত হন। কারখানার মালিক টাকা নিয়ে পথে রয়েছেন।

No comments

Powered by Blogger.