জাতীয় ঈদগাহ ময়দানে তিন স্তরের নিরাপত্তা

জাতীয় ঈদগাহ ময়দানে এবারের নিরাপত্তা থাকছে কঠোর। পৃথক পৃথক তিন স্তরে কড়া নিরাপত্তা গড়ে তোলা হচ্ছে। বিগত বছরগুলোর তুলনায় এবার ঈদগাহ ময়দানসহ আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা কঠোর করার সরকারী নির্দেশ রয়েছে। ঈদের মাসখানেক আগ থেকেই পুরো এলাকায় গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে।


ময়দানের প্রবেশ পথগুলোতে বসানো হচ্ছে আর্চওয়ে মেটাল ডিটেক্টর। এ ছাড়া ঈদগাহ ময়দানসহ তার আশপাশে বসেছে অসংখ্য গোপন মুভি ক্যামেরা ও সিসি টিভি। রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ, প্রধান বিচারপতি, বিচারকগণ, বিদেশী কূটনৈতিক, উর্ধতন সামরিক ও বেসামরিক কর্মকর্তা, নগরীর বিশিষ্ট ব্যক্তিবর্গসহ সর্বস্তরের মুসল্লিগণ নামাজে অংশ নিচ্ছেন। এ জন্য নিরাপত্তা জোরদারের পাশাপাশি যানবাহন চলাচল ও পার্কিংয়েও বিধিনিষেধ আরোপ করা হয়েছে।
গোয়েন্দা সূত্রে জানা গেছে, জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে। ঈদগাহ ময়দানে আগত সন্দেহভাজনদের দেহ তল্লাশি করা হবে। আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে ঈদগাহ মাঠসহ পুরো এলাকায় বসানো হচ্ছে অসংখ্য গোপন মুভি ক্যামেরা ও সিসি টিভি। প্রধান ফটকগুলোতে বসানো হচ্ছে আর্চওয়ে মেটাল ডিটেক্টর। এর বাইরে স্ট্রাইকিং ফোর্স থাকছে বাড়তি নিরাপত্তা নিশ্চিত করতে। জাতীয় ঈদগাহ ময়দানসহ আশপাশের এলাকায় নির্দিষ্ট সময়ের জন্য সব ধরণের যানবাহনের চলাচলের ওপর বিধিনির্ষেধ আরোপ করা হয়েছে। গোপন মুভি ক্যামেরা ও সিসি টিভি মনিটরিং করতে কন্ট্রোল স্থাপন করা হয়েছে। এসব কন্ট্রোলরুম থেকেই পুরো ঈদগাহ মাঠ ও তার আশপাশের এলাকা মনিটরিং করা হবে। এ ছাড়াও বম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড পুরো মাঠে কয়েক দফায় তল্লাশি চালাবে।

পার্কিং এলাকা
এ ছাড়া সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত জাতীয় ঈদগাহ ময়দানের আশপাশের নিম্নবর্ণিত স্থানসমূহ পার্কিং এলাকা হিসেবে নির্ধারণ করা হয়েছে। জাতীয় ঈদগাহ ময়দানের দক্ষিণ-পশ্চিমাংশে সুপ্রীম কোর্টের অভ্যন্তরে গোল চত্বরের কাছে রাষ্ট্রপতির গাড়িবহর (ভিভিআইপি এ্যালাইটিংয়ের পশ্চিম পাশে)। সুপ্রীম কোর্টের ভেতরে দক্ষিণ-পশ্চিম কর্নারে (মাজার সংলগ্ন উত্তর পাশে) বিচারপতিগণের গাড়ি পার্কিং। জাতীয় ঈদগাহ ময়দানের প্রধান গেটের উত্তর-পশ্চিম দিকে মন্ত্রিপরিষদ সদস্যসহ ভিআইপিদের গাড়ি পার্কিং। গণপূর্ত ভবনের আঙ্গিনা ও অভ্যন্তরে সরকারী কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিবর্গের গাড়ি পার্কিং। জিরো পয়েন্ট ও ইউবিএল ক্রসিংয়ের (মুক্তাঙ্গন) উভয় পাশে সাধারণ পার্কিং। দোয়েল চত্বরের দক্ষিণ-পশ্চিম-উত্তর পাশে সাধারণ পার্কিং। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হল থেকে বঙ্গবাজার হকার্স মার্কেট ক্রসিং পর্যন্ত রাস্তার উভয় পাশে সাধারণ পার্কিং। মৎস্য ভবন ক্রসিংয়ের পূর্ব দিকে কার্পেট গলি রোড ক্রসিং পর্যন্ত রাস্তার উভয় পাশে সাধারণ পার্কিং। জাতীয় ঈদগাহ ময়দানের নিকটবর্তী নির্ধারিত পার্কিংয়ে শুধু ভিভিআইপি ও ভিআইপিগণের গাড়িসমূহ মৎস্য ভবন হয়ে প্রবেশ করবে। অন্যান্য ব্যক্তির গাড়ি এবং বাণিজ্যিক যানবাহনসমূহ সরকারী কর্মচারী হাসপাতাল মোড়-প্রেসক্লাব লিংক রোড-পররাষ্ট্র মন্ত্রণালয়ের পেছনের গলি-সাবকন্ট্রোলরুম গ্যাপ-ইউবিএল ক্রসিং-দোয়েল চত্বর ক্রসিং-মৎস্য ভবন ক্রসিংয়ে স্থাপিত ব্যারিকেডের বাইরে পার্কিং ও চলাচল করবে।

No comments

Powered by Blogger.