পেশা-পরামর্শ- আবেদনপত্র তৈরির কৌশল

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।


এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়। আরও পেশা-পরামর্শ
পাবেন প্রথম আলো জবসের ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)

প্রশ্ন: আমি লেখাপড়া শেষ করেছি প্রায় দুই বছর হয়ে গেল। যোগ্যতা অনুযায়ী বিভিন্ন নিয়োগ বিজ্ঞপ্তি দেখে আবেদন করে আসছি। কিন্তু খুব কম জায়গা থেকেই ডাক পাচ্ছি। আমার আবেদনপত্রে কোনো সমস্যা আছে কি না বুঝতে পারছি না। কোন কোন বিষয় খেয়াল রেখে আবেদনপত্র ও জীবনবৃত্তান্ত তৈরি করা উচিত?
হাসান জামিল
নেত্রকোনা।

উত্তর: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। এই সমস্যা আরও অনেকেরই হয়ে থাকে। সেজন্য ঠিকভাবে আবেদন ও জীবনবৃত্তান্ত লেখা খুবই জরুরি। কারণ, চাকরিদাতা আপনাকে দেখার আগে আপনার জীবনবৃত্তান্ত ও আবেদনপত্রটি দেখছেন। এই দুটো জিনিসই আপনাকে আপনার নিয়োগকর্তার সামনে উপস্থাপন করছে। আপনি কী রকম, তা নিয়োগকর্তা কিছু অংশে ধারণা পান এই দুটো জিনিসের ওপর নির্ভর করে। আবেদন করার আগে নিয়োগ বিজ্ঞপ্তিটি খুব ভালো করে পড়ে নিতে হবে। ওই প্রতিষ্ঠান কী চাচ্ছে এবং কী রকম লোক চাচ্ছে। প্রতিষ্ঠানের চাওয়ার সঙ্গে আপনার কাজের ক্ষমতা ও আপনি সামঞ্জস্যপূর্ণ কি না, তা খেয়াল করুন। তারা যা চাচ্ছে, যদি আপনি তার উপযুক্ত না হন, তবে অযথা আবেদন করবেন না। আবেদনপত্রে উল্লেখ করুন, ওই পদের জন্য আপনি কেন নিজেকে যোগ্য মনে করছেন? আপনার লেখাপড়া অথবা অভিজ্ঞতা কীভাবে ওই কাজের সঙ্গে সম্পর্কিত? জীবনবৃত্তান্তের শুরুতেই আপনার উদ্দেশ্য/অবজেকটিভ লিখুন। এটি হতে হবে ওই প্রতিষ্ঠান ও কাজের সঙ্গে সম্পর্কিত। আপনার উদ্দেশ্য ও ওই প্রতিষ্ঠানের উদ্দেশ্যের যেন মিল থাকে। অপ্রাসঙ্গিক কোনো কথা/বিষয় জীবনবৃত্তান্তে উল্লেখ করবেন না। তারপর অভিজ্ঞতাগুলো লিখুন। শিক্ষাগত যোগ্যতার বেলায় সর্বশেষ ডিগ্রি আগে লিখে ক্রমান্বয়ে প্রথম ডিগ্রি লিখুন। এ-সম্পর্কিত বিভিন্ন প্রবন্ধ www.prothom-alojobs.com এ পাবেন, যা আপনার পেশাজীবনে বিভিন্ন ক্ষেত্রে খুবই কাজে আসবে। আপনার জন্য শুভকামনা রইল।
ক্যারিয়ার এক্সপার্ট
প্রথম আলো জবস্

No comments

Powered by Blogger.