মুক্তিযোদ্ধার সন্তানের চাকরির সুযোগ by জাহিদ হাসান

সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে মুক্তিযোদ্ধার সন্তানের জন্য যোগ্যতা অনুযায়ী চাকরির সুযোগ তৈরি হয়েছে। এরই ধারাবাহিকতায় এবার রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকিং খাতে জনবল নিয়োগ দেওয়া হবে। এ লক্ষ্যে সম্প্রতি পত্রপত্রিকায় সোনালী ব্যাংক লিমিটেডের তিনটি পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।
এই নিয়োগ প্রক্রিয়ায় শুধু মুক্তিযোদ্ধার সন্তানেরা আবেদন করতে পারবেন। তিনটি পদের বিপরীতে এক হাজার ১৮০ জন প্রার্থীকে নিয়োগ দেওয়া হবে। আবেদনপত্র অবশ্যই আগামী ২৬ সেপ্টম্বরের মধ্যে অনলাইনের মাধ্যমে জমা দিতে হবে।

সোনালী ব্যাংক যেমন: রাষ্ট্রীয় মালিকানাধীন এই ব্যাংকটি হলো দেশের সর্ববৃহৎ বাণিজ্যিক ব্যাংক। দেশ-বিদেশ মিলে সোনালী ব্যাংকের মোট এক হাজার ১৯৬টি শাখা রয়েছে।

যেসব পদে নিয়োগ দেওয়া হবে: পদগুলো হলো: ১. সিনিয়র অফিসার, ২. অফিসার ও ৩. অফিসার ক্যাশ। এর মধ্যে সিনিয়র অফিসার পদে ২১৯ জন, অফিসার পদে ৪৭৭ জন ও অফিসার ক্যাশ পদে ৪৮৪ জন লোক নিয়োগ করা হবে।

আবেদনের যোগ্যতা: ব্যাংক সূত্রে জানা যায়, সিনিয়র অফিসারের ক্ষেত্রে চার বছর মেয়াদি স্নাতক বা স্নাতকোত্তর পাস হতে হবে। অফিসার ও অফিসার ক্যাশ পদের জন্য স্নাতক বা স্নাতকোত্তর পাস হতে হবে। এ ছাড়া তিনটি পদের জন্যই একাডেমিক পরীক্ষার যেকোনো একটিতে প্রথম শ্রেণীতে পাস বা সমমানের জিপিএ পয়েন্ট থাকতে হবে। থাকতে হবে কম্পিউটার বিষয়ে দক্ষতা। বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। একজন প্রার্থী যেকোনো একটি পদের জন্য আবেদন করতে পারবেন।

আবেদনের প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীদের www.sonalibank.com.bd এই ঠিকানার মাধ্যমে আবেদনপত্র পাঠাতে হবে। সঠিকভাবে আবেদনপত্র জমা হলে একটি আইডি নম্বর পাওয়া যাবে। এই আইডি নম্বর ব্যবহার করে টেলিটক মুঠোফোনের খুদেবার্তার (এসএমএস) মাধ্যমে পরীক্ষা ফি জমা দিতে হবে। পরীক্ষার ফি ২০০ টাকা। পরবর্তী সময়ে ফিরতি খুদেবার্তার মাধ্যমে প্রার্থীকে তাঁর নামসহ একটি গোপন নম্বর দেওয়া হবে। গোপন নম্বর ব্যবহার করে অনলাইনের মাধ্যমে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। পূরণ করা আবেদনপত্রটি প্রার্থীকে সংরক্ষণ করে রাখতে হবে। কারণ, লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তী সময়ে এই আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্রসহ ব্যাংকের প্রধান কার্যালয়ে জমা দিতে হবে।

পরীক্ষার প্রস্তুতি: এ প্রসঙ্গে সোনালী ব্যাংকের উপমহাব্যবস্থাপক (মানবসম্পদ উন্নয়ন) রাবেয়া বেগম জানান, সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে যে নীতিমালা অনুসরণ করা হয় এ ক্ষেত্রেও সেটিই অনুসরণ করা হবে। তবে প্রার্থীদের আবেদনপত্র জমা দেওয়ার পর পরীক্ষার প্রশ্ন পদ্ধতি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। লিখিত ও মৌখিক উভয় পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষায় বর্ণনামূলক ও নৈর্ব্যক্তিক দুই ধরনের প্রশ্ন হতে পারে।
বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) পরিচালক (প্রশিক্ষণ) মো. আহসান হাবিব বলেন, বাজারে ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রস্তুতিমূলক বইগুলো থেকে পরীক্ষার ধরন বিষয়ে প্রাথমিক ধারণা পাবেন, যা তাঁদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সাধারণত নৈর্ব্যক্তিক (এমসিকিউ), লিখিত ও মৌখিক পরীক্ষার পাশাপাশি কম্পিউটার বিষয়ে প্রাথমিক টেস্ট পরীক্ষাও নেওয়া হতে পারে।

নৈর্ব্যক্তিক ও লিখিত পরীক্ষা: ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ের ওপর নৈর্ব্যক্তিক ও লিখিত পরীক্ষা হয়ে থাকে। গণিতে পাটীগণিতের ওপর জোর দিতে হবে। ইংরেজি বিষয়ে শূন্যস্থান পূরণ, বাংলা থেকে ইংরেজি ও ইংরেজি থেকে বাংলা অনুবাদ, প্রিপজিশন, ইডিয়ম ও ফ্রেজ, শব্দ পরিবর্তন ইত্যাদি বিষয় থাকে। মৌখিক পরীক্ষায় প্রার্থীর নিজের সম্পর্কে, সাধারণ জ্ঞান ও যে বিষয়ে পড়াশোনা করেছেন সেগুলো জানতে চাওয়া হয়। ব্যাংক সম্পর্কেও প্রশ্ন করা হয়। এ ছাড়া মনে রাখতে হবে, মৌখিক পরীক্ষায় পোশাক-আশাক, কথা বলার ভঙ্গি ও আচার-আচরণ পরীক্ষার জন্য বেশ গুরুত্বপূর্ণ।

চাকরির সুযোগ-সুবিধা: ব্যাংকিং পেশায় সাধারণত ভালো সুযোগ-সুবিধা থাকে।এখানে চাকরির নিশ্চয়তাও বেশি, যদিও চাকরি পাওয়াটা কঠিন। এ চাকরির সুযোগ-সুবিধার মধ্যে রয়েছে: প্রতি কর্মদিবসে খাবারের ভাতা, দুটি আনুষ্ঠানিক বোনাস, লভ্যাংশ বোনাস ইত্যাদি। তা ছাড়া চাকরিজীবী ঋণ, প্রযুক্তি ঋণসহ বিভিন্ন ঋণ পাওয়ার সুযোগও আছে।একজন সিনিয়র অফিসারের বেতন প্রায় ২০ হাজার টাকা, অফিসার ও অফিসার ক্যাশ পদে বেতন প্রায় ১৬ হাজার টাকা। আর সরকারি ব্যাংকের চাকরিতে প্রচুর প্রশিক্ষণের সুযোগ থাকে। যা একজন ব্যাংকারের দক্ষতা বাড়াতে সাহায্য করে, বেসরকারি ব্যাংকে বড় পদে ভালো বেতনে যোগদান এবং চাকরি শেষে বিভিন্ন প্রকল্পেও কাজ করার সুযোগ এনে দেয়।

বিস্তারিত আরও জানতে যোগাযোগ: সোনালী ব্যাংক লিমিটেড, প্রধান কার্যালয়, মতিঝিল, ঢাকা। ওয়েব: www.sonalibank.gov.bd

No comments

Powered by Blogger.