ক্ষমতায়ন

বিশ্বজুড়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে ফোর্বস। যুক্তরাষ্ট্রের এই বাণিজ্যবিষয়ক সাময়িকীটি প্রতিবছর নানা বিভাগে এ ধরনের তালিকা প্রকাশ করে আসছে। বিলিয়নিয়ার, বাণিজ্য, লাইফস্টাইল, গণমাধ্যম, অলাভজনক প্রতিষ্ঠান এবং রাজনীতি—এই বিভাগগুলোতে যাঁরা অবদান রাখেন, তাঁদের মধ্য থেকেই তৈরি করা হয় এই তালিকা।


এই তালিকার প্রথম সাত নারীকে নিয়ে এই প্রতিবেদন।


আঙ্গেলা মেরকেল
চ্যান্সেলর, জার্মানি
টানা দুবার এই তালিকার একেবারে শীর্ষে স্থান পেলেন ইউরোপের এই ‘আয়রন লেডি’। মন্দার এই সময়ে ইউরোপিয়ান ইউনিয়নের ঐক্য ধরে রাখার জন্য সব রকম চেষ্টাই করছেন তিনি। পরিবেশ বাঁচানোর কিয়োটো চুক্তি নবায়নের জন্য আন্তর্জাতিক নেতাদের আহ্বান জানিয়েছেন। ২০০৫ থেকে জার্মানির প্রথম নারী চ্যান্সেলর হিসেবে কাজ করছেন তিনি। সম্প্রতি সাধারণ মানুষের প্রশ্নের সরাসরি জবাব দেওয়ার জন্য ইউটিউবে একটা চ্যানেলও খুলেছেন।


হিলারি ক্লিনটন
সেক্রেটারি অব স্টেট (পররাষ্ট্রমন্ত্রী), যুক্তরাষ্ট্র
মেয়াদকালের এই শেষের কটা মাস নির্বাচনী প্রচারে নয়, বরং নানা দেশে কূটনৈতিক দায়িত্ব পালনে কাজে লাগাচ্ছেন তিনি। শুধু এ বছরই ৪২টি দেশে গিয়েছেন তিনি। সিরিয়ার রাষ্ট্রপতি বাশার আল-আসাদকে আহ্বান জানিয়েছেন ক্ষমতা ছেড়ে দেওয়ার, উত্তর কোরিয়ার রাষ্ট্রপতি কিম জং উনকে সতর্ক করেছেন ভিন্নপথে হাঁটতে। বছর শেষে অবসর নেওয়ার ইচ্ছা থাকলেও সমর্থকেরা চান আবার তিনি নির্বাচনে লড়াই করুন। সাবেক এই ফার্স্ট লেডিকে প্রেসিডেন্ট হিসেবেই দেখতে চান তাঁরা।


দিলমা রুসেফ
প্রেসিডেন্ট, ব্রাজিল

বিশ্বের অন্যতম বৃহৎ অর্থনীতির দেশ ব্রাজিলে সম্প্রতি উচ্চাভিলাষী দুটো প্রকল্প হাতে নিয়েছেন তিনি। একটির মধ্যে পড়বে দারিদ্র্য দূর করা, শিক্ষা, স্বাস্থ্য ইত্যাদির সুবিধা বাড়ানো। আর অন্যটির লক্ষ্য হলো, ব্যবসা-বাণিজ্য বাড়ানো। এ জন্য ছোট শিল্পগুলোর প্রতি জোর দেওয়া হচ্ছে। ব্রাজিলে মধ্যবিত্ত শ্রেণী আরও বড় করা, উচ্চশিক্ষার হার বাড়ানো, প্রতিযোগিতামূলক মনোভাব তৈরি করার জন্য কাজ করবেন বলে ফোর্বসকে জানিয়েছেন তিনি। ২০১৪ সালে দ্বিতীয় মেয়াদেও তাঁর নির্বাচিত হওয়ার সম্ভাবনা আছে।


মেলিন্ডা গেটস
কো-চেয়ার, অপারেটর অব বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন
বিল গেটসের স্ত্রী হিসেবে নয়, মেলিন্ডা পরিচিত তাঁর গুণেই। মাইক্রোসফটের সাবেক এই কর্মকর্তা এখন কাজ করছেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের হয়ে সারা বিশ্বে নারীদের কাছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি সহজলভ্য করার জন্য। নিজের ৫৬ কোটি ডলারের সম্পত্তিও দান করে দিয়েছেন ফাউন্ডেশনে।


জিল আব্রামসন
নির্বাহী সম্পাদক, নিউইয়র্ক টাইমস
নতুন প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে নিউইয়র্ক টাইমসকে অন্যতম সফল প্রতিষ্ঠান হিসেবে ধরে রেখেছেন তিনি। সারা বিশ্বে কাগজের পত্রিকার চল কমছে, এই সময়ে নিউইয়র্ক টাইমস-এর ওয়েব পাঠক মাসে প্রায় ৪ কোটি মানুষ। গত বছর বেরিয়েছে তাঁর লেখা তৃতীয় বই দ্য পাপি ডায়েরিস। নিজের কুকুর স্কাউটকে কীভাবে লালনপালন করেন, তাই নিয়েই এই বই।


সোনিয়া গান্ধী
ভারতীয় ন্যাশনাল কংগ্রেসের সভাপতি
দুর্নীতি দমনে ব্যর্থতার জন্য সমালোচিত হলেও অর্থনৈতিক বৃদ্ধির নানা পদক্ষেপ নিয়ে প্রশংসিত হয়েছেন। গত বছর লড়াই করে জয়ী হয়েছেন ক্যানসারের বিরুদ্ধে। শিল্পকলায় দারুণ আগ্রহ তাঁর। পড়াশোনা করেছেন তৈলচিত্র সংরক্ষণ বিষয়ে।


মিশেল ওবামা
ফার্স্ট লেডি, যুক্তরাষ্ট্র
নির্বাচনের গুরুত্বপূর্ণ এই বছরটাতে মিশেলকে ভাবা হচ্ছে স্বামী বারাক ওবামার চেয়েও জনপ্রিয়। শিশুদের অতিরিক্ত ওজন সম্পর্কে সচেতন করার জন্য কাজ করছেন। এ বছর আমেরিকান গ্রোন নামের একটি কফি টেবিল বইও লিখে ফেলেছেন। হোয়াইট হাউসের বাগানে সবজি চাষ শুরু করে হইচই ফেলে দিয়েছিলেন। সেটা নিয়েই লেখা এই বই।
গ্রন্থনা: রুহিনা তাসকিন, তথ্যসূত্র: ফোর্বস

No comments

Powered by Blogger.