সোনালী ব্যাংকের পর্ষদ ভেঙে দিতে গভর্নরের চিঠি- এটা কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্ব নয়: মুহিত

সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদ পুনর্গঠনের সুপারিশ বাংলাদেশ ব্যাংক করতে পারে না বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অর্থমন্ত্রী এ প্রসঙ্গে আরও বলেন, ‘এটা বাংলাদেশ ব্যাংকের দায়িত্ব নয়।’বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে গতকাল মঙ্গলবার ‘উচ্চশিক্ষায় সরকারি-বেসরকারি অংশীদারি (পিপিপি)’ শীর্ষক এক কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।


গতকাল দুপুরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কার্যালয়ে আরেকটি অনুষ্ঠান শেষে অর্থমন্ত্রী আবার সাংবাদিকদের বলেন, হলমার্ক ঘটনায় বাংলাদেশ ব্যাংকও তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।
সোনালী ব্যাংকের রূপসী বাংলা শাখা থেকে ২০১০-১২ সময়ে জালিয়াতির মাধ্যমে তিন হাজার ৫৪৭ কোটি টাকা আত্মসাৎ হয়েছে। এর মধ্যে হলমার্ক গ্রুপ নামের একটি প্রতিষ্ঠান একাই আত্মসাৎ করেছে দুই হাজার ৬৮৬ কোটি ১৪ লাখ টাকা। এ জন্য ব্যাংকের সাবেক ৩২ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে গত রোববার সোনালী ব্যাংক কর্তৃপক্ষকে একটি চিঠি পাঠায় বাংলাদেশ ব্যাংক। এর পরের দিন এত বড় জালিয়াতির ঘটনার দায়দায়িত্ব সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদ এড়াতে পারে না বলে অর্থমন্ত্রীকে প্রতিবেদনসংবলিত একটি চিঠি দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

No comments

Powered by Blogger.