অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং- আকাশ পথের শিক্ষা by মারুফ ইসলাম

স্নাতক শ্রেণীতে ভর্তির জন্য শিক্ষার্থীদের চলছে ভর্তি পরীক্ষার প্রস্তুতি। প্রকৌশল কিংবা প্রযুক্তির নানা বিষয় নিয়ে যাঁরা পড়তে চান, তাঁদের সবার চোখ থাকছে বুয়েটসহ বিভিন্ন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দিকে। বাংলাদেশে প্রকৌশলের যেসব বিষয় পড়ানো হয়ে থাকে, সেগুলোর সঙ্গে সম্প্রতি যুক্ত হয়েছে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং নামের নতুন একটি বিষয়।


সেটি হলো এয়ারক্রাফটের যান্ত্রিক, ইলেকট্রনিক এবং রাডারের অংশবিষয়ক পাঠ; যেখানে এয়ারক্রাফটের বিভিন্ন যন্ত্রাংশের নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং কাজ করার কৌশল সম্পর্কে ধারণা দেওয়া হয়ে থাকে। চার বছর মেয়াদি এই কোর্স শেষ করতে হবে আটটি সেমিস্টারে।
যেখানে পড়ানো হয়
বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ানো হয় মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি)। আসনসংখ্যা ৬৫। ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে www.mist.ac.bd ওয়েবসাইটে, অথবা ফোনে যোগাযোগ করা যেতে পারে ৮০৩৫৪১৯ (দুপর ২:৩০ পর্যন্ত) এবং ০১৬৮০৩২১০৫৬ নম্বরে।
এ ছাড়া এই বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করা যাবে কলেজ অব অ্যাভিয়েশন টেকনোলজি, সেক্টর-১১, রোড-০২, বাড়ি-১৪, উত্তরা, ঢাকায়। বাংলাদেশে ‘ইন্টারন্যাশনাল অ্যাক্রিডিটেশন অর্গানাইজেশন’ এবং ‘বিজনেস অ্যান্ড টেকনোলজি এডুকেশন কাউন্সিল’ অনুমোদিত এই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক পড়াবস্থায় থাকছে ক্রেডিট ট্রান্সফারের সুযোগ। সেই সঙ্গে যোগ্যতা অনুযায়ী ‘অন জব ট্রেনিং’ করার সুযোগ থাকছে দেশে এবং দেশের বাইরে বিভিন্ন এয়ারলাইনস কোম্পানিতে—এয়ার নিউজিল্যান্ড, বাহরাইন এয়ারপোর্ট সার্ভিস, শ্যানন অ্যারোস্পেস আয়ারল্যান্ড, ইজি ফ্লাই এয়ারলাইনস। ফোন: ৮৯৯১৩৭১, ০১৯৩৭১৮২৪৭০। ওয়েবসাইট: www.catechedu.com
এ ছাড়া এই কোর্স পড়া যাবে ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে।
পড়ার যোগ্যতা ও খরচ
মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) আবেদন করতে চাইলে শিক্ষার্থীকে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম জিপিএ-৪ থাকতে হবে। এবং সেই সঙ্গে এইচএসসিতে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান ও ইংরেজি—এই চার বিষয়ের মধ্যে দুটিতে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪ এবং প্রতিটিতে গ্রেড পয়েন্ট ৩.৫ থাকতে হবে। এখানে ২০১১ ও ২০১২ সালের এইচএসসির শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
এ ছাড়া কলেজ অব অ্যাভিয়েশন টেকনোলজিতে পড়তে চাইলে এসএসসি এবং এইচএসসিতে জিপিএ থাকতে হবে ২.৫। তবে এখানে যেকোনো বর্ষে পাস করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। কলেজ অব অ্যাভিয়েশন টেকনোলজি থেকে এই স্নাতক কোর্স শেষ করতে চার বছরে ব্যয় হবে আট লাখ ২০ হাজার টাকা। এ ছাড়া দেশের বাইরে এই বিষয়ে পড়তে হলে খরচ নির্ভর করবে শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর।
কাজের সুযোগ
দেশে ও দেশের বাইরের বিভিন্ন এয়ারলাইনস কোম্পানিতে কাজ কারার সুযোগ মিলবে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সম্পন্ন করে। অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের সম্ভাবনার কথা জানতে চাইলে কলেজ অব অ্যাভিয়েশন টেকনোলজির পরিচালক প্রকৌশলী সুমন সরকার বলেন, ‘যোগাযোগ ও পরিবহনব্যবস্থায় অন্যতম একটি মাধ্যম হলো আকাশপথ। দিনকে দিন এই পথের ব্যবহার বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে এয়ারলাইনস কোম্পানির সংখ্যাও। ফলে পাল্লা দিয়ে বাড়ছে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারের চাহিদাও।’

No comments

Powered by Blogger.