আদালতে বাক বিতণ্ডা আর হট্টগোল- জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা

আদালতে বাগ্বিতণ্ডা আর হট্টগোলের মধ্য দিয়ে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার শুনানি পিছিয়ে দেয়া হয়েছে। মঙ্গলবার অসুস্থতার কারণে বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া আদালতে না গিয়ে সময়ের আবেদন করেন।


সময়ের আবেদনের ওপর শুনানি শেষে ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ মোঃ জহুরুল হক মামলাটির অভিযোগপত্রের গ্রহনযোগ্যতা শুনানির জন্য আগামী ১ অক্টোবর নতুন দিন ধার্য করেছেন। এ পর্যন্ত ১১ বার মামলাটির অভিযোগপত্রের গ্রহণযোগ্যতা শুনানি পৌঁছালো।
মঙ্গলবার জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার শুনানিতে আদালতে বিশৃংখল অবস্থার সৃষ্টি হয়। দুদকের পিপি মোশারফ হোসেন কাজল মামলার শুনানিতে খালেদা জিয়ার উপস্থিতি অপরিহার্য নয় বলে বক্তব্য দিলে বিএনপি দলীয় আইনজীবী এ্যাডভোকেট খোরশেদ আলম ও মাসুদ আহমেদ তালুকদার পরস্পর বাকবিত-ায় লিপ্ত হন। তাঁরা আদালতের শৃঙ্খলা ও শালীনতা পরিপন্থী বক্তব্য দিতে শুরু করেন। এ পর্যায়ে বিচারক ক্ষুব্ধ হয়ে এজলাস ত্যাগ করেন। এর কিছু সময় পর এ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া খাসকামরায় ঢুকে বিচারককে এজলাসে উঠার অনুরোধ করেন। তারপরই পরিস্থিতি শান্ত হয়ে আসলে বিচারক এজলাসে ওঠেন।
তারপর দুর্নীতি দমন কমিশেনের স্পেশাল পিপি মোশারফ হোসেন কাজল ও মহানগর পিপি আব্দুল্লাহ আবু সময়ের আবেদনের ঘোর বিরোধিতা করেন। তিনি বলেন, আসামির উপস্থিতিতে অভিযোগপত্র আমলে নিতে হবে এমন কোন বাধ্যবাধকতা ফৌজদারি কার্যবিধি বা দন্ডবিধির কোথাও নেই। তিনি আরও বলেন, আজ মামলায় অভিযোগপত্র আমলে নেয়ার জন্য দিন ধার্য আছে। এ সময় আসামির উপস্থিতি বাধ্যতামূলক নয়। আসামিপক্ষ ১১ তারিখে খালেদা জিয়ার উপস্থিতির জন্য সময় নিয়ে যাচ্ছে। এ পর্যায়ে যার আদালতে আসার প্রয়োজন নেই, তার কথা বলে বার বার সময় নিয়ে বিচারকাজ ব্যাহত করা হচ্ছে। তাই আজ অভিযোগপত্র আমলে নেয়া হোক। এ সময় খালেদা জিয়ার আইনজীবীরা বলেন, মামলাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, যদিও মামলার মধ্যে কিছুই নেই। আমরা তাই খালেদা জিয়ার উপস্থিতিতে শুনানি করতে চাই। শুনানি শেষে আদালত আগামী ১ অক্টোবর সর্বশেষবারের মতো অভিযোগপত্র আমলে নেয়ার বিষয়ে সময় মঞ্জুর করেন।
আসামিপক্ষে মামলার শুনানি করেন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, বোরহান উদ্দিন, মোহসিন মিয়া, ওমর ফারুক ফারুকী, ইকবাল হোসেন, মোঃ রোকনুজ্জামান সুজাসহ প্রমুখ আইনজীবী।

No comments

Powered by Blogger.