যুগের সঙ্গে সৌদি নারীরা

বর্তমান বিশ্বের সমৃদ্ধি ও অগ্রগতির ধারায় পুরুষের পাশাপাশি নারীরাও গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। এ কথা আজ সর্বজন স্বীকৃত যে, নারী-পুরুষের সম্মিলিত মেধা, শ্রম আর আন্তরিক কর্মপ্রয়াসই একটি সমৃদ্ধ সমাজ তথা দেশকে যথার্থ উন্নয়নের পথে চালিত করতে পারে। এর ফলে বৈশ্বিক পরিম-লেও অনুকূল অবস্থা সৃষ্টি হয়।


বিশ্বব্যাপী নারীর ক্ষমতায়ন প্রয়োগের নিরাপদ নিশ্চয়তা বিধান তাই আধুনিক সময়ের দাবি।
এই প্রেক্ষাপটে লক্ষ্য করা যাচ্ছে যে, সৌদি আরবে নারীর অধিকার ও ক্ষমতায়নের ক্ষেত্রে বেশ কিছুদিন থেকেই অনুকূল পরিবর্তনের হাওয়া বইতে শুরু করেছে। পত্রিকান্তরে প্রকাশিত খবরে জানা যায়, এই প্রথমবারের মতো সৌদি মন্ত্রিসভায় নূর আল-ফায়েজ নামে এক নারীকে অন্তর্ভুক্ত করা হয়েছে। সৌদি নারী গাড়ি চালাচ্ছেন এমন সচিত্র সংবাদ ও পত্রিকার পাতার দেখা যায়। এ ছাড়া, সদ্য সমাপ্ত লন্ডন অলিম্পিকে সৌদি তরুণীরা যোগদান করেছেন, যা সৌদি আরবে নারীর অগ্রযাত্রা ক্ষমতায়নের পালা বদলকেই নির্দেশ করে।
বর্তমান বিশ্বের অগ্রসরমানতার সঙ্গে তাল মিলিয়ে সৌদি প্রশাসন ব্যবস্থায় যে প্রগতি আর উদারমনস্কতার ধারা সূচিত হয়েছে, তারই ফলশ্রুতি সৌদি নারীদের এই পথচলা। সে দেশের সরকার অবশ্যই প্রশংসার দাবিদার। তাদের এই অগ্রসর চিন্তা ও পদক্ষেপগুলো এখনও সূচনা পর্যায়ে থাকলেও ভবিষ্যতে তা আরও বিস্তৃত হবে বলে আশা করা যায়।
সৌদি আরবে নারীদের অধিকার প্রদান ও ক্ষমতায়নের ক্ষেত্রে সুপ্রাচীন ঐতিহ্য রয়েছে। সৌদি নারীদের স্বাধীনতা ও ক্ষমতায়নের যে ধারার সূচনা হয়েছে, তা তাদের গৌরবোজ্জ্বল ঐতিহ্যের ধারাবাহিকতার পুনরুজ্জীবন এ কথা নির্দ্বিধায় বলা যায়।

No comments

Powered by Blogger.