যাকাত নিতে পায়ের নিচে পড়ে হত ৩- ফকিরাপুলে আরও ২০ নারী পদপিষ্ট

রাজধানীর ফকিরাপুলে যাকাতের কাপড় সংগ্রহ করতে গিয়ে হুড়োহুড়িতে পদদলিত হয়ে ৩ নারী নিহত হয়েছেন, আহত হয়েছেন ২০ নারী। বৃহস্পতিবার ইফতারের আগমুহর্তে ফকিরাপুলের মালেক মিয়ার ১০৫ নং বাড়িতে এই মর্মান্তিক ঘটনা ঘটে।


বিকেলের দিকে কয়েক হাজার গরিব নারী-পুরুষ মার্কেটের পেছনে বাড়ির কাছে ভিড় করে যাকাতের কাপড়ের আশায়। যাকাতের কাপড় নেয়ার জন্য কার আগে কে নেবে তার জন্য হুড়োহুড়ি শুরু করে। এতে পদদলিত হয়ে ঘটনাস্থলেই ৩ জনের মর্মান্তিক মৃত্যু ঘটে।
নিহত ৩ নারী হচ্ছেন জরিনা বেগম (৩৬), তাঁর স্বামীর নাম মৃত ফজর আলী। লালমনিরহাটের আদিতমারীর চরমইষা গ্রামে তাঁর বাড়ি। আরামবাগ পুলিশবক্সের কাছে থাকতেন তিনি। সাজিয়া আক্তার ওরফে ময়না বেগম (৩০)। তাঁর স্বামীর নাম হচ্ছে বাচ্চু মিয়া। গ্রামের বাড়ি নোয়াখালীর রাইপুরে। ফকিরাপুলের মালেক সাহেবের গলিতে থাকতেন তিনি। অজ্ঞাতনামা অপর নিহত নারীর বয়স প্রায় ৬৫ বছর। তাঁর পরনে হাল্কা সবুজ রঙের শাড়ি। কেউ তাঁকে তাৎক্ষণিকভাবে শনাক্ত করতে পারেননি।
মতিঝিল থানার কর্তব্যরত কর্মকর্তা জানিয়েছেন, মালেক সাহেবের বাড়িতে যাকাতের কাপড় নিতে গিয়ে ভিড়ের চাপে পদদলিত হয়ে ৩ নারী মারা গেছেন। রেনু বেগম (২২) নামে আহত এক নারীকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
প্রতিবারই এ মার্কেটে এভাবে যাকাতের কাপড় বিতরণ করা হয়। বৃহস্পতিবার ঈদের ছুটিতে মার্কেট ছিল বন্ধ। মার্কেটের পেছনেই মালিকপক্ষের বাড়ি। প্রতিবারের মতো এবারও যাকাতের কাপড় বিতরণের আয়োজন করা হয়। যাকাতের কাপড় বিতরণের খবর পেয়ে বিকেল থেকেই কয়েক হাজার নারী-পুরুষ সেখানে জমা হয়। যাকাতের কাপড় দেয়া শুরু হলে কার আগে কে কাপড় নেবে তার জন্য হুড়াহুড়ি শুরু করে। হুড়োহুড়ি করে কাপড় নিতে গিয়ে পদদলিত হয়ে তিন জন মারা যান।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ১০৫ নং ফকিরাপুলের মরহুম মালেকের ভায়রা ভাই শাহজাহান যাকাতের কাপড় বিতরণ করছিলেন। গরিব দুঃখীদের জন্য ইফতারের আয়োজন ছিল সাত তলা মার্কেটের চার তলায়। বিকেল সাড়ে পাঁচটার দিকে কয়েক হাজার গরিব দুঃখী নারী-পুরুষ যাকাতের কাপড়ের জন্য জড়ো হয়। ইফতারির ঠিক ১৫ মিনিট আগে যাকাতের কাপড় বিতরণ শুরু হয়। সে সময় একজনের ওপর ভর করে আরেকজন কাপড় নেয়ার জন্য হুড়োহুড়ি শুরু করে। এ সময় কয়েকজন পদদলিত হন। এর মধ্যে ৩ নারী ঘটনাস্থলেই মারা যান। ধানম-ি এলাকার বাসিন্দা শিল্পপতি শাহজাহান মিয়া প্রতিবছরই তার ভায়রা ভাই মালেক মিয়ার মার্কেটে যাকাতের কাপড় বিতরণ করেন।
মতিঝিল থানা পুলিশ জানিয়েছেন, যাকাতের কাপড় নিতে গিয়ে হুড়োহুড়ি করে পদদলিত হয়ে হতাহতের খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ যায়। পুলিশ লাশ উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে পাঠিয়েছে। পুলিশ দ্রুততার সঙ্গে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বলে জানানো হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত এ ব্যাপারে থানায় কোন মামলা হয়নি।

No comments

Powered by Blogger.