গান আর আড্ডার এক দিন by প্রণব বল

মেঘের গর্জন ছিল। মাঝে মাঝে কালো মেঘে ঢাকা পড়ছিল আলো। ঝিরঝির বৃষ্টিও ঝরছিল কারণে-অকারণে। তবে তা জামাকাপড় ভেজার মতো না। ভেজার দরকারই বা কী! ফয়’স লেকের ওয়াটার ওয়ার্ল্ডের পানিতে জলকেলি তো চলছেই। কৃত্রিম ঢেউয়ে ভাসতে ভাসতে গান শোনা।


দর্শকদের এমন উন্মাদনা দেখে শিল্পীর তো মনে হতেই পারে, ঝাঁপ দিই জলে। শিরোনামহীনের ভোকাল তুহিন দু-একবার এমন ইচ্ছা প্রকাশ করলেন। গান করতে করতে মঞ্চ থেকে ঝাঁপ দিচ্ছেন এমন ভাব করলেন।
গত শনিবার অনুষ্ঠিত বাংলালিংক-প্রথম আলো মাদকবিরোধী কনসার্টের চিত্র এটি। সেই দুপুর থেকে চলল গান আর গান। সামনাসামনি এত বড় বড় শিল্পীকে একসঙ্গে পাওয়া অনেকের কাছে বিস্ময়ের। কে নেই! মাহমুদুজ্জামান বাবু, আসিফ, হূদয় খান, ন্যান্সি, কনা, কিশোর, লালন, শিরোনামহীন। তাই তো কেউ কেউ ছুটল ছবি তুলতে, কেউ বা একটি অটোগ্রাফের জন্য।
মৃত্তিকা দিয়ে শুরু। গান শেষে মাহমুদুজ্জামান বাবু, সাহিত্যিক আনিসুল হকসহ কয়েকজন মঞ্চ ছেড়ে ওয়াটার ওয়ার্ল্ডের পাশে চেয়ার টেনে বসলেন। বাকি শিল্পীদের গান শুনছিলেন তাঁরা। সেখানেও দর্শকদের আনাগোনা। সেলিব্রেটিদের ঘিরে সারা দিনই ছিল এ রকম উৎসাহ-উদ্দীপনা।
অনুষ্ঠান শুরুর পর মঞ্চের নিচে ছোট্ট একটি কৃত্রিম কক্ষে শিল্পীদের বসার ব্যবস্থা করা হলো। সেখানে সব শিল্পী-কলাকুশলী জমিয়ে আড্ডা দিলেন। আড্ডার সঙ্গে চা না হলে কি চলে! আর কিছুক্ষণ পর পর ডাক পড়ে একেকজনের।
মৃত্তিকার পর ন্যান্সির ডাক পড়ল। ন্যান্সি মঞ্চ মাতিয়ে ফিরে যাওয়ার আগেই গ্রিনরুম থেকে সিঁড়িতে এসে দাঁড়িয়েছেন হূদয় খান। উপস্থাপক আব্দুন নূর তুষার বলতে থাকেন এর পর কে? আয়োজকদের কে একজন বলে উঠলেন, হূদয় হূদয়।
হূদয়ের গানের ফাঁকে বিদ্যুৎবিভ্রাট ঘটল। শেষপর্যন্ত বিকল্পব্যবস্থায় ফের শুরু। হূদয় মাতিয়ে ফিরে যাওয়ার সময় ন্যান্সি ও হূদয়কে ঘিরে জটলাও হলো। নিরাপত্তাকর্মীদের হিমশিম খেতে হলো। এভাবে গ্রিনরুম আস্তে আস্তে ছোট হয়ে আসছিল।
কনা অনেকক্ষণ ধরে সিঁড়িতে অপেক্ষমাণ। মঞ্চে উঠে গানের সঙ্গে নিজেও নাচলেন, নাচালেনও। গান শেষ, তবু মঞ্চ ছাড়েননি কনা। চেয়ার টেনে একপাশে বসেই শুনলেন লালনের পরিবেশনা। তার আগে লালনের কলাকুশলীরা মঞ্চে এসে দেখেন দলের ড্রাম সেটের দায়িত্বে নিয়োজিত কনিষ্ঠ সদস্য মং প্রু ড্রাম বাজিয়ে দেখছেন ঠিক আছে কি না। লালনের ভোকাল সুমি বলে উঠলেন ‘মং তো ভালোই...।’
এর মধ্যে শিরোনামহীনও মঞ্চে উঠে এল। ততক্ষণে গ্রিনরুম ফাঁকা। একা একা আর কতক্ষণ ভালো লাগে কিশোর কিংবা আসিফের। দুজনেই সিঁড়িতে দাঁড়িয়ে বাকিদের পরিবেশনা দেখছিলেন। করতালি দিলেন আর নিজেদের ডাকের জন্য প্রতীক্ষা করছিলেন। তুষার, কনা, আসিফ, কিশোর মিলে জমিয়ে আড্ডাও দিলেন মঞ্চের একপাশে। শ্রীলঙ্কার ছবিতে কনা গান গেয়েছেন কি না জানতে চাইলেন তুষার। ইতিমধ্যেই ওই অভিজ্ঞতা অর্জন করেছেন বলে জানিয়ে দিলেন কনা।
পরিবেশনা শেষ করে তুহিনও আড্ডায় যোগ দিলেন। পালা এল কিশোরের। কিন্তু ততক্ষণে উপস্থাপক তুষার নেই। কে নাম ঘোষণা করবেন। শেষে মেহেদী মাসুদ মাইক্রোফোন নিয়ে কিশোরকে ডাক দিলেন।
গান চলছে। কনার মুখে চুইংগাম। চিবোতে চিবোতে কনা মুখে বেলুনের মতো ফোলালেন। আর এ চিত্র ধারণ করতে ভুল করেননি আলোকচিত্রী। ‘ফেসবুক, ফেসবুকে দিতে হবে’ বলে উঠলেন কে যেন। ছবিতে একপাশে আসিফকেও দেখা যাচ্ছিল। আসিফ বলে উঠলেন, আমি ‘ফেস টু ফেসবুক’।
কিশোর নিজের পরিবেশনা শেষ করে শেষশিল্পী আসিফের নাম ঘোষণা করে ফিরে এলেন। আড্ডাও থেমে গেল এখানেই।

No comments

Powered by Blogger.