পুলিশের চাঁদাবাজি বন্ধসহ বিভিন্ন দাবি-দেশব্যাপী ট্রাক-কাভার্ড ভ্যান ও ঢাকায় অটোরিকশা ধর্মঘট

পণ্যবাহী যানে ডাকাতি, পুলিশের চাঁদাবাজি বন্ধ করাসহ ১৪ দফা দাবিতে বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান, ট্রান্সপোর্ট এজেন্সি মালিক-শ্রমিক ঐক্য পরিষদের দেশব্যাপী ৪৮ ঘণ্টার ধর্মঘটের প্রথম দিন ছিল গতকাল বুধবার।অন্যদিকে, পুলিশের হয়রানি ও চাঁদাবাজি বন্ধ করা এবং অতিরিক্ত জমা আদায়কারী মালিকদের শাস্তিসহ ১০ দফা


দাবিতে সিএনজি অটোরিকশা চালকেরা রাজধানীতে অনির্দিষ্টকাল ধর্মঘটের প্রথম দিন পালন করেছেন।
ট্রাক ও কাভার্ড ভ্যান ধর্মঘটের কারণে সারা দেশের পণ্য পরিবহনব্যবস্থা গতকাল অচল হয়ে পড়ে। আর নগর পরিবহনের অন্যতম গুরুত্বপূর্ণ বাহন সিএনজি অটোরিকশার ধর্মঘটের ফলে রাজধানীতে অনেক যাত্রী দুর্ভোগের কবলে পড়েন।
গতকাল রাজধানীসহ দেশের কোথাও ট্রাক ও কাভার্ড ভ্যানে পণ্য পরিবহন করেননি বলে দাবি করেছেন সংশ্লিষ্ট সংগঠনের নেতারা। ঘোষণা অনুযায়ী কাল শুক্রবার ভোর ছয়টায় ধর্মঘট কর্মসূচি শেষ হবে।
গতকাল বিকেলে তেজগাঁও ট্রাক টার্মিনালে গিয়ে শত শত ট্রাক ও কাভার্ড ভ্যান রাস্তায় সার বেঁধে দাঁড়ানো দেখা যায়। রাস্তায় পণ্য নিয়ে কোনো ট্রাক বা কাভার্ড ভ্যান চলতে দেখলে শ্রমিকেরা তা আটকে দিচ্ছেন বলে ধর্মঘট সমর্থন করেন না, এমন অনেকে অভিযোগ করেছেন।
একাধিক পণ্য পরিবহন সংগঠনের জোট বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান এজেন্সি মালিক-শ্রমিক ঐক্য পরিষদ ১৪ দফা দাবিতে গত মঙ্গলবার সংবাদ সম্মেলন করে সারা দেশে এ ধর্মঘটের ডাক দেয়। পণ্য পরিবহনকারী ট্রাক ও কাভার্ড ভ্যানের সংখ্যা প্রায় ৮০ হাজারের মতো বলে জানান ট্রাক-কাভার্ড ভ্যান এজেন্সির মালিকপক্ষ।
ধর্মঘটীদের উল্লেখযোগ্য দাবিগুলো হচ্ছে: সড়ক-মহাসড়কে পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যানে ডাকাতি, ছিনতাই ও শ্রমিক হত্যা বন্ধ করা, মহাসড়কে পুলিশের চাঁদাবাজি বন্ধ করা, সার্জেন্টদের হয়রানিমূলক মামলা বন্ধ করা এবং মোটরযান অধ্যাদেশে মামলা না করা, ঢাকা মহানগরে দিনের বেলায় ছোট গাড়ি ও পিকআপ চলাচলের সুযোগ দেওয়া, নিয়মতান্ত্রিকভাবে ড্রাইভিং লাইসেন্স দেওয়া, রেকারের নামে পুলিশের হয়রানি ও চাঁদাবাজি বন্ধ করা। ১৪ দফা দাবির অর্ধেকই পুলিশের হয়রানিমূলক মামলা ও চাঁদাবাজির অভিযোগে।
জানতে চাইলে বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির সভাপতি মুকবুল আহম্মদ দাবি করেন, ‘রেকারের নামে পুলিশ রীতিমতো বাণিজ্য করছে। দেখা যায়, ভালো গাড়িকেও রেকার দিয়ে টেনে দুই হাজার টাকা আদায় করা হচ্ছে।’
আরেকজন শ্রমিকনেতা অভিযোগ করেন, মহাসড়কে পণ্যবাহী ট্রাক বা কাভার্ড ভ্যানে ডাকাতি বা ছিনতাই হলে পুলিশ মামলা নিতে অনীহা দেখায়। মাল উদ্ধারের ব্যাপারেও গড়িমসি করে।
বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান এজেন্সি মালিক-শ্রমিক ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল আলম জানান, গতকাল বিকেল পর্যন্ত দাবি-দাওয়ার ব্যাপারে প্রশাসনের কাছ থেকে তাঁরা কোনো প্রস্তাব পাননি। তিনি প্রথম আলোকে বলেন, দাবি না মানলে ঈদের পর আরও বড় কর্মসূচি ঘোষণা করা হবে।
এদিকে, রাজধানীতে অটোরিকশার চালকদের অনির্দিষ্টকালের ধর্মঘটের প্রথম দিন ছিল গতকাল। ১০ দফা দাবিতে ঢাকা জেলা অটোরিকশা শ্রমিক ইউনিয়ন ও ঢাকা অটোরিকশা শ্রমিক ইউনিয়ন যৌথভাবে অনির্দিষ্টকালের ধর্মঘট কর্মসূচি দিয়েছে। গতকাল সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেন ধর্মঘটরত অটোরিকশার চালকেরা। সংগঠনের নেতারা এ সময় দাবি পূরণ না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত রাখার ঘোষণা দেন। ধর্মঘট আহ্বানকারী দুই সংগঠনে প্রায় ১৮ হাজার সদস্য আছে বলে দাবি করেন নেতারা।
অটোরিকশার চালকদের ১০ দফা দাবির মধ্যে আছে বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় বিতরণের সিদ্ধান্ত নেওয়া পাঁচ হাজার সিএনজি অটোরিকশার চালকদের দেওয়ার ব্যবস্থা করা, অতিরিক্ত জমা আদায়কারী অটোরিকশার মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া, পুলিশের হয়রানি ও চাঁদাবাজি বন্ধ করা, অটোরিকশা পার্কিং স্থাপন করা, ড্রাইভিং লাইসেন্স নবায়নের সময় পুনঃপরীক্ষা নেওয়া বন্ধ করা, প্রাইভেট অটোরিকশা ভাড়ায় চালানো বন্ধে ব্যবস্থা নেওয়া।
ঢাকা জেলা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন অভিযোগ করেন, সমাবেশে আসার সময় মালিকদের ভাড়াটে বাহিনী শ্রমিকদের মারধর করে। এ ছাড়া পুলিশ ৪২ জন অটোরিকশা শ্রমিককে আটক করে। জাকির হোসেন আটক শ্রমিকদের মুক্তির দাবি জানান।

No comments

Powered by Blogger.