সদরে অন্দরে-কত জীবন পিষ্ট হবে গাড়ির নিচে by মোস্তফা হোসেইন

মাঘের শীত নাকি বাঘের গায়েও লাগে। অথচ সেই মাঘের শেষ দিনেই কি না ঘামে চুপচুপা হতে হলো। শীত এখন নিকট অতীতের ব্যাপার হলেও ঘামের কারণ কিন্তু তা নয়। উত্তাপ বেড়ে গিয়েছিল সেদিন গোমতীর পাড়ে। উত্তপ্ত ছিল শত শত যাত্রীর মেজাজ। তারই বহিঃপ্রকাশ ঘটেছিল।


অনাকাঙ্ক্ষিত শব্দ শোনা গিয়েছিল ভুক্তভোগী এক সাধারণ মানুষের কাছ থেকে। 'এই হচ্ছে ডিজিটাল বাংলাদেশ।' ব্যাপারটা বিদঘুটে। বিশাল লম্বা লাইন লেগে আছে গোমতী ব্রিজের উত্তরে ও দক্ষিণে। সরু ব্রিজ দিয়ে দুটি স্কুটারও একসঙ্গে আসা-যাওয়া করতে পারে না। যে কারণে ব্রিজের কাছাকাছি যানজটের সৃষ্টি হয় বিশাল। অথচ দৈনিক শত শত গাড়ি এই ব্রিজ দিয়ে চলে নিয়মিত। কষ্টটা বাড়িয়ে দেয় ট্রাফিক পুলিশের অনুপস্থিতি। কারণ এলাকাটা কুমিল্লা পৌরসভা এলাকা থেকে প্রায় এক কিলোমিটার দূরে অবস্থিত। প্রশাসনিক মালিকানা ইউনিয়ন পরিষদের। এক পাড়ে বুড়িচং থানা অন্য পাড়ে কুমিল্লা সদর। অবস্থাটা যেন 'ঠেলাঠেলির ঘর আল্লাহ রক্ষা কর'। আর এ ঠেলাঠেলির জাঁতাকলে পিষ্ট হচ্ছে সাধারণ মানুষ। তার মধ্যে যদি ব্রিজের মাঝখানে কোনো গাড়ি বিগড়ে যায় তাহলে তো কোনো কথা নেই! যাত্রীর অবস্থা হয় গোমতীর কর্দমাক্ত পাহাড়ি পানির চেয়েও ঘোলা। অপরিকল্পিত ব্রিজ নির্মাণই এর মূল কারণ। অথচ গোমতীর ওপর বেইলি ব্রিজটির পাশে আরেকটি ব্রিজ তৈরির প্রয়োজন অনেক আগে থেকেই অনুভূত হয়ে আসছে।
সড়ক ও জনপথ বিভাগ নাকি অতিরিক্ত ব্রিজ নির্মাণের পরিকল্পনাও হাতে নিয়েছে। সেটা শোনা কথা, অনেক দিন ধরেই উচ্চারিত শব্দমালা। সেই যে হচ্ছে, হবে, হওয়া উচিত_এমনই আশ্বাসবাণী। যাকে সাধারণ মানুষ রাজনৈতিক উক্তি হিসেবেই গণ্য করে এবং আশ্বস্ত হওয়ার পরিবর্তে বিরক্ত বোধ করে।
বাংলাদেশের সড়ক ও জনপথ নামক সংস্থাটির কীর্তি এবং জনসেবা যদি এখানেই সীমিত থাকত তাহলে হয়তো কিছু বলার থাকত না। কুমিল্লা বাস টার্মিনালে এসে মনে হলো সড়ক ব্যবস্থাপনা বলতে কোনো কিছুর অস্তিত্ব আছে কি এ দেশে? জানা গেল, সকাল ১১টার পর মাত্র দুটি গাড়ি এসেছে কুমিল্লা টার্মিনালে। আর তখন ঘড়ির কাঁটা বিকেল ৪টা পেরিয়ে গেছে। সুতরাং কাউন্টারে বিদ্যুৎবিহীন গুমোট অবস্থায় অপেক্ষার পালা। অতঃপর ৫টার বাস ছাড়ল সন্ধ্যা ৬টায়। হিসাব অনুযায়ী রাত ৮টা থেকে সাড়ে ৮টায় ঢাকা পেঁৗছার কথা। হয়েছে কি তা? বাসায় পেঁৗছাতে পেঁৗছাতে সময় হয়েছে রাত সাড়ে ১১টা।
দুই দিন আগে বাড়ি যাওয়ার সময় মহাসড়কে দুটি দুর্ঘটনা দেখে যেতে হয়েছে। মারা গেছেন সেই দুর্ঘটনায় একাধিক মানুষ। ফেরার সময় অক্ষত দেহে থাকাটা মনে হচ্ছে বাড়তি পাওনা। শোকর জানাতে হয় তাই আল্লাহকে।
কিন্তু যে মুহূর্তে কাগজ খুলে পড়তে হলো একের পর এক সড়ক দুর্ঘটনার কথা, একের পর এক মৃত্যুর কথা; তখনই মনে জাগে_হায়রে আর কি বাড়ি যাওয়া সম্ভব হবে না ভবিষ্যতে? কোথায় নিরাপদ মানুষ? এই তো জানা গেল, রিফাত মাহমুদ নামের ফুটফুটে এক শিশুর কথা। কী সুন্দর ছবি ছাপা হয়েছে পত্রিকার পাতায়! আর মুগ্ধ হওয়ার মতো ছবির শিশুটিই কি না স্কুলে যাওয়ার পথে প্রাণ হারাল বাসের চাকায় পিষ্ট হয়ে! চিৎকার করার মানুষটিকেও সঙ্গে নিয়ে গেছে মৃত্যুদূত। মাও রাস্তাতেই প্রাণ দিলেন ডেমরা এলাকায় সন্তানের সঙ্গে। রিফাতের স্কুলব্যাগটি ছিটকে পড়ল রাস্তার পাশে। এভাবে আর কত রিফাতের খবর আমরা পড়ব পত্রিকার পাতায়? টেলিভিশন খোলা হলেও যে একই চিত্র। স্বজনের কান্না, পাশে নিহত কোনো মানুষ। সবার মুখে একটাই কথা, যারা এভাবে মানুষ মারে, তাদের কি কোনো বিচার হবে না? যারা এভাবে মানুষ খুন করার মতো পরিবেশের জন্য দায়ী, তারাও কি ধরাছোঁয়ার বাইরে থেকে যাবে? বিচার হয় না এসব হত্যাকাণ্ডের। বিচার দূরে থাক, এভাবে প্রাণ হারানোর ঘটনাকে হত্যাকাণ্ড হিসেবেও মানতে নারাজ সংশ্লিষ্টরা। তাদের কথা_কেউ ইচ্ছা করে কাউকে গাড়িচাপা দেয় না। এটা নিছক দুর্ঘটনা। বাস্তবতা কিন্তু এমনটা নয়। মানুষ ওরা খুন করে। জেনেশুনেই এ হত্যাকাণ্ড। এ যুক্তিকে সঠিক প্রমাণের জন্য সাক্ষী-সাবুদের প্রয়োজন নেই। গাড়িচালকের মুখোমুখি হলে খুবই সহজ-স্বাভাবিকভাবেই বেরিয়ে আসবে সত্যটা। বাংলাদেশের রাস্তায় চলমান গাড়িগুলোর চালকদের কাগজপত্র অনুসন্ধান করলেই বেরিয়ে আসবে কোন কারণটি দুর্ঘটনার জন্য দায়ী বেশি।
বিশ্বাস করতে অবশ্যই কষ্ট হওয়ার কথা, বাংলাদেশের গাড়িচালকদের মধ্যে শতকরা ৬১ জনেরই বৈধ কোনো ড্রাইভিং লাইসেন্স নেই। এ তথ্য দিয়েছে দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট। সংগত কারণেই মনে করার যথেষ্ট যুক্তি আছে যে সড়কে দুর্ঘটনাগুলোর জন্য প্রধানত দায়ী প্রশিক্ষণবিহীন অদক্ষ গাড়িচালক। যে ড্রাইভারটি প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা ছাড়াই গাড়ি চালানো শুরু করল এবং দুর্ঘটনা ঘটিয়ে বসল, তার জন্য তাকে দায়ী করার কোনো বিকল্প আছে কি? গাড়িচাপা কিংবা গাড়ি উল্টে যাত্রীর মৃত্যুর কারণ যদি প্রশিক্ষণবিহীন গাড়িচালক হয়, তাহলে এর দায় শুধু চালকের ওপরই পড়বে না। সেই চালককে স্টিয়ারিংয়ে হাত লাগানোর জন্য অবৈধ কাগজটি যার হাত দিয়ে এসেছে সেও তো হত্যাকারীর সহযোগী হিসেবে অবশ্যই অপরাধী বলে বিবেচ্য হবে। যদিও দুর্ভাগ্যজনকভাবে দুর্ঘটনার নামে মানুষ হত্যার এ কাজে সহযোগী কাউকে এ পর্যন্ত শাস্তি ভোগ করতে হয়নি। শুধু তাই নয়, প্রচলিত আইনে কোনো চালককে আদালতে যেতে হলেও তার মনে থাকে, কয়েক দিন কারাগারে থাকতে হবে মাত্র। আবারও সে শিগগিরই এমন ঘটনা ঘটিয়ে যাবে রাজপথে। আবারও হয়তো লাল দালানে যাবে কিন্তু স্বল্পসময়ের কারাবাস করে বেঁচে যাবে দিব্যি। এটা আমাদের দেশের আইনের দুর্বলতা_তা স্বীকার করতেই হবে। সড়ক দুর্ঘটনার দায় সর্বতোভাবেই চালকের_এমন বলাটাও বোধ হয় বেশি হবে না। অত্যন্ত একটি পরিসংখ্যান সেই সত্যকেই প্রমাণ করবে। ২০০৯ সালের সেই পরিসংখ্যান। ওই সময় ৫৫৪টি সড়ক দুর্ঘটনার কারণ অনুসন্ধান করে ৫৪০টির জন্যই চালককে দায়ী করা হয়েছে। আর ওই বছর এসব দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৩২৪ জন। এমনি চিত্র অন্য সময়ও হয়ে থাকে। প্রশ্ন হচ্ছে, এত খুনের পরও কোনো ড্রাইভার কিংবা যারা এসব খুনের নায়কদের তৈরি করছে, তাদের কি কোনো বিচার হয়েছে? এ হত্যাকাণ্ড করার অপরাধে কাউকে মৃত্যুদণ্ড দেওয়ার বিধান নেই আমাদের আইনে। মৃত্যুদণ্ড দূরের কথা, কাউকে যাবজ্জীবন কারাভোগও করতে হয় না। সরকারের পক্ষ থেকে মাঝেমধ্যে বলা হয়, সড়ক দুর্ঘটনায় চালক দায়ী হলে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন করার আইন প্রণয়নের উদ্যোগ নেওয়া হচ্ছে, কিন্তু কার্যত তা কখনো করা হয় না।
আইনের মারপ্যাঁচ এতই জটিল যে অপরাধীর শাস্তি হয় না মামলা হওয়ার পরও। আর যদি দু-একটি হয়ও তাহলে দেখা যাবে, বছরের পর বছর পেরিয়ে যায় চূড়ান্ত অবস্থায় যেতে। এ ক্ষেত্রে একজন সাংবাদিকের মৃত্যু এবং আদালতের রায়ের কথা উল্লেখ করা যায়। ১৯৮৯ সালে দৈনিক সংবাদের বার্তা সম্পাদক মোজাম্মেল হোসেন মন্টুকে গাড়িচাপা দিয়ে খুন করে। সেই ঘটনার জন্য আদালতে যান ভুক্তভোগীরা। এ মামলার চূড়ান্ত রায়ের জন্য মোজাম্মেল হোসেনের পরিবারকে ২২ বছর অপেক্ষা করতে হয়েছে। আইনগত এ জটিলতা এবং বিচার প্রাপ্তির ক্ষেত্রে দীর্ঘসূত্রতার কারণেও চালকদের সতর্কতা তৈরি হয় না। তারা দুর্ঘটনাকে নিছক দুর্ঘটনা হিসেবেই মনে করে এবং তাদের মধ্যে অপরাধের শাস্তির ভয় থাকে না। ফলে আত্মসংশোধনের কোনো মানসিকতাও গড়ে ওঠে না।
প্রশাসনের সততা, পেনাল কোডের ৩০৪ ধারায় সংশোধন করার দাবি এসেছে বহুবার। বিষয়টিকে গুরুত্ব দিতে হবে সরকারকে। দুর্ঘটনায় গাড়িচালক দায়ী হলে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড রাখার দাবিটিও সরকারকে ভেবে দেখতে হবে। সড়ক দুর্ঘটনার হার কমাতে হলে গাড়িচালকদের ডেটাবেইস তৈরি করতে হবে। গোটা পরিবহন ব্যবস্থাপনাকে প্রযুক্তিনির্ভর করতে পারলে সড়ক দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে। বিআরটিএকে দুর্নীতিমুক্ত করতে না পারলে অদক্ষ চালকদের লাইসেন্স প্রাপ্তির পথ বন্ধ হবে না।
সড়ক দুর্ঘটনারোধসহ সড়ক ব্যবস্থাপনাকে আধুনিকায়ন করতে হলে দেশের মহাসড়কগুলোর দিকে নজর দিতে হবে। মহাসড়কগুলোর প্রতি সরকারের নজর নেই_এমন সংবাদ কিছুদিন আগে একটি পত্রিকায় প্রধান সংবাদ হওয়ার পর হৈচৈ পড়ে যায়। অথচ বাস্তবতা হচ্ছে, ঢাকা-চট্টগ্রামের মতো অতিগুরুত্বপূর্ণ মহাসড়ক চার লেন করার পরিকল্পনাটি শম্বুকগতিতে চলছে অজানা কারণে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের এক পাশে গাছ কেটে মাটি ফেলানোর ব্যবস্থা করতে সরকারের মেয়াদ মাঝামাঝি অবস্থানে চলে এসেছে। মাটি ভরাট শেষে সেখানে ইট-সলিং কিংবা পাকা করতে লাগবে কত বছর? মহাসড়কগুলো কি এভাবে মৃত্যুফাঁদ হয়েই টিকে থাকবে?
সড়ক ও জনপথ বিভাগের গুটিকয় রাস্তা বাদে প্রায় সবই অবহেলার শিকার। অবহেলা থেকে রক্ষা করতে না পারলে খানা-খন্দের রাস্তাগুলোতে মানুষ মরতে থাকবে। আর চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের মতো কিছু মানুষের চিৎকারও চলতে থাকবে 'নিরাপদ সড়ক চাই' স্লোগান নিয়ে। কিন্তু আমরা কেউই বলতে পারব না, আমাদের জীবন চাকা থামিয়ে দেওয়ার জন্য কোন গাড়ির চাকাটি এগিয়ে আসছে।

mhussain_71@yahoo.com

No comments

Powered by Blogger.