পদ্মা সেতুর দুর্নীতির তথ্য প্রকাশ করবে বিএনপি : ফখরুল

পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির তথ্য বিএনপি প্রকাশ করবে বলে জানিয়েছেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, 'পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির বিষয়ে বিশ্বব্যাংকের দেওয়া চিঠিসহ সব তথ্য-প্রমাণ সরকার প্রকাশ না করলে আমরা যতটুকু তথ্য পাব, তা-ই প্রকাশ করব। কারণ এ বিষয়ে তথ্য জানার অধিকার জনগণের রয়েছে।'


গতকাল বুধবার দুপুরে সদ্য কারামুক্ত ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতাদের নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার জিয়ারত শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন ফখরুল। জিয়ারতের আগে নেতারা মাজার প্রাঙ্গণে সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন-সংগ্রাম অব্যাহত রাখার শপথ নেন।
এদিকে জিয়ার মাজার জিয়ারত করতে গিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক দলের পল্লবী থানা শাখার দুই গ্রুপের নেতা-কর্মীরা। মাজার জিয়ারত করতে কে আগে যাবেন, আর কে পরে যাবেন- এ নিয়ে প্রথমে তাঁদের মধ্যে কথাকাটাকাটি হয়। পরে হাতাহাতিতে জড়ান তাঁরা। একপর্যায়ে দুই গ্রুপ লাঠিসোঁটা নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। হামলা-পাল্টাহামলায় ছয় কর্মী আহত হন।
পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির সঙ্গে সরকার জড়িত নয়- এটা প্রমাণের জন্য সরকারকে লেখা বিশ্বব্যাংকের সব চিঠি প্রকাশের জন্য আবারও দাবি জানান ফখরুল। তিনি বলেন, পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি ধামাচাপা দিয়ে মুখ রক্ষার জন্য সরকার নানা কথা বলছে। সরকারের দুর্নীতির কারণেই পদ্মা সেতু নির্মাণে অর্থায়ন বাতিল করেছে বিশ্বব্যাংক। একদিকে সরকার বলছে, বিশ্বব্যাংকের সঙ্গে আবার আলোচনা করবে; অন্যদিকে ঘোষণা দিয়েছে, নিজস্ব অর্থায়নে সেতু নির্মাণ করবে। এর আগে বলেছে, মালয়েশিয়ার অর্থায়নে সেতু হবে। তারা আসলে দিশেহারা হয়ে গেছে।
সরকারের সমালোচনা করে ফখরুল বলেন, দেশের বিশেষজ্ঞ ও অর্থনীতিবিদরা বলছেন, যে পদ্ধতিতে অর্থ সংগ্রহ করে সেতু নির্মাণের কথা বলা হচ্ছে, তা সম্ভব নয়। এটা সঠিক এবং বাস্তবসম্মতও নয়। তিনি বলেন, 'আওয়ামী লীগ পদ্মা সেতু নির্মাণ করতে পারবে না। বিএনপি জনগণের ভোটে নির্বাচিত হয়ে ক্ষমতায় গেলে এ প্রকল্পকে অগ্রাধিকার দেবে। আমাদের নেত্রী খালেদা জিয়া ইতিমধ্যে ঘোষণা দিয়েছেন, ক্ষমতায় গেলে দুটি পদ্মা সেতু হবে। বিশ্বব্যাংক ও দাতা সংস্থার কাছ থেকে সহজ সুদের ঋণে এই সেতু নির্মাণের ব্যবস্থা হবে।'
সোহেল তাজের পদত্যাগের পর গাজীপুর-৪ আসনে উপনির্বাচনে বিএনপি অংশ নেবে কি না- এ প্রশ্নের জবাবে ফখরুল বলেন, দলের সংসদীয় কমিটিতে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। কারামুক্ত নেতাদের মধ্যে স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল, সাধারণ সম্পাদক মীর শরাফত আলী সপু, কেন্দ্রীয় নেতা ইয়াসীন আলী, ছাত্রদলের সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু, সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম, সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান খোকন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক আব্দুল মতিন, জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক ওবায়দুল হক নাসির ও মহানগর উত্তরের আহ্বায়ক কামাল আনোয়ার আহমেদ সে সময় তাঁর সঙ্গে ছিলেন।
এ ছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার ও নজরুল ইসলাম খান, সহসভাপতি আলতাফ হোসেন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব বরকতউল্লা বুলু ও সালাহউদ্দিন আহমেদ, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, মহানগর কমিটির সদস্য আবদুস সালামসহ কয়েক শ নেতা-কর্মী মাজার জিয়ারতকালে উপস্থিত ছিলেন।
মাজারে স্বেচ্ছাসেবক দলের দুই গ্রুপের সংঘর্ষ
জিয়ার মাজারে স্বেচ্ছাসেবক দলের পল্লবী থানা শাখার দুই গ্রুপের হামলা-পাল্টাহামলায় ছয় কর্মী আহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল সদ্য কারামুক্ত ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতাদের জিয়ার মাজার জিয়ারত কর্মসূচি শুরুর আগে এ ঘটনা ঘটে। স্বেচ্ছাসেবক দলের পল্লবী থানার আনোয়ার ও আল আমীন গ্রুপের নেতা-কর্মীরা আগে যাওয়া নিয়ে প্রথমে কথাকাটাকাটি এবং পরে হাতাহাতিতে লিপ্ত হন। একপর্যায়ে দুই গ্রুপের কর্মীরা পরস্পরের ওপর লাঠিসোঁটা নিয়ে হামলা চালান। এতে ছয়জন আহত হন। আহত স্বেচ্ছাসেবক দলের কর্মী বিপ্লব ও আল আমীনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

No comments

Powered by Blogger.