ওবামার সমালোচনা করতে নারাজ ছোট ভাই জর্জ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সমালোচনা করতে অস্বীকৃতি জানিয়েছেন তাঁর সৎ ভাই জর্জ ওবামা। ওবামাবিরোধী এক তথ্যচিত্রের অংশ হিসেবে সাক্ষাৎকার নেওয়া হলে জর্জ এই মনোভাব প্রকাশ করেন। '২০১৬ : ওবামা'স আমেরিকা' নামক তথ্যচিত্রের একটি অংশের বরাত দিয়ে দ্য হলিউড রিপোর্টার নামের সাময়িকী এই তথ্য জানিয়েছে।
জর্জ ওবামা (৩০) কেনিয়ার রাজধানী নাইরোবিতে বসবাস করছেন। বারাক ওবামা সিনিয়রের (ওবামার বাবা) চার স্ত্রীর ঘরে জন্ম নেওয়া সন্তানদের মধ্যে জর্জ সবার ছোট। জর্জের জন্মের পরপরই ১৯৮২ সালে তাঁর বাবা মারা যান। এরপর সৎ ভাই প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে জর্জের খুব কমই সাক্ষাৎ হয়েছে।
ওবামাবিরোধী লেখক ও চিত্রনির্মাতা দিনেশ ডি'সুজা সম্প্রতি জর্জের হদিস খুঁজে বের করেন। দ্য রুটস অব ওবামা'স রেইজ নামের বইয়ের লেখক দিনেশ সমালোচনাধর্মী একটি তথ্যচিত্র নির্মাণের কাজ করছেন। '২০১৬ : ওবামা'স আমেরিকা' নামের এই তথ্যচিত্রের জন্য দিনেশ জর্জের সাক্ষাৎকার নেন। ছোট ভাই যেখানে দারিদ্র্যের মধ্যে দিন কাটাচ্ছেন, সেখানে বড় ভাইয়ের প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বিতার বিষয়টিকে সমালোচনার দৃষ্টিতে দেখানোর চেষ্টা করেন দিনেশ। এ ব্যাপারে এক প্রশ্নের জবাবে জর্জ বলেন, 'আমার মনে হয়, তাঁর (ওবামা) নিজেরও একটি পরিবার আছে। নিজের পরিবার চালাতে হয় তাঁকে। এটা ঠিক যে আমিও তাঁর পরিবারের অংশ। কিন্তু আমি প্রাপ্ত বয়স্ক। নিজের ভরণপোষণ আমি নিজেই করতে পারি।'
দিনেশ প্রশ্ন করেন, 'আপনি তো ওবামার ভাই। আপনার খেয়াল রাখা কি তাঁর জন্য উচিত নয়?' জর্জ উত্তর দেন, 'যান তাঁকে জিজ্ঞেস করেন। তাঁর অনেক বিষয় আছে চিন্তা ও কাজের জন্য। তবে হ্যাঁ, তিনি পুরো পৃথিবীর খেয়াল রাখছেন। সেই অর্থে তিনি আমারও খেয়াল রাখছেন। আমি তো এই পৃথিবীরই অংশ।' আগামী ২৭ জুলাই হাউস্টন ও লস অ্যাঞ্জেলেসে সীমিতভাবে তথ্যচিত্রটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। সূত্র : টেলিগ্রাফ, জিনিউজ।

No comments

Powered by Blogger.