মেড ইন বাংলাদেশ by জাহিরুল ইসলাম

বাজারে গিয়ে কিছু কেনার সময় পণ্যের গায়ে মেড ইন বাংলাদেশ লেখা দেখলে অনেকেই তা কেনার আগ্রহ বোধ করি না। কিছু পণ্য কেনার ক্ষেত্রে এ ঘটনা ঘটে নিয়মিত। সে ক্ষেত্রে বিদেশি পণ্যই আমাদের প্রথম পছন্দ। অনেক ক্রেতা দোকানে গিয়ে প্রথমেই নির্দিষ্ট কোনো ব্র্যান্ডের নাম উলেল্গখ করে দোকানদারের কাছে পণ্যটি চেয়ে থাকেন।


তাদের ধারণা, পণ্যটি বিদেশ থেকে আমদানি করা এবং গুণে ও মানে সেরা। দেশের তৈরি পণ্যের মান নিয়ে তাদের মনে বিরাজ করে সন্দেহ।
ভোক্তাদের এই সন্দেহ একেবারে অমূলক নয়। তাদের মনে এমন সন্দেহ সৃষ্টির কারণও আমরা জানি। গুণগত মানের অভাব। বাংলাদেশে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান থাকলেও তা যথাযথভাবে কাজ করে না। পণ্যের গুণগত মান ঠিক না থাকলেও দখিনার জোরে কর্তাদের পরীক্ষায় তা পাস নম্বর পায়। তাতে সংশিল্গষ্টদের পকেট ভরলেও ধোঁকায় পড়েন ভোক্তারা। যে দাম দিয়ে তারা জিনিস কেনেন সে অনুযায়ী গুণগত মান পান না। পরিমাণগত মান থেকেও বঞ্চিত হন অনেক সময়। তাই জনগণও অনেকটা বাধ্য হয়েই বিদেশি পণ্যের দিকে ঝুঁকে পড়ে।
কিন্তু বিদেশি পণ্য ক্রয়ের ক্ষেত্রেও জনগণ সংশিল্গষ্ট দেশ থেকে আমদানি করা পণ্যই কি পায়? আর পণ্যটি সংশিল্গষ্ট দেশের নাকি তৃতীয় বিশ্বের অন্য কোনো দেশের কারখানায় তৈরি_ সে ব্যাপারেও খুব কম মানুষই সচেতন। নাইকি, রিবক, এডিডাস, ওয়ালমার্ট লাফুমাসহ অনেক নামি ব্র্যান্ডের বড় বাজার রয়েছে আমাদের দেশে। কিন্তু এসব ব্র্যান্ডের পণ্যের উৎপাদন কারখানাও যে আমাদের দেশেই অবস্থিত তা অনেকেরই অজানা। এগুলো ছাড়াও রয়েছে সুইডেন, আমেরিকা, ইংল্যান্ড এবং জার্মানির কিছু নামি ব্র্যান্ডের উৎপাদন কারখানা। ভোক্তাদের কাছে সেসব ব্র্যান্ডের পণ্যের চাহিদা অনেক। দেশের ৮টি রফতানি প্রক্রিয়া অঞ্চলে সেসব পণ্যের উৎপাদন কারখানা অবস্থিত। উৎপাদন করে বিক্রি করা হয় নানা দেশে। বাংলাদেশের বাজারেও কিছু কিছু মেলে। পণ্যের মধ্যে রয়েছে গার্মেন্ট সামগ্রী, ফুটওয়্যার, চামড়াজাত দ্রব্য, মাথার ক্যাপ, স্পোর্টসওয়্যার, নিট, অন্যান্য টেক্সটাইল সামগ্রী, সিসি ক্যামেরা, মোবাইল ফোনের যন্ত্রপাতি এবং গাড়ির যন্ত্রাংশ। এসব পণ্য কেনার সময় ক্রেতারা বিদেশি পণ্য মনে করেই কেনেন। সত্যি ঘটনা হলো, কাঁচামাল বিদেশ থেকে নিয়ে আসা হলেও এসব পণ্য উৎপাদন করা হয় বাংলাদেশেই।
ভোক্তা, তাদের চাহিদা ও ক্রয়-সামর্থ্য উৎপাদনের ক্ষেত্রে খুব বড় প্রশ্ন। এসব বিশেল্গষণ করে লাভ-লোকসানের হিসাব মাথায় রেখে যে কোনো পণ্য উৎপাদন করা হয়। তৃতীয় বিশ্বের জনগণের ক্রয়-সামর্থ্য এবং চাহিদার বিষয়টি মাথায় রেখে এসব পণ্য যখন উৎপাদন করা হয় তখন যুক্তিসঙ্গত কারণেই মান সমান থাকে না। বাংলাদেশও এই হিসাবের আওতার বাইরে নয়। অন্যদিকে আমরা দেশি পণ্য কিনতে আগ্রহ বোধ করি না বলে দেশের কোনো প্রতিষ্ঠান নামি ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা পায় না। ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা পাওয়ার জন্য সঠিক মানের পাশাপাশি বাজারের প্রসার গুরুত্বপূর্ণ। দেশীয় পণ্যের প্রতি ভোক্তাদের অনাগ্রহের কারণে আমাদের দেশে বাজার সংকুচিত হয়ে পড়ে।
বাংলাদেশ ১৬ কোটি মানুষের বাজার। ইউরোপের অনেক দেশের তুলনায় আমাদের বাজার মোটেই ছোট নয়। তবে আমাদের ক্রেতাদের সামর্থ্য সীমিত। তারপরও এটি সম্ভাবনার দিক। গুণগত মান ঠিক রেখে উৎপাদন করলে এবং দেশীয় পণ্য কেনার অভ্যাস করলে কাঁচামাল বাইরে থেকে আমদানি করে আমরা নিজেরাই এ রকম অনেক নামি ব্র্যান্ড প্রতিষ্ঠা করতে পারি। কথায় আছে_ দেশি পণ্য, কিনে হন ধন্য। কথাটায় যুক্তি আছে। তাতে দু'দিক থেকে আমাদের লাভ। প্রথমত, আমদানি খরচ বাঁচবে। দ্বিতীয়ত, শক্তিশালী হবে অর্থনীতি_ যা পরোক্ষভাবে আমাদের জন্যই উপকার। দেশে উৎপাদিত বিদেশি পণ্য কেনা পরিত্যাগ করে দেশীয় পণ্যের প্রতি আমরা উৎসাহী হবো কি?
zahirul.du@gmail.com

No comments

Powered by Blogger.