সানায় আত্মঘাতী হামলায় নিহত ২০

ইয়েমেনের রাজধানী সানার একটি পুলিশ একাডেমীতে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২০ জন মারা গেছে। গতকাল বুধবার বিকেলে এই হামলায় আরো কয়েকডজন লোক আহত হয়েছে। চিকিৎসক ও নিরাপত্তা কর্মকর্তাদের সূত্রে এই তথ্য পাওয়া গেছে। তাৎক্ষণিকভাবে কেউ হামলার দায় স্বীকার করেনি।


গতকাল পুলিশ একাডেমীতে ক্যাডেটদের ক্লাস শেষ হয়ে যাওয়ার পর বিকেলের দিকে বোমার বিস্ফোরণ হয়। শত শত ক্যাডেট সে সময় একাডেমীর দক্ষিণ দিকের ফটক দিয়ে বাইরে বের হচ্ছিলেন। প্রায় চার হাজার ক্যাডেট এই একাডেমীতে প্রশিক্ষণ নিচ্ছেন। এক নিরাপত্তা কর্মকর্তা জানান, আত্মঘাতী হামলাকারী একটি ট্যাক্সি করে এসে পুলিশ একাডেমীর সামনে নামেন এবং নিজের শরীরের সঙ্গে থাকা বিস্ফোরকের বিস্ফোরণ ঘটান। বিস্ফোরণের পরপর কয়েকডজন অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে ছুটে যায়। আহত ব্যক্তিদের অনেকের অবস্থাই গুরুতর। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। প্রাথমিকভাবে পাওয়া তথ্যে নিহত ব্যক্তিদের মধ্যে অন্তত ছয়জনকে ক্যাডেট হিসেবে শনাক্ত করা হয়।
গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট আব্দরাব্বুহ মানসুর হাদি ক্ষমতায় আসার পর দ্বিতীয় বড় বিস্ফোরণের ঘটনা এটি। গণ-আন্দোলনের মুখে প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহর ৩২ বছরের শাসনামল শেষ হওয়ার পর ক্ষমতায় আসেন হাদি। দায়িত্ব পাওয়ার পরপরই হাদি জঙ্গিবিরোধী অভিযান শুরু করেন। এর আগে গত ২১ মে একটি কুচকাওয়াজের অনুশীলনে আত্মঘাতী হামলায় ১০০ জনেরও বেশি সেনা মারা যায় এবং ৩০০ জনেরও বেশি আহত হয়। আল-কায়েদা সংশ্লিষ্ট জঙ্গিদল আনসার আল-শরিয়া ওই হামলার দায় স্বীকার করেছিল। গত ২৩ জুন ইয়েমেনের সেনাবাহিনী দেশটির দক্ষিণ ও পূর্বাঞ্চলে আল-কায়েদার ঘাঁটি ধ্বংস করার ঘোষণা দেয়। এর পরই জঙ্গিরা প্রতিশোধের হুমকি দেয়। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.