ভারতে অনাথ আশ্রমে যত্নের বদলে শিশুদের জোটে নির্যাতন

ভারতের এতিমখানা ও শিশুসদনগুলোতে শিশুদের ওপর যৌন নির্যাতন পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। সম্প্রতি বেশ কিছু এতিমখানার কর্মকর্তাদের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ উঠেছে। অভিযোগ তদন্তকালে বের হয়ে এসেছে সেখানকার ভয়ঙ্কর সব চিত্র।


মানবাধিকারকর্মীরা অভিযোগ করেছেন, বেশির ভাগ শিশুসদনের ব্যবস্থাপনার ওপর সরকারি নজরদারি কম থাকায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
মানবাধিকারকর্মীদের অভিযোগ, শুধু এতিমখানাগুলোর তত্ত্বাবধানকারী কর্মকর্তা-কর্মচারীদের হাতেই শিশুরা নির্যাতনের শিকার হয় না, বরং অপেক্ষাকৃত বেশি বয়সী ছেলেমেয়েদের হাতেও ছোটদের নির্যাতিত হওয়ার ঘটনা ঘটছে।
গত ডিসেম্বরে নয়াদিল্লিতে আর্য অনাথালয় নামের এক শিশুসদনে ১১ বছর বয়সী এক মেয়ে মারা যায়। ওই ঘটনার তদন্ত করতে গিয়েই শিশু নির্যাতনের ভয়াবহ চিত্র সংবাদমাধ্যমের নজরে আসে। প্রাথমিকভাবে মেয়েটির মৃত্যুর কারণ বমি ও ডায়রিয়ার কথা বলা হলেও ময়নাতদন্তে দেখা যায়, তার ওপর নিয়মিত যৌন নির্যাতন করা হয়েছে।
পুলিশ আর্য অনাথালয়ে তদন্ত শুরু করে এবং এ ব্যাপারে স্থানীয় শিশু অধিকারবিষয়ক সংস্থা হক সেন্টারের সহায়তা চায়। হক সেন্টারের সহপ্রতিষ্ঠাতা ভারতী আলী বলেন, 'আমাদের ধারণা ছিল, শিশুসদনটি বড় এবং এর পরিবেশ বেশ ভালো। ছেলেমেয়েদের এখানে বেশ ভালো খাবার দেওয়া হয়। পরে শিশুদের সঙ্গে কথা বলে জানতে পারলাম, সেখানকার ওয়ার্ডেন নিয়মিত তাদের মারধর করেন।' হক সেন্টার আর্য অনাথালয়ের পরিচালনা ব্যবস্থায় বেশ কিছু পরিবর্তনের সুপারিশ করে। তবে অনাথালয় সেসব সুপারিশ নাকচ করে দিয়েছে বলে অভিযোগ করেন তিনি। পুলিশ ওই শিশুসদনের ২৫ বছর বয়সী নিরাপত্তা প্রহরী ও ১৪ বছর বয়সী এক ওয়ার্ডবয়ের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করেছে। তবে এই দুজন নিজেদের নির্দোষ দাবি করে।
গত মে মাসে দিল্লির বাইরের অন্য একটি শিশু আশ্রমে তদন্ত চালায় শিশু অধিকারবিষয়ক জাতীয় পরিষদের কর্মকর্তাদের একটি দল। সেখানে শিশু নির্যাতনের যে চিত্র তারা পায়, তাকে 'সন্ত্রাসী রাজত্ব' বলে অভিহিত করা হয় তদন্ত প্রতিবেদনে। এতে বলা হয়, কর্মকর্তা-কর্মচারীর হাতে শিশুদের যৌন নিগ্রহ, মারধর ও মানসিক শাস্তির ঘটনা নিয়মিত ঘটে। ওই শিশুসদনটি বন্ধ করে দেওয়ার পাশাপাশি এর মালিক ও তাঁর মেয়েজামাইসহ সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে।
শিশুদের ওপর নির্যাতনের ঘটনা তদন্তে ও দোষীদের শাস্তি প্রদানের ক্ষেত্রে ভারতের রেকর্ড খুব একটা ভালো নয়। এ ধরনের ঘটনায় শাস্তি প্রদানের প্রথম আলোচিত ঘটনাটি ঘটে ২০১১ সালের মার্চ মাসে। মুম্বাইয়ের এক শিশুসদনে কয়েকজন কিশোরকে নির্যাতনের অভিযোগে দুই ব্রিটিশ নাগরিককে ছয় বছরের সাজা দেওয়া হয়। তাদের বিরুদ্ধে অভিযোগ দায়েরের ১০ বছর মামলার রায় হয়।
শিশুসদনের পক্ষে কাজ করা আইনজীবী অনন্ত কুমার আস্থানা জানান, ভারতে ব্যাপক সংখ্যক এতিমখানা ও শিশুসদন রয়েছে। এ সবের বেশির ভাগের ওপরই কোনো ধরনের নজরদারি নেই বললেই চলে। তাঁর মতে, ২০০০ সালের কিশোর বিচার আইনের আওতায় শিশু নির্যাতন রোধে এ ধরনের আশ্রম কিভাবে পরিচালনা করতে হবে, সে ব্যাপারে নির্দেশনা দেওয়া আছে। কিন্তু বহু ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান রয়েছে, যারা সরকারি নিবন্ধন ছাড়াই কাজ করছে। অনন্তর মতে, সঠিক প্রশিক্ষণ ও শিক্ষিত কর্মচারীদের অভাবই মূলত সমস্যার মূল কারণ। তিনি বলেন, 'শিশুদের যাঁরা দেখাশোনা করেন তাঁদের অনেকেই স্কুলের গণ্ডিই পার হননি। তাই শিশুদের অশোভন আচরণে তারা সহজেই বিরক্ত হন এবং মারধর করেন।'
শিশুসদনে থাকা ছেলেমেয়েদের বেশির ভাগই এতিম। এমন অনেক ছেলেমেয়ে রয়েছে, যাদের বাবা কিংবা মা নেই এবং থাকলে তাদের ভরণপোষণ মা-বাবার পক্ষে সম্ভব নয়। আর্য অনাথালয়ে মারা যাওয়া মেয়েটির ক্ষেত্রেও একই ঘটনা ঘটে।
সমাজকর্মী ও পূর্ব দিল্লির শিশু কল্যাণবিষয়ক কমিটির সাবেক সদস্য ক্রিনা শাহের মতে, 'শিশুদের রক্ষায় কোনো ধরনের উদ্যোগ নেই। একটা দুর্ঘটনা ঘটলে দেখা যায়, পরিচালনার সঙ্গে সংশ্লিষ্ট লোকদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে নির্যাতনের শিকার শিশুকে অন্যত্র স্থানান্তরিত করা হয়।'
আর্য অনাথালয়ের বিষয়ে একজন জেলা জজের নেতৃত্বে একটি বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়। তারা গত মে মাসে তদন্ত প্রতিবেদন জমা দেয়। তাতে বলা হয়, প্রতিষ্ঠানটি ঠিকঠাক মতোই চলছে। এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনো দরকার নেই। এমন অবস্থায় শিশুসদনগুলোর ব্যবস্থাপনায় পরিবর্তন ও সেখানে যথাযথ নজরদারির দাবি জোরালো হয়ে উঠেছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.