ঢাকার দশ by একরামুল হক শামীম

বিশ্বকাপ ক্রিকেটকে সামনে রেখে বাংলাদেশ পর্যটন করপোরেশন একটি বিজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরার প্রয়াস নিয়েছিল। সাড়া জাগানো সেই বিজ্ঞাপনের স্লোগান ছিল 'বিউটিফুল বাংলাদেশ : স্কুল অব লাইফ, অ্যাডমিশন গোয়িং অন'। জীবন নামের স্কুল থেকে অনেক কিছুই শেখার সুযোগ রয়েছে।


তাই ভর্তি হওয়ার আহ্বান অনেককে মুগ্ধ করেছিল। সাড়ে চার মিনিটের অসাধারণ সেই বিজ্ঞাপনটির প্রশংসা করেছিল অনেকেই। তারপর বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষে বিশ্ববাসী বাংলাদেশকে চিনেছিল নতুনভাবে। এমনিতেই ক্রিকেট ক্রেজি বলে এ দেশের মানুষের আলাদা পরিচয় রয়েছে। কিন্তু বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষে সে পরিচয় আরও সমৃদ্ধ হয়েছিল। সিএনএন সম্প্রতি ঢাকার দশটি বিষয়ের কথা উল্লেখ করেছে। এই দশটি বিষয় দিয়ে চেনা যাবে ঢাকাকে। সেই তালিকায় ক্রিকেট ক্রেজের কথাও বলা হয়েছে। সিএনএনগো ডট কম ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে ঢাকার এই দশটি বিষয়ের বর্ণনামূলক প্রতিবেদন।
এক নম্বরেই বলা হয়েছে ঢাকার ট্রাফিক জ্যামের কথা। ঢাকার রাস্তায় ট্রাফিক জ্যামের দেখা মিলবেই, এমনটাই বলা হয়েছে সিএনএনের প্রতিবেদনে। তবে প্রতিবেদনে ট্রাফিক জ্যামকে তেমন নেতিবাচক হিসেবে উপস্থাপন করা হয়নি। দুই নম্বরে রয়েছে ঢাকাবাসীর চা খাওয়ার অভ্যাস। প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা চায়ের প্রতি অ্যাডিক্টেড। ঢাকার প্রায় প্রতিটি রাস্তায়, অলিগলিতে চায়ের অগণিত ছোট দোকান দেখা যায়। প্রায় সব রিকশাওয়ালা দিনে ২০ কাপ করে চা খায়। সিএনএনের তালিকার তিন নম্বরে রয়েছে রিকশা পেইন্ট। এর ব্যবসা ঢাকায় খুব জমজমাট। ঢাকায় রিকশার সংখ্যা অনেক এবং প্রায় প্রতিটি রিকশার পেছনেই রিকশাচিত্র রয়েছে। রিকশাচিত্রগুলো স্থানীয় চলচ্চিত্র তারকা, মসজিদ, দেব-দেবী প্রকৃতি-পরিবেশের চিত্র রয়েছে। চতুর্থ নম্বরে রয়েছে ৩০০ বছরের পুরনো বাজার। ঢাকাবাসী নিজেরাই অবাক হতে পারে ৩০০ বছরের পুরনো বাজারের কথা শুনে। তবে ঢাকার এই ৩০০ বছরের পুরনো বাজারটি রয়েছে শাঁখারীবাজারে। শাঁখারীবাজারের গোড়াপত্তন হয়েছিল ৩০০ বছর আগে। পাঁচ নম্বরে বলা হয়েছে ঢাকার নদীগুলোর কথা। যদিও ঢাকার নদীগুলোর অবস্থা এখন খুব একটা ভালো নেই। কিন্তু এগুলো এখনও এখানকার মানুষের জীবনের কথা বলে। বুড়িগঙ্গার তীরেই ঢাকা অবস্থিত। সুদীর্ঘ কাল ধরে বুড়িগঙ্গা বয়ে চলছে ঢাকার স্মৃতি।
ঢাকাবাসীর ক্রিকেটপ্রেমের কথাও বলা হয়েছে সিএনএনের প্রতিবেদনে। ভারতীয়দের তুলনায় ঢাকার বাসিন্দারা ক্রিকেট নিয়ে আরও বেশি ক্রেজি বলেই মনে হয়। প্রতিবেদনটিতে বলা হয়েছে, বাংলাদেশিরা ক্রিকেটপাগল। ঢাকায় ক্রিকেট খেলা হলেই লাল-সবুজ পতাকায় ছেয়ে যায় স্টেডিয়াম। ঢাকায় রয়েছে বেড়ানোর মতো সুন্দর সুন্দর স্থান। সিএনএনের প্রতিবেদনে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে আহসান মঞ্জিলের কথা। ঢাকার নবাব পরিবারের স্মৃতি বহন করছে পুরনো এ মঞ্জিলটি। ভোজনরসিকরা আনন্দিত হতে পারেন, কারণ ঢাকার বেকারি খাবারের প্রশংসা করা হয়েছে। নানা পদের মিষ্টির কথা বিশেষভাবে বলা হয়েছে। তালিকার নয় নম্বরে বলা হয়েছে শিক্ষার পরিবেশের কথা। চমৎকার ক্যাম্পাসে পড়ালেখার ব্যাপারে বলা হয়েছে প্রতিবেদনটিতে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির প্রসঙ্গ বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। বিশ্বসাহিত্যের হেমিংওয়ে থেকে ড্যান ব্রাউনের বই, বাংলা সাহিত্য ও সংস্কৃতির সব ধরনের বই-ই মিলবে ঢাকার কোলাহলপূর্ণ বইয়ের দোকানগুলোতে। থরে থরে সাজানো থাকে বই। বলা হচ্ছে নীলক্ষেতের বইয়ের দোকানগুলোর কথা। তালিকার দশ নম্বরে রয়েছে এসব বইয়ের দোকান।
ঢাকাকে বুঝতে হলে এই দশটি বিষয়ের অভিজ্ঞতা নিতেই হবে বলে মনে করছেন সিএনএনের ম্যাথিউ ব্যানেট। ঢাকাবাসী অবশ্য এসব বিষয়কে সঙ্গী করেই বয়ে বেড়াচ্ছে তাদের নাগরিক জীবন।
 

No comments

Powered by Blogger.