জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে মুবারক

মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন। দেশটির কয়েকটি সংবাদমাধ্যমে বলা হয়েছে, মুবারক 'ক্লিনিক্যালি ডেড' এবং তাঁকে কৃত্রিমভাবে বাঁচিয়ে রাখা হয়েছে। তবে রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল নিল জানিয়েছে, মুবারকের অবস্থা সংকটাপূর্ণ। তাঁকে বাঁচিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে।


৮৪ বছর বয়সী সাবেক এই একনায়কের মৃত্যু নিয়ে নানা খবরে ধূম্রজাল সৃষ্টি হওয়ায় দেশটিতে ক্ষমতায় থাকা সামরিক কাউন্সিলের পক্ষ থেকে এ বিষয়ে বিবৃতি দেওয়া হবে বলেও চ্যানেলটি জানায়।
মিসরের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা মেনা বলেছে, গত মঙ্গলবার মুবারকের হৃৎপিণ্ড বন্ধ হয়ে গিয়েছিল এবং বৈদ্যুতিক শক দিয়ে তা পুনরায় চালু করা হয়েছে। কারা কর্তৃপক্ষ মুবারককে কায়রোর তোরা কারাগারের কাছের উপশহর মাদির সামরিক হাসপাতালে ভর্তি করেছে। তাঁর স্বাস্থ্যের দ্রুত অবনতি ঘটছে। তাঁকে কৃত্রিম উপায়ে বাঁচিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে বলেও মেনা দাবি করেছে। হাসপাতালে কিছুসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়া সেখানে তাঁর সমর্থক জড়ো হয়ে দ্রুত সুস্থতা কামনা করে প্রার্থনা করছে।
প্রসঙ্গত, মুবারক গত বছর ব্যাপক আন্দোলনের মুখে প্রেসিডেন্ট পদ ছাড়তে বাধ্য হন। ওই আন্দোলনের সময় তাঁর কারণে প্রতিবাদকারীদের মৃত্যু হয়েছে- এই অভিযোগে তাঁর বিচার শুরু হয়। এ মাসের শুরুর দিকে বিচারে তাঁর যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। রায় ঘোষণার পর থেকে তোরা জেলখানায় ছিলেন মুবারক।
মুবারক এখনো মারা যাননি উল্লেখ করে সামরিক কাউন্সিলের সদস্য মেজর জেনারেল মোহসেন আল-ফানগারি বলেছেন, 'তাঁর অবস্থা সংকটজনক।' বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে গতকাল বলা হয়েছিল, মুবারক ক্লিনিক্যালি ডেড। পরে এক কর্মকর্তা জানান, তাঁকে কোমায় লাইফ সাপোর্ট দিয়ে রাখা হয়েছে। এ ছাড়া এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, মুবারককে দেখতে হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে যান তাঁর স্ত্রী সুজানে।
মুবারকের আইনজীবী ফরিদ আদ-দীপ বলেন, তোরা কারাগারে অবস্থানকালে স্ট্রোকে আক্রান্ত হন মুবারক। পরে তাঁকে মাদির সামরিক হাসপাতালে ভর্তি করা হয়।
এদিকে মুবারকের পতনের প্রায় ১৬ মাস পর নতুন প্রেসিডেন্ট কে হবেন, তা নিয়ে রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত। ক্ষমতাসীন সেনা কাউন্সিলের নতুন করে ক্ষমতা গ্রহণের প্রতিবাদে কায়রোর তাহরির স্কয়ারে হাজার হাজার মানুষ বিক্ষোভ করছে। সূত্র : এএফপি, জি নিউজ ও রয়টার্স অনলাইন।

No comments

Powered by Blogger.