দুর্যোগ-‘আইলা’পীড়িত কয়রা উপকূলের কথা by মুশফিকুর রহমান

ঘূর্ণিঝড় ‘আইলা’ দেশের দক্ষিণের জেলাগুলোতে আঘাত হেনেছিল ২৫ মে ২০০৯। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর চাপা উদ্বেগের মধ্যেও সেদিন প্রাত্যহিক কাজে বেরিয়েছিল উপকূলের মানুষের সঙ্গে খুলনার কয়রা অঞ্চলের অধিকাংশ মানুষ। দিনের মধ্যভাগে হঠাৎ খবর আসে, উপকূল রক্ষা বাঁধের বিভিন্ন অংশ ভেঙে সামুদ্রিক জলোচ্ছ্বাস লোকালয়ে ঢুকে পড়েছে।


মানুষ আতঙ্কগ্রস্ত হয়ে ছুটতে থাকে জীবন ও সম্পদ বাঁচাতে। কিন্তু বিস্তীর্ণ উপকূল অঞ্চলের অধিকাংশ মানুষ জীবন বাঁচাতে পারলেও সহায়-সম্পত্তির সামান্যই রক্ষা করতে পেরেছে। সমুদ্রের লোনাজল কেবল বসতভিটা, ফসলের মাঠ ডুবিয়ে দেয়নি, পুকুর-জলাশয়ের মাছ, চিংড়িঘের, হাটবাজার ভাসিয়ে নিয়ে গেছে। মিঠাপানির জলাশয়গুলোতে লোনাজল ঢুকে পড়ায় মাছগুলোকে যেভাবে চোখের সামনে খাবি খেয়ে মরতে দেখেছেন কয়রার মানু দেব বাইন, সে দৃশ্য তাঁকে এখনো তাড়া করে।
নিজের জীবন আর দুটি শিশুসন্তান নিয়ে মাছুরা ভয়াল আইলার রাত কোনো রকম কাটিয়ে পরদিন পড়শিদের সঙ্গে ধুঁকতে ধুঁকতে এসে আশ্রয় নিয়েছেন পাইকগাছা-কয়রা সংযোগ সড়কের ওপর। সেই থেকে হাজার হাজার বাস্তুচ্যুত মানুষের সঙ্গে মাছুরা তাঁর সংসার পেতেছেন এই সড়কে। আইলা চলে গেছে প্রায় দেড় বছর আগে, কিন্তু মাছুরার মতো হাজার হাজার বাস্তুচ্যুত মানুষের ফিরে যাওয়া হয়নি নিজ বাসভূমে। মাঠের ফসল, বসতভিটার ওপর বেড়ে ওঠা ফলমূল এবং বনজ গাছগুলো লোনাজলে মরে গেছে। নারকেল, তাল, সুপারিগাছগুলো পাতা ঝরিয়ে ন্যাড়া হয়ে অসহায় দাঁড়িয়ে আছে লোনাপানির মধ্যে। বিস্তীর্ণ এলাকাজুড়ে কেবল লোনাজল, এরই মধ্যে হঠাৎ দ্বীপের মতো কোথাও এক-আধটা ঘর। সেখানে যেতে হয় নৌকায় চড়ে। যেখানে ভাটায় পানি সাময়িকভাবে নেমে যায়, জোয়ারের সময় জল এসে আবার ডুবিয়ে দেয়। পূর্ণিমা-অমাবস্যায় অথবা সাগরে সৃষ্ট নিম্নচাপ জোয়ারের উচ্চতা বাড়িয়ে উঁচু সড়ক পর্যন্ত ডুবিয়ে দেয়। এই সড়কে শরণার্থী-শিবিরের মতো মানবেতর জীবনযাপনে যারা বাধ্য হচ্ছে, তাদের জীবন-জীবিকা বদলে গেছে। বিচ্ছিন্নভাবে পাওয়া কিছু সাহায্য, কখনো অনিয়মিত রিকশাভ্যান চালানো, মাছ ধরা বা কুলি-মজুরের কাজ করে কোনো রকমে জীবন চলছে মাছুরা এবং তাঁর মতো বাস্তুচ্যুত বিপন্ন মানুষের। এই মাছুরা এবং তাঁর মতো ভাগ্যবিড়ম্বিত মানুষই বাংলাদেশ উপকূলের বৈরী পরিবেশের কারণে বাস্তুচ্যুত শরণার্থী। এই রাস্তার ওপর সাময়িক বসবাসের কুঁড়েঘরে মাছুরার ১৬ মাসের মেয়েটি চিকিৎসার অভাবে কয়েক সপ্তাহ আগে মারা গেছে। তবু জীবন বয়ে বেড়ানো থেমে নেই তাঁর। গত রোববার কয়রায় যাওয়ার পথে আমার সঙ্গে মাছুরার যখন কথা হচ্ছিল, মাটির তোলা চুলোয় তখন তিনি ভাত রাঁধছিলেন। সামনে ছড়ানো নিকটবর্তী মহাদেবপুর বাজার থেকে কুড়িয়ে আনা কিছু সবজি।
অবশ্যই জীবন থেমে নেই কয়রা, দাকোপ, শ্যামনগর, আশাশুনিসহ উপকূলের আইলাপীড়িত অঞ্চলে। মৃত্যুর পাশাপাশি এখানে জীবন বহমান। কয়রায় যাওয়ার পথে রাস্তার ওপর গড়ে ওঠা সাময়িক বস্তিঘরেও বিয়ের শাঁখ বাজতে দেখলাম। সামান্য উঁচু কোনো মাঠ বা শুকনো জায়গায় ধর্মপ্রাণ সনাতনধর্মে বিশ্বাসী মানুষ মিলে আলো-ঝলমল আয়োজনে উদ্যাপন করেছে দুর্গাপূজা। লোনাজল ধানের খেতে ঢুকে পড়ায় কৃষক দমে যায়নি। কয়রার কিনুকাটি গ্রামের কৃষক প্রবীর সানা ও রজব আলী সরদার লোনাজল সইতে পারে এমন জাতের ধান বিআর-১১, ২৩ ও ৪১ লাগিয়েছেন মাঠে। পরম যত্নে আগাছা পরিষ্কার করে দিচ্ছেন। তাঁদের আশা, ভালো ধান হবে যদি নতুন কোনো প্রলয়ংকরী জলোচ্ছ্বাস অতিরিক্ত লোনাজল দীর্ঘ সময় ধরে মাঠ ডুবিয়ে না রাখে। বৈরী পরিবেশে নতুন জাতের ফসলের চাষ এবং শষ্য বহুমুখীকরণ এলাকার এখন অন্যতম চ্যালেঞ্জ।
মিঠাপানির মাছের চাষ মার খেলেও মানুষ দমে যায়নি। লোনাজলে চাষ-উপযোগী ‘গিফট’ তেলাপিয়া এবং কাঁকড়া চাষকে জীবিকা হিসেবে বেছে নিয়েছে অনেকেই। কয়রার অন্তবুনিয়ায় ঋষিকান্ত আর তাঁর স্ত্রীকে পেশা হিসেবে পুরোদস্তুর কাঁকড়া চাষকে বেছে নেওয়ার প্রতিজ্ঞায় অনড় মনে হলো। নিজের কুঁড়েঘরের উঠোনে বসে যখন ঋষিকান্তর স্ত্রী ছোট ছোট তেলাপিয়া মাছ কাটছিলেন, ঋষিকান্ত তখন কাঁকড়ার ঘের পরিষ্কার করায় ব্যস্ত। ঘেরের ভেতর ছেড়ে দেওয়া কাঁকড়াগুলো সহজে খেয়ে দ্রুত যেন মোটা আর তাজা হয়ে ওঠে, সে কারণেই এই কষ্ট করা। একটু পর সেই টুকরা মাছগুলো কাঁকড়ার ঘেরে খাদ্য হিসেবে দেওয়া হলো। আমাদের অনুরোধ রাখতে ঋষিকান্ত অনেক কসরত করে একটি বড় কাঁকড়া ধরে দেখালেন। পাশেই মহাদেবপুর বাজারে প্রতি কেজি উপযুক্ত কাঁকড়া ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁকড়া চাষ করে ঋষিকান্ত মাসে গড়ে প্রায় তিন হাজার টাকা আয় করছেন। এদিকে কাঁকড়ার এক বড় কারবার বেশ জমে উঠেছে। নিকটবর্তী পাইকগাছায় কাঁকড়ার বড় আড়ত। সেখানে উপকূলের বিভিন্ন বাজার থেকে আসা কাঁকড়া ‘সাইজ’ অনুযায়ী আলাদা খাঁচায় ভরে ট্রাকে করে রপ্তানি করা হচ্ছে। পাইকগাছা কাঁকড়া ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি অধিবাস চন্দ্র সানা বলেন, দৈনিক প্রায় ২০ লাখ টাকা মূল্যের কাঁকড়া কেবল পাইকগাছা থেকেই রপ্তানি হচ্ছে। এখানে কাঁকড়ার ব্যবসা খুব বেশি দিনের পুরোনো নয়। সময়মতো পদ্মায় ফেরি পাড়ি দেওয়াটাই এখন কাঁকড়াভর্তি ট্রাকের জন্য বড় চ্যালেঞ্জ। ফেরিঘাটে বেশি দেরি হলে খাঁচায় ভরা মূল্যবান অনেক কাঁকড়া মরে যায়। দেশে ও বিদেশের ক্রেতাদের কাছে কদর কেবল জীবন্ত রসাল কাঁকড়ার।
জীবিকা বহুমুখী করার পাশাপাশি আইলাদুর্গত উপকূলের মানুষ নতুন বাস্তবতায় খাপ খাইয়ে নেওয়ার আপ্রাণ চেষ্টা করছে। তেমনি এক অদম্য সাহসী মেয়ে শেফালী খাতুন। শেফালী কয়রার গোপীরায়ের বেড় গ্রামের বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক স্কুলের শিক্ষক। তাঁর স্কুলে ৩০ জন ছাত্রছাত্রী পড়াশোনা করে। প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ছাত্রছাত্রীরা একটি ঘরে একসঙ্গে শিক্ষকের সঙ্গে পড়ে, খেলে, গান গায়, নাচে, ছবি আঁকে, দেয়ালপত্রিকা প্রকাশ করে। আইলার পর চারপাশ ডুবে যাওয়ায় স্কুলঘরটি একটি দ্বীপের মতো জেগে আছে। গরিব অভাবী পরিবারের শিশুদের মধ্যে স্কুলের প্রতি আগ্রহ এতটা প্রবলভাবে জাগিয়েছেন তাদের শিক্ষক শেফালী, যে শিশুরা জমে থাকা জল, কাদা উপেক্ষা করে প্রতিদিন সকাল ঠিক আটটায় স্কুলে আসছে। দুপুর পর্যন্ত একটানা তারা স্কুলে আনন্দে সময় কাটায়। এই স্কুলের ছেলেমেয়েদের প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলও চমৎকার। পাঠ্য বিষয়ের সঙ্গে সঙ্গে স্কুলের ছেলেমেয়েরা জলবায়ু পরিবর্তন এবং তার অভিঘাতে দুর্যোগ, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস বেড়ে যাওয়া, লোনাজলের আগ্রাসন কীভাবে জীবন ও জীবিকা বিপন্ন করে, তাও সহজ সংজ্ঞায় শিখছে। এ জন্য শিশুদের দূরবর্তী ও বিমূর্ত কোনো উদাহরণ দিতে হয়নি, বরং শিক্ষক ও ছাত্রছাত্রীদের প্রতিদিনের জীবন ও পরিবেশই তাদের কাছে তত্ত্বকথার চেয়ে জীবন্ত উদাহরণ।
মুশফিকুর রহমান: পরিবেশবিষয়ক লেখক।

No comments

Powered by Blogger.