বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল সাংবাদিকতার অঙ্গীকার-‘প্রথম আলো’র এক যুগ

প্রথম আলোর প্রকাশনার এক যুগ পূর্ণ হলো। এই আনন্দের দিনে আমরা শুভেচ্ছা জানাচ্ছি আমাদের অগণিত পাঠক, লেখক, পরিবেশক, এজেন্ট, বিজ্ঞাপনদাতাসহ সমাজের সর্বস্তরের মানুষকে। সবার আন্তরিক সমর্থন ও সহযোগিতার ফলেই প্রথম আলো দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক সংবাদপত্রের মর্যাদা অর্জন করতে পেরেছে।


আজ থেকে ১২ বছর আগে, ১৯৯৮ সালের ৪ নভেম্বর বাংলাদেশের সংবাদপত্র-জগতে আবির্ভূত হয় দৈনিক প্রথম আলো। গণতন্ত্র, আইনের শাসন, সামাজিক সাম্য ও ন্যায়বিচার এবং অসাম্প্রদায়িকতা—মহান মুক্তিযুদ্ধের এই মৌল আদর্শগুলো ধারণ করে প্রথম আলো শুরু করে তার পথচলা। এই এক যুগে বাংলাদেশ অগ্রসর হয়েছে নানা রাজনৈতিক উত্থান-পতনের মধ্য দিয়ে। রাজনৈতিক বিরোধ সংঘাতে রূপ নিয়েছে, গণতন্ত্র লক্ষ্যভ্রষ্ট হয়েছে, প্রত্যাশিত রাজনৈতিক প্রক্রিয়ায় জনপ্রতিনিধিত্বের মাধ্যমে দেশ পরিচালনার ব্যবস্থা বিঘ্নিত-বিলম্বিত হয়েছে, দেশে জরুরি অবস্থা জারি হয়েছে—কিন্তু এসব সত্ত্বেও বাংলাদেশ তার গণতান্ত্রিক পথ পরিহার করেনি। দুই বছরের জরুরি অবস্থার শেষে ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের মধ্য দিয়ে বাংলাদেশ ফিরে এসেছে সংসদীয় গণতন্ত্রের প্রত্যাশিত পথে।
এই এক যুগ ধরে প্রথম আলো বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল সাংবাদিকতা অনুশীলনের চেষ্টা করেছে এবং এ প্রক্রিয়ায় ব্যাপকসংখ্যক পাঠকের আস্থা অর্জন করে প্রচারসংখ্যায় শীর্ষ স্থানে পৌঁছেছে। ক্ষমতার অপব্যবহার, অনিয়ম-দুর্নীতি, সন্ত্রাস, ধর্মের নামে জঙ্গিবাদী সহিংসতাসহ যা কিছু রাষ্ট্র, সমাজ ও মানুষের জন্য ক্ষতিকর, সেসবের বিরুদ্ধে বস্তুনিষ্ঠ তথ্য প্রকাশ ও গঠনমূলক সমালোচনার মাধ্যমে জনসাধারণকে ওয়াকিবহাল রাখা এবং মতামত প্রকাশে সহযোগিতা করতে প্রথম আলো সাংবাদিকতার নৈতিক উৎকর্ষ ও পেশাদারি দক্ষতা অর্জনের চেষ্টা করে চলেছে। কখনো ভুলত্রুটি হলে দ্রুত তা স্বীকার করেছে।
প্রথম আলো সাংবাদিকতার পাশাপাশি দুর্গত মানুষকে ত্রাণ ও পুনর্বাসন, এসিডদগ্ধ নারীদের পুনর্বাসন, মাদক ও এইডসবিরোধী সচেতনতা সৃষ্টি ইত্যাদি সামাজিক কর্মকাণ্ডও পরিচালনা করে। এ লক্ষ্যে গঠন করা হয়েছে ‘প্রথম আলো ট্রাস্ট’।
প্রথম আলো বিশ্বাস করে, কার্যকর ও ফলপ্রসূ গণতান্ত্রিক ব্যবস্থার বিকাশের জন্য স্বাধীন ও দায়িত্বশীল সাংবাদিকতা অপরিহার্য এবং সে জন্য জরুরি অবাধ তথ্যপ্রবাহ। বর্তমান নবম সংসদ তথ্য অধিকার আইন, ২০০৯ পাস করেছে; এ আইনের বলে দেশের প্রত্যেক নাগরিকের তথ্যপ্রাপ্তির পথ অনেক উন্মুক্ত হয়েছে। গোপনীয়তামুক্ত, খোলামেলা, স্বচ্ছ একটি গণতান্ত্রিক সমাজ গঠনে এ আইনের ব্যাপক ব্যবহার প্রয়োজন। প্রথম আলো এ ক্ষেত্রেও সাধারণ প্রণোদনা সৃষ্টি করতে চায়।
প্রথম আলো বিশ্বাস করে, অবাধ সাধারণ নির্বাচনভিত্তিক জনপ্রতিনিধিত্বশীল গণতন্ত্রই হচ্ছে সর্বোচ্চ ন্যায্যতার সঙ্গে রাষ্ট্র পরিচালনার সর্বোত্তম ব্যবস্থা। গণতন্ত্রের সুরক্ষা ও তার সুষ্ঠু বিকাশের লক্ষ্যে সংবাদমাধ্যমের যথাযথ ভূমিকা প্রথম আলো বরাবরের মতোই পালন করে চলবে।
গত এক যুগে প্রথম আলোর যা কিছু সাফল্য, তার সবটাই আমাদের পাঠক ও শুভানুধ্যায়ীদের সহযোগিতার ফল। দায়িত্বশীল সাংবাদিকতার পাশাপাশি জনমানুষের কল্যাণে সামাজিক কর্মযজ্ঞ চালিয়ে যেতে প্রথম আলোর প্রতি সবার সহযোগিতা সামনের দিনগুলোতেও অব্যাহত থাকবে—এই আমাদের প্রত্যাশা।
প্রথম আলোর যুগপূর্তির এই শুভক্ষণে সবাইকে আমাদের আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা।

No comments

Powered by Blogger.