ঈদের উপহার

যেকোনো উৎসবে আনন্দ বহুগুণ বাড়িয়ে দেয় প্রিয়জনের কাছ থেকে পাওয়া উপহার। শুধু কাপড়চোপড় আর গয়নাগাটিই নয়, ঈদের উপহার হতে পারে ব্যাগ, শোপিস, বিছানার চাদর, বাসনকোসন, মগ, পটারি, ফুলদানি, ল্যাম্প, ঘরের গাছ প্রভৃতি। আর যেকোনো উপলক্ষে উপহার হিসেবে বই আর গানের সিডির আবেদন তো চিরন্তন।


ঈদে উপহার দেওয়ার ক্ষেত্রে অবশ্যই যার জন্য উপহার নির্বাচন করা হচ্ছে, তার পছন্দের বিষয় সম্পর্কে ধারণা থাকতে হবে। কোন উপহার তার কাছে বেশি পছন্দসই, সে বিষয়ও লক্ষ রাখতে হবে। ঈদের উপহার সম্পর্কে বলছিলেন বিবিয়ানার স্বত্বাধিকারী লিপি খন্দকার।

বয়সভেদে উপহার
যেকোনো বয়সের হোক না কেন, যেকোনো উৎসব, পার্বণ বিশেষ করে ঈদে উপহার পেতে কিংবা উপহার পেলেই খুশিতে নেচে ওঠে মন। যার মন বিষণ্ন থাকে, আপনার ছোট্ট একটি উপহার তাকে করে তুলবে উৎসবমুখর। ‘পরিবারের আত্মীয়স্বজন কিংবা মাকে উপহার দেওয়ার ক্ষেত্রে গৃহস্থালিসামগ্রী, যেমন—বিছানার চাদর, কুশন কভার ইত্যাদি। এ ছাড়া বয়স্কদের ক্ষেত্রে দিতে পারেন বই, উপন্যাস, ঈদের বিভিন্ন ম্যাগাজিন, ক্রোকারিজের সেট, বাঁধাই করা আয়না। ছোট্ট বাচ্চাদের ঈদ উপলক্ষে দেওয়া যেতে পারে জুতা, চুলের ব্যান্ড, সুন্দর সুন্দর ব্রেসলেট, খেলনা, পুতুল ইত্যাদি। ছেলেবন্ধু তার মেয়েবন্ধুকে কিংবা স্বামী-স্ত্রীর মধ্যে হতে পারে উপহারের আদান-প্রদান। সে ক্ষেত্রে হাতব্যাগ, গয়নার বাক্স, সুগন্ধি, সিডি, বিশেষ করে ঈদ আয়োজনে বের হওয়া ঈদসংখ্যা কিংবা যেকোনো ধরনের উপন্যাস, রোমান্টিক গল্পের বই, গয়না ইত্যাদি দেওয়া যেতে পারে। ঈদ উপলক্ষে বন্ধুকে দিতে পারেন বাজারে বের হওয়া নতুন গানের সিডি। অনেকে আবার পুরোনো দিনের গানের সিডিও পছন্দ করেন, সেটাও দিতে পারেন ওই বন্ধুকে। আরও দিতে পারেন নানা ধরনের কারুকাজ করা মগ আর মোম। ছোটদের উপহার হিসেবে দিতে পারেন মিউজিক মগ। বয়স্কদের যাঁরা পান খেতে পছন্দ করেন, তাঁদের উপহার হিসেবে দিতে পারেন পানদানি।’ বলছিলেন সাদাকালোর স্বত্বাধিকারী তাহসীনা শাহীন।

দরদাম
উপহার হিসেবে আপনি কিনতে পারেন ঐতিহ্যবাহী রান্নার বই, যার দাম পড়বে ১৫০০ টাকা, পিতলের পানদানি ১১২৭ টাকা, পিতলের জুয়েলারি বাক্স ২১৬ টাকা, ল্যাম্পস্ট্যান্ড ৩৭৪-১৪০০ টাকা, কাঠ ও পিতলের তৈরি গয়নার বাক্স ২২২১ টাকা, ওয়াল হ্যাঙ্গিং ৪৫০ টাকা, মগ ৭০-১৫৭ টাকা, মোম ৫-৫৬৮ টাকা, কাঠের আয়না ৪১৩-৫০১৪ টাকা, বিছানার চাদর ১৪০০-৩৫০০ টাকা, কুশন কভার ১৪৭-৪০০ টাকায়। এসব উপহার পেতে যেতে পারেন আড়ং, যাত্রা, পিরান, রং, সাদাকালো, বিবিয়ানায় হলমার্ক, আর্চিস, আজিজ সুপার মার্কেট, আইডিয়াস ক্রাফটস, বসুন্ধরা সিটির ক্রিয়েশন ও সেলিব্রেশনে। বসুন্ধরা সিটির লেভেল ১-এ পাবেন টবসহ ছোট্ট গাছ, যার দাম পড়বে ৬৫০-৩৫০০ টাকা। প্রিয়জনকে উপহার দেওয়ার আগে জেনে নিন তার পছন্দের তালিকা এবং তারপর তার জন্য উপহার নির্বাচন করুন।
কৃতজ্ঞতা: যাত্রা

No comments

Powered by Blogger.