প্রকৃত কারণ উদ্ঘাটন করতে হবে-হিজলায় তিন শিশুর মৃত্যু

বরিশালের হিজলা উপজেলায় গত বুধবার ১০ মাস বয়সী তিনটি শিশুর আকস্মিক মৃত্যু হয়েছে। অভিভাবকদের অভিযোগ, দুপুরে শিশুদের হামের টিকা দেওয়ার পর রাতে অসুস্থ হয়ে তাদের মৃত্যু হয়। এ ঘটনার তদন্ত দলের প্রধান প্রাথমিকভাবে ধারণা করছেন, নষ্ট হামের টিকার বিষক্রিয়ার কারণে শিশুদের মৃত্যু হয়ে থাকতে পারে।


এ কারণে শিশুদের মৃত্যু হয়ে থাকলে তা গভীর দুশ্চিন্তার বিষয়। এর ফলে টিকাদান কর্মসূচির ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। তাই সুষ্ঠু তদন্তের মাধ্যমে মৃত্যুর প্রকৃত কারণ উদ্ঘাটন এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া অত্যন্ত জরুরি।
তদন্ত দলের প্রধান বলেছেন, তিন শিশুকে যে টিকা দেওয়া হয়েছে, তা আনার সময় আবহাওয়াজনিত কারণে নষ্ট হয়ে যেতে পারে। এ ভাষ্য অনুযায়ী যাঁরা টিকা আনিয়েছেন বা টিকা দিয়েছেন, তাঁরা যথেষ্ট সতর্ক ছিলেন না। টিকা সংরক্ষণের আবশ্যিক শর্তাবলি যথাযথভাবে মেনে চলা হয়নি। যেখানে জীবন-মরণের প্রশ্ন, সেখানে এ ধরনের অসতর্কতা বা গাফিলতির কোনো সুযোগ নেই। মর্মান্তিক এ ঘটনায় দোষীদের কোনোভাবেই ছেড়ে দেওয়া যাবে না।
দেশের মানুষের স্বাস্থ্য ভালো রাখার জন্য গুরুতর কয়েকটি রোগের প্রতিষেধক টিকা দেওয়া হয়। অনেক দিন নিরলসভাবে কাজ করার মাধ্যমে এসব রোগের টিকাদান বিষয়ে জনগণকে উদ্বুদ্ধ করা গেছে। কিন্তু টিকা দেওয়ার কারণে যদি শিশুর মৃত্যু ঘটে, তাহলে টিকাদান কর্মসূচি বড় ধরনের ধাক্কা খাবে। এ জন্য যথাযথ পথে টিকা সংরক্ষণ করা হয়েছে কি না, তা নিশ্চিত করতে হবে। হিজলার ঘটনায় যে ধরনের অসতর্ক বা গাফিলতির ইঙ্গিত পাওয়া যাচ্ছে, অন্যত্রও একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটার আগেই সতর্ক হওয়া প্রয়োজন।

No comments

Powered by Blogger.