হিলারিসহ পাঁচ ভিআইপি আসছেন আগামী ৯ দিনে by মেহেদী হাসান

আগামী ৯ দিনে ঢাকা সফরে আসছেন গুরুত্বপূর্ণ পাঁচ ব্যক্তি। তাঁরা হলেন- যথাক্রমে বেলারুশের উপপররাষ্ট্রমন্ত্রী সার্গেই এফ আলেনিক, ডি-৮-এর (উন্নয়নশীল দেশগুলোর জোট) মহাসচিব ড. উইডি এ প্রেটিক্টো, জাপানের উপপ্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদা, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়।


ঢাকা সফরের অপেক্ষায় থাকা ওই অতিথিদের মধ্যে শেষ তিনজন 'অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তি' (ভিআইপি), অন্য দুজন সচিব পর্যায়ের। এ সফরগুলোকে বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। এসব সফর আয়োজনে তাঁরা এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন।
কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, আগামীকাল শনিবার দ্বিপক্ষীয় সফরে ঢাকায় আসছেন বেলারুশের উপপররাষ্ট্রমন্ত্রী সার্গেই এফ আলেনিক। আগামী মঙ্গলবার পর্যন্ত বাংলাদেশে তাঁর সফরসূচি রয়েছে। ওই দিনই ঢাকায় আসছেন ডি-৮-এর মহাসচিব ড. উইডি এ প্রেটিক্টো। বাংলাদেশে এটি তাঁর বিদায়ী সফর।
জাপানের উপপ্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদা সাত সদস্যের প্রতিনিধিদল নিয়ে ঢাকায় আসছেন বৃহস্পতিবার। ওকাদার সফরের ব্যাপ্তি দুই দিন। আগামী ৫ মে দ্বিপক্ষীয় সফরে ঢাকা সফরে আসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর আনুষ্ঠানিকভাবে এ সফরের কথা ঘোষণা করে। অন্যদিকে রবীন্দ্রনাথের সার্ধশততম জন্মবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে অংশ নিতে ৫ মে রাতেই ঢাকায় আসছেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। সমাপনী অনুষ্ঠানটি হবে পরদিন ৬ মে। হিলারি ও প্রণব দুজনই ঢাকা ছাড়বেন ৬ মে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রণব মুখোপাধ্যায়ের সৌজন্য সাক্ষাৎসূচি চূড়ান্ত হয়েছে। ওই সফরে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট সব ইস্যুতে আলোচনা হতে পারে। প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের আনুষ্ঠানিক বৈঠক হবে ঢাকা সফরের আগেই ফিলিপাইনের রাজধানী ম্যানিলায়। তাঁরা দুজনই ম্যানিলায় আগামী ২ থেকে ৫ মে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) বার্ষিক বৈঠকে অংশ নেবেন। বৈঠকের ফাঁকেই দ্বিপক্ষীয় ইস্যুগুলো নিয়ে আলোচনা করবেন তাঁরা।
হিলারির সফরের জন্য পাঁচ তারকা হোটেলে শতাধিক রুম বুকিং : কূটনৈতিক সূত্রগুলোর বরাত দিয়ে কালের কণ্ঠে গতকাল বৃহস্পতিবার '৫ মে হিলারি আসছেন' শীর্ষক খবরটি ব্যাপক আলোচিত হয়। কালের কণ্ঠের অনলাইন সংস্করণে গতকাল সর্বাধিক পঠিত প্রতিবেদন ছিল এটি।
ইতিমধ্যে হিলারির সফরের জোর প্রস্তুতি শুরু হয়েছে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, হিলারির সফর উপলক্ষে রাজধানীর একাধিক পাঁচ তারকা হোটেলে শতাধিক রুম বুকিং নেওয়া হয়েছে। আজ-কালের মধ্যেই সেগুলো বুঝে নেবেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।
আলোচনায় টিকফা ও নিরাপত্তা সহযোগিতা : হিলারির সফরের খবরের পাশাপাশি সফরের সম্ভাব্য কারণগুলো নিয়ে গতকাল আলোচনা হয়েছে সংশ্লিষ্ট মহলে। বিশেষ করে আলোচনায় বারবার স্থান পেয়েছে সম্ভাব্য বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তি (টিকফা) এবং সামরিক ও নিরাপত্তা সহযোগিতা জোরদারের আগ্রহ। সন্ত্রাসবাদ, খাদ্য নিরাপত্তাসহ বিভিন্ন খাতে বৃহৎ পরিসরে বাংলাদেশের সঙ্গে কৌশলগত সহযোগিতা চুক্তি করতেও যুক্তরাষ্ট্রের আগ্রহ রয়েছে। গতকাল যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আগামী ৫ থেকে ৮ মে ঢাকা, কলকাতা ও দিল্লি সফর করবেন। চীন থেকে তিনি ঢাকায় আসবেন। ঢাকায় বাংলাদেশ সরকার ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে তিনি সাক্ষাৎ করবেন। এ সময় তিনি রাজনৈতিক, অর্থনৈতিক, নিরাপত্তাসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট সব ইস্যু পর্যালোচনা করবেন। কলকাতায়ও তিনি জ্যেষ্ঠ কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। দিল্লিতে ভারতের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি ভারত-যুক্তরাষ্ট্রের কৌশলগত সম্পর্ক পর্যালোচনা করবেন।
এদিকে হিলারি এমন এক সময় বাংলাদেশে আসছেন, যখন বিএনপি নেতা ইলিয়াস আলী নিখোঁজ হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) উদ্বেগ জানাচ্ছে। রাজনৈতিক অস্থিরতা কাটছে না। আগামী নির্বাচন কার অধীনে হবে, তা নিয়ে মতবিরোধ রয়েছে। যুক্তরাষ্ট্র বারবার দুই দলকে আলোচনার পাশাপাশি গণতান্ত্রিক উপায়ে কর্মসূচি পালনের আহ্বান জানিয়ে আসছে।

No comments

Powered by Blogger.