সরকার কি এর দায় এড়াতে পারে?-আরেকটি শেয়ার কেলেঙ্কারি!

শেষ পর্যন্ত দেশের শেয়ারবাজারে বোধ হয় আরেকটি কেলেঙ্কারিরই জন্ম হলো। কয়েক দিনের টানা দরপতনের পর রোববার নামল ধস। আর সোমবার বাজারে লেনদেন হলো মাত্র ৫০ মিনিট। এই ৫০ মিনিটেই সূচক সাড়ে ৬০০ পয়েন্ট নেমে যাওয়ার পর লেনদেন স্থগিত করা হলো।


এর মধ্য দিয়ে দেশের শেয়ারবাজারের ভবিষ্যৎ ঘিরে বিরাট একটি অনিশ্চয়তা দেখা দিল। ইতিমধ্যে মানুষজনের মধ্যে আবার সেই ’৯৬-এর শেয়ার কেলেঙ্কারির স্মৃতি হানা দিতে আরম্ভ করেছে। এবং এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে সেই সময়ও শাসনক্ষমতায় ছিল আওয়ামী লীগ। এবারও আওয়ামী লীগ সরকারের দুই বছরের মাথায় পুঁজিবাজারে এই বিপর্যয় দেখা দিল। এটি অবশ্যই সরকারের জন্য অত্যন্ত বিব্রতকর। কিন্তু সরকার কি এই বিরাট বিপর্যয় বা কেলেঙ্কারির দায় এড়াতে পারে?
শেয়ারবাজারের উত্থানটি শুরু হয়েছিল সেনা-সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময়। বাজারের ঊর্ধ্বমুখী প্রবণতা বর্তমান সরকারের ক্ষমতা গ্রহণের পর জোরালো হতে থাকে। একই সঙ্গে বাজারে ঢুকতে থাকে প্রচুর পরিমাণ কালো টাকা। বিভিন্ন উৎসে অর্থপ্রবাহ বাড়তে থাকায় বাজারে বিভিন্ন শেয়ারের মূল্যের স্ফীতিও ঘটতে থাকে। যৌক্তিক-অযৌক্তিকভাবে বাড়তে থাকে শেয়ারের দর। টাকা বানানোর জন্য প্রলুব্ধ হয়ে ছুটে আসতে থাকেন লোকজন। অথচ সরকার, বিশেষত নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে বাজারের এই প্রবণতার ভবিষ্যৎ সম্পর্কে সঠিকভাবে পর্যালোচনা করা হয়নি। পুঁজিবাজারের বিষয়ে দীর্ঘমেয়াদি নীতি-পরিকল্পনার কোনো উদ্যোগ তো ছিলই না। বরং ঘন ঘন নীতি-বিধি পাল্টে বাজারকে নিয়মিত অস্থির করে তোলা হয়। পাশাপাশি বাজারের স্ফীতিকে অধিকতর স্ফীত করে ফায়দা লোটার জন্য বিভিন্ন প্রভাবশালী মহল ও চক্র সক্রিয় হয়ে ওঠে। আরম্ভ হয় বড় ধরনের ফাটকাবাজি।
কিন্তু দ্রুত বেড়ে চলা বাজারে শেয়ারের অতিমূল্যায়ন সম্পর্কে বিনিয়োগকারী, বিশেষত সাধারণ ও ক্ষুদ্র বিনিয়োগকারীদের যথাযথভাবে সতর্ক করতে সরকার ব্যর্থ হয়েছে। যদি চলতি বছরের বাজেটেই ব্যক্তি-বিনিয়োগকারীর মূলধনী আয়ের ওপর করারোপ করা হতো, যদি ’৯৬-এর শেয়ার কেলেঙ্কারির অনিষ্পন্ন মামলা নিষ্পত্তির জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করা হতো, যদি বাংলাদেশ ব্যাংক শিল্পঋণের ওপর নজরদারি আরও আগেই জোরদার করত, যদি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ঘন ঘন নীতি-বিধি পরিবর্তন না করত, যদি অর্থ মন্ত্রণালয় বিভিন্ন প্রতিষ্ঠানে সরকারের শেয়ারগুলো বাজারে ছাড়ার কার্যকর উদ্যোগ নিত, তাহলে হয়তো আজকে শেয়ারবাজারে এ ধরনের ধস নামত না। বরং বাজারের উল্লম্ফনের মাত্রায় খানিকটা স্থিতিশীলতা থাকত এবং অতিমূল্যায়িত বাজারের সংশোধনটাও হতে পারত খানিকটা স্থিরভাবে।
আর তাই আজকে যে লাখ লাখ বিনিয়োগকারী পুঁজি খোয়ালেন, তার পেছনে তাঁদের অতিপ্রলোভন বা অতিপ্রত্যাশাকে যতটা দায়ী করা যায়, তার চেয়ে অনেক বেশি দায়ী সরকারের নীতি-ব্যর্থতা। শিল্প-কারখানায় বিনিয়োগ শ্লথ হয়ে পড়েছে, মানুষের টেকসই কর্মসংস্থানের সুযোগ সেভাবে বাড়ছে না, সঞ্চয়পত্রের মুনাফার হার কমিয়ে করারোপ করা হয়েছে। এ রকম পরিস্থিতিতে শেয়ারবাজারের ফাটকা বিনিয়োগে মানুষজনকে উৎসাহিত করার দায় তো সরকার এড়াতে পারবে না।

No comments

Powered by Blogger.