ছয়টি গ্যাসক্ষেত্রে ১০টি কূপ খনন করবে গ্যাজপ্রম

দেশের ছয়টি বিদ্যমান গ্যাসক্ষেত্রে ১০টি কূপ খননে রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রমের সঙ্গে একটি ঠিকাদারি চুক্তি স্বাক্ষর করেছে পেট্রোবাংলার তিনটি কোম্পানি। বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০-এর আওতায় এই চুক্তি করা হয়েছে।


রাজধানীর একটি হোটেলে গতকাল বৃহস্পতিবার এই চুক্তি স্বাক্ষর হয়। এই চুক্তি অনুযায়ী ঋণপত্র (এলসি) খোলার দিন থেকে পরবর্তী ২০ মাসের মধ্যে কূপগুলো খননের কাজ শেষ করবে গ্যাজপ্রম। এর ফলে প্রতিদিন ২৫ থেকে ৩০ কোটি ঘনফুট গ্যাস উৎপাদন বাড়বে। আগামী বছরের শেষ দিকে এই গ্যাস জাতীয় গ্রিডে পাওয়া যাবে। পুরো কাজটির চুক্তিমূল্য ১৯ কোটি ৫০ লাখ মার্কিন ডলার।
চুক্তি অনুযায়ী গ্যাজপ্রম পেট্রোবাংলার আওতাধীন বাংলাদেশ গ্যাস ফিল্ডস লিমিটেডের (বিজিএফসিএল) তিতাস গ্যাসক্ষেত্রে চারটি, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) রশিদপুর গ্যাসক্ষেত্রে একটি উন্নয়ন কূপ ও বাপেক্সের সেমুতাং ক্ষেত্রে একটি, শাহবাজপুরে দুটি, শ্রীকাইলে একটি এবং বেগমগঞ্জে একটি কূপ খনন করবে।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অর্থমন্ত্রী বলেন, এ চুক্তি দেশের জন্য একটি মাইলফলক। গ্যাজপ্রম অনেক কম দামে কাজটি করছে। রাশিয়াকে বাংলাদেশের ঐতিহাসিক ও বিশ্বস্ত বন্ধু উল্লেখ করে তিনি বলেন, ‘তাদের এ সহযোগিতা আমাদের জ্বালানির সংকট সমাধানে সহায়ক হবে।’
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান, বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান এস এ সামাদ, বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার নিকোলভ, জ্বালানিসচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন, পেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুর প্রমুখ উপস্থিত ছিলেন।
নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন বিজিএফসিএলের ভারপ্রাপ্ত সচিব রফিকুল আলম, এসজিএফএলের সচিব মাহতাব উদ্দিন ভূঁইয়া, বাপেক্সের মো. আবদুস সবুর এবং গ্যাজপ্রমের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ইউরি স্কক।

No comments

Powered by Blogger.