বাজারে নতুন

একাত্তরের বীরযোদ্ধা খেতাব পাওয়া মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা সম্পাদক: মতিউর রহমান প্রকাশনা: প্রথমা প্রকাশন
দাম: ৫০০ টাকা ১৯৭১-এ বিজয়ের পেছনে ছিল মুক্তিযোদ্ধাদের সাহসিকতাপূর্ণ অংশগ্রহণ। তাই রাষ্ট্রও সোনার সন্তানদের বরণ করেছিল বীরত্বসূচক খেতাব দিয়ে।


কিন্তু, তাঁদের অনেকেই এখনো রয়ে গেছেন লোকচক্ষুর অন্তরালে। তাঁদের অনেকেরই পরিচয় আমাদের অজ্ঞাত, বীরত্বগাথা অজানা। সেই মুক্তিযোদ্ধাদের কথা তুলেধরা হয়েছে এই বইয়ে।

বাংলা গান
সম্পাদনা: সুধীর চক্রবর্তী
প্রকাশক: কারিগর
দাম: ১১০০ টাকা
বাংলা গানের কথাকে কিছুতেই উড়িয়ে দেওয়া চলে না। ভাবের বা সুরের টানে স্বভাবত যেটুকু টান আপনি আসে, সেইটুকু টানই বাংলা গানে ভালো মানায়। সুর ও কথাকে শ্রোতাদের মর্মস্থানে পৌঁছে দেওয়ার বাহন। এই গ্রন্থে রয়েছে বিভিন্ন বাংলা গানের কথা। শিল্পী বা সুরকার বা গীতিকারের কাছ থেকে গানের কথা সংগ্রহ করে সাজানো হয়েছে বইটি। সংগীত মনস্ক সকলের জন্য সহায়ক হবে বইটি।

দিস ইজ নট দি এন্ড অফ দি বুক
লেখক: ওমবার্তো একো
বর্তমান সময়ে যত দিন যাচ্ছে এই প্রশ্ন বা বিতর্ক বারবার সামনে চলে আসছে, তথ্যপ্রযুক্তির এই চরম উৎকর্ষের যুগে শেষপর্যন্ত বই কি টিকে থাকবে? এই বিষয় নিয়ে ব্লগে, টুইটারে প্রতিদিন আলোচনা চলছে। তবে বিতর্কে এখনই কোনো ফলাফল মিলছে না। কেউই সুনির্দিষ্টভাবে বলতে পারছে না আসলে কী ঘটবে। ওমবার্তো একো নিজে একজন বইয়ের একনিষ্ঠ সংগ্রাহক। তিনি তাঁর অতীত পাঠ, অভিজ্ঞতার আলোকে বিচার করার চেষ্টা করেছেন আসলে কী ঘটতে যাচ্ছে, বই কি চির বিদায় নেবে?
সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
অনুভূতির ছোঁয়াগুলো
বাংলা আধুনিক গানের ক্ষেত্রে সুবীর নন্দী দখল করেছেন শ্রোতাদের হূদয়। তাঁর গাওয়া অনেক গানই শ্রোতাদের মুখে মুখে। আধুনিক গানের ক্ষেত্রে ফাহমিদা নবীর নামও বিশেষভাবে উল্লেখযোগ্য। তাঁর গানও শ্রোতাপ্রিয়। সম্প্রতি এই দুই শিল্পীর একত্রে একটি দ্বৈত গানের অ্যালবাম বাজারে এসেছে। অনুভূতির ছোঁয়াগুলো নামের গানের অ্যালবামটি বাজারে এনেছে লেজার ভিশন। ভাললাগার বেশ কিছু গান আছে এই অ্যালবামে।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
নৌকাডুবি
পরিচালক: ঋতুপর্ণ ঘোষ
রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাসটির চলচ্চিত্রায়ন করেছেন ঋতুপর্ণ ঘোষ। উপন্যাসের কাহিনি অনেকেরই জানা। রবীন্দ্রনাথ এই উপন্যাসের ভূমিকায় বলেছেন, স্বামীর সম্বন্ধের নিত্যতা নিয়ে যে সংস্কার আমাদের মেয়েদের মধ্যে আছে, তার মূল কত গভীরে, তার উত্তর সর্বজনীনভাবে দেওয়া সম্ভব নয়। বিয়ে করে ফেরার পথে নৌকাডুবির ঘটনা। এটিই মূলত চলচ্চিত্রের শেষ ধাপে দেখা গেলেও সমকালীন অনেক বিষয়ই উঠে এসেছে এই চলচ্চিত্রে।

দি টেররিস্ট
পরিচালক: সন্তোস শিভান
ভাই খুন হয়ে যাওয়ার পর খুব অল্প বয়সে মালি যোগ দিয়েছিল সন্ত্রাসী দলে। এখন সে পরিণত বয়সে, তৈরি এক আত্মঘাতী বোমা হামলায় ভিআইপি মর্যাদার এক লোককে খুন করার জন্য। সব রকম প্রস্তুতি নিয়ে ঘটনাস্থলে হাজির হওয়ার পর দেখা দেয় নানামুখী জটিলতা।
নানা প্রশ্ন, দ্বিধা এসেও বিভ্রান্ত করে ফেলে মালিকে।
কিন্তু বুকে এ বিশ্বাসও অটুট, যা করছে তার যুক্তিসংগত কারণ রয়েছে।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.