পবিত্র কোরআনের আলো-ইয়াতিমের ধন-সম্পদ আত্মসাৎ করা জঘন্য পাপ

১. ইয়া আইয়্যুহান্নাসুত তাক্বূ রাব্বাকুমুল্লাযী খালাক্বাকুম মিন নাফ্সিউঁ ওয়াহিদাতিউঁ ওয়া খালাক্বা মিন্হা যাওজাহা ওয়া বাচ্ছা মিন্হুমা রিজালান কাছীরাওঁ ওয়া নিসাআ; ওয়াত্তাক্বুল্লাহাল্লাযী তাসাআলূনা বিহি ওয়াল আর্হাম; ইন্নাল্লাহা কানা 'আলাইকুম রাক্বীবা।


২. ওয়া আতূল ইয়াতামা আম্ওয়ালাহুম ওয়ালা তাতাবাদ্দালূল খাবীছা বিত্ত্বইয়্যিবি; ওয়ালা তা'কুলূ আম্ওয়ালাহুম ইলা আম্ওয়ালিকুম; ইন্নাহূ কানা হূবান কাবীরা। [সুরা : আন-নিসা, আয়াত : ১-২]
অনুবাদ : ১. হে মানুষ, তোমরা তোমাদের প্রতিপালকের প্রতি দায়িত্বনিষ্ঠ হও, যিনি তোমাদেরকে এক ব্যক্তি থেকে সৃষ্টি করেছেন। অতঃপর তিনি তা থেকে তার স্ত্রীকে সৃষ্টি করেছেন। অতঃপর তিনি দুইজন থেকে বহু সংখ্যক নর-নারী সৃষ্টি করে ছড়িয়ে দিয়েছেন। (হে মানুষ) তোমরা আল্লাহ তায়ালার প্রতি দায়িত্বনিষ্ঠ হও। আর দায়িত্বনিষ্ঠ হও তোমাদের পরস্পরের অধিকারের ব্যাপারে, যেভাবে তোমরা তা দাবি কর; এবং আত্মীয়তার ব্যাপারে দায়িত্বনিষ্ঠ হও। অবশ্যই আল্লাহ তায়ালা তোমাদের ওপর তীক্ষ্ন দৃষ্টি রেখে চলেছেন।
২. ইয়াতিমদের ধন-সম্পদ তাদের কাছে বুঝিয়ে দাও। ভালো জিনিসের সঙ্গে খারাপ জিনিস মিশিয়ে ফেলো না। তাদের সম্পদ কখনো নিজেদের সম্পদের সঙ্গে মিশিয়ে আত্মসাৎ করো না। (জেনে রেখো) অবশ্যই এটা একটা জঘন্য পাপ।
ব্যাখ্যা : সুরা আন-নিসার প্রথম আয়াতে আল্লাহ তায়ালা মানুষকে দায়িত্ব সচেতন করে তোলার জন্য মানব সৃষ্টির আদি পর্যায়ের বর্ণনা দিয়েছেন। মানুষকে আল্লাহ তায়ালা কিভাবে সৃষ্টি করেছেন এর পূর্ণ বিবরণ রহস্যাবৃত।
এ ব্যাপারে যেসব গল্প-কাহিনী প্রচলিত আছে, সেগুলোর নির্ভরযোগ্যতা নিয়েও প্রশ্ন আছে। এই আয়াতে উল্লেখ করা হয়েছে, আল্লাহ মানবজাতিকে সৃষ্টি করেছেন একটি মাত্র জীবন তথা এক জোড়া মানব-মানবী থেকে। হাদিসের বর্ণনা থেকে জানা যায়, তাঁরা আমাদের আদি পিতা আদম (আ.) এবং আদি মাতা হাওয়া (আ.)। আল্লাহ পাক তাঁদের কিভাবে সৃষ্টি করেছেন, তা কিন্তু রহস্যাবৃত। কোরআন মাজিদের অন্য এক আয়াতে বর্ণিত আছে, আল্লাহ তায়ালা যখন কিছু সৃষ্টি করার ইচ্ছা করেন, তখন শুধু বলেন, হও। আর সঙ্গে সঙ্গে তা হয়ে যায়।
স্পষ্টই বোঝা যায়, আল্লাহ সব কিছু সৃষ্টি করেন তাঁর প্রকৃতির নিয়ম অনুযায়ী। প্রকৃতির নিয়মই আল্লাহর বিধান এবং হুকুম। সৃষ্টি জগতের অন্য কিছুর মতো মানুষকেও নিশ্চয়ই সৃষ্টি করা হয়েছে প্রকৃতির নিয়মে। সেই প্রকৃতির চিরন্তন নিয়মে জগতের সর্বশেষ এবং সর্বোত্তম সৃষ্টি মানবজাতিকে সৃষ্টি করা হয়েছে। কোরআন-হাদিসের বর্ণনা অনুযায়ী আমরা বিশ্বাস করি, পৃথিবীর মানবজাতি এক পিতামাতা আদম ও হাওয়ার বংশজাত সৃষ্টি।
২ নম্বর আয়াতে বলা হয়েছে ইয়াতিমদের সম্পদের হেফাজত সম্পর্কে। ইয়াতিমের সম্পদ রক্ষণাবেক্ষণের দায়িত্ব যাদের ওপর বর্তায়, তারা যেন নিষ্ঠা ও সততার সঙ্গে এ কাজটি করে_এ নির্দেশই আলোচ্য আয়াতে দেওয়া হয়েছে। সেই সঙ্গে কঠোরভাবে সতর্ক করে দেওয়া হয়েছে, ইয়াতিমের সম্পদ যেন নিজেদের সম্পদের সঙ্গে মিশিয়ে কোনো অবস্থায়ই আত্মসাৎ করে ফেলা না হয়। অন্য এক আয়াতে উল্লেখ করা হয়েছে, ইয়াতিমের সম্পদ হচ্ছে আগুনের মতো। যারা ইয়াতিমের সম্পদ অন্যায়ভাবে ভক্ষণ করে, তারা যেন আগুন ভক্ষণ করল। এই আয়াতে ইয়াতিমের সম্পদ আত্মসাৎ করাকে জঘন্য অপরাধ হিসেবে উল্লেখ করে এর হেফাজতে ন্যায়নিষ্ঠ হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.