সাগর-রুনির লাশ তুলে ভিসেরা পরীক্ষার জন্য আলামত সংগ্রহ

হত্যাকাণ্ডের ৭৫ দিন পর ভিসেরা পরীক্ষার জন্য গতকাল বৃহস্পতিবার সকালে আজিমপুর কবরস্থান থেকে সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনির লাশ তোলা হয়। এরপর লাশ দুটি ঢাকা মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগে পাঠিয়ে আলামত সংগ্রহ করে তা মহাখালীতে সরকারি রাসায়নিক পরীক্ষাগারে পাঠানো হয়।


এসব প্রক্রিয়া শেষে বিকেলেই আবার আগের কবরে শায়িত করা হয় সাগর-রুনিকে।
র‌্যাবের গণমাধ্যম ও আইন শাখার পরিচালক এম সোহায়েল গতকাল কালের কণ্ঠকে বলেন, আগের তদন্ত কর্মকর্তার (ডিবির) কাছ থেকে পাওয়া নথিপত্র দেখে তাঁদের কাছে মনে হয়েছে, সাগর-রুনির ভিসেরা পরীক্ষা খুবই প্রয়োজন, যেটা পুলিশ করেনি। কেন করেনি সেটা আগের তদন্ত কর্মকর্তাই ভালো বলতে পারবেন। এ ছাড়া এই মামলার তদন্তে তাঁদের কাছে নতুন করে আরো ১৫-১৬টি প্রশ্নের উত্তর প্রয়োজন বলে মনে হচ্ছে। এগুলো পাওয়া গেলে তদন্তে যথেষ্ট সহায়ক হবে।

সোহায়েল বলেন, তদন্তের স্বার্থেই জানা প্রয়োজন, হত্যার আগে তাঁদের বিষাক্ত কোনো কিছু খাওয়ানো হয়েছিল কি না। মূলত এটি পরীক্ষার জন্যই এই ভিসেরা পরীক্ষার আয়োজন। ছোট্ট একটি তথ্য থেকেও অনেক বড় ক্লু বের হয়ে আসতে পারে।
র‌্যাব জানায়, তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার ঢাকার মুখ্য মহানগর হাকিম সাগর ও রুনির লাশ কবর থেকে উত্তোলনের নির্দেশ দেন। আইনি বিধান অনুযায়ী কবর থেকে লাশ উত্তোলনের কাজ তদারকির জন্য আদালত নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহিদুজ্জামানকে নিয়োগ দেন। এরপর ম্যাজিস্ট্রেট ও ফরেনসিক বিভাগের চিকিৎসকদের উপস্থিতিতে গতকাল সকাল সোয়া ১০টার দিকে লাশ উত্তোলনের কাজ শুরু হয়।
গতকাল সকাল থেকেই আজিমপুর কবরস্থানে গণমাধ্যমের কর্মীসহ উৎসুক লোকজনের ভিড় ছিল। দুটি লাশই পাশাপাশি দাফন এবং পলিথিনের ওপর রাখা ছিল। কবর খুঁড়ে প্রথমে সাগরের এবং পরে রুনির লাশ ওঠানো হয়। এরপরই সেগুলো কফিনে ভরে ঢাকা মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগে পাঠানো হয়। এ সময় কমান্ডার সোহায়েল, র‌্যাবের গোয়েন্দা প্রধান লে. কর্নেল জিয়াউল আহসান, তদন্ত বিভাগের প্রধান রওশন আরা, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. মোখলেছুর রহমান, সহকারী অধ্যাপক কামরুল হাসান, প্রভাষক ডা. পারভেজ ইফতেখার এবং র‌্যাবের ফরেনসিক বিভাগের কর্মকর্তা শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।
ভিসেরা রিপোর্ট তৈরি হতে কত দিন লাগতে পারে জানতে চাইলে ঢাকা মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান ডা. মোখলেছুর রহমান বলেন, সাধারণত একটি ভিসেরা রিপোর্ট তৈরি করতে এক মাসের মতো সময় লাগে। তবে র‌্যাব দ্রুত রিপোর্ট চাইলে এ ক্ষেত্রে তার ব্যতিক্রম হতে পারে।
র‌্যাবের গোয়েন্দা শাখার প্রধান লে. কর্নেল জিয়াউল আহসান কালের কণ্ঠকে বলেন, অনেকে বলছেন পুলিশের তদন্তে কোনো অগ্রগতি নেই। আসলে এটা ঠিক নয়। তাদের তদন্তেও অনেক অগ্রগতি আছে। তবে তারা তদন্ত শেষ করতে বা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি। তবে তিনি আশাবাদী, নতুন করে শুরু হওয়া র‌্যাবের এই তদন্তে ভালো কিছু বের হয়ে আসবে।
বিকেল পৌনে ৫টার দিকে র‌্যাবের একটি দলের তত্ত্বাবধানে সাগর ও রুনির লাশ আবার আজিমপুর কবরস্থানে আনা হয়। রুনির তিন ভাই রিমন, রাজন ও রুহানের উপস্থিতিতে আগের কবরেই নতুন করে লাশ দাফন করা হয়।
গত ১১ ফেব্রুয়ারি রাজধানীর রাজাবাজারে নিজেদের ভাড়াবাসায় খুন হন মাছারাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার এবং এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনি। ওই ঘটনায় অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করে শেরে বাংলানগর থানায় একটি হত্যা মামলা করেন রুনির ভাই। মামলাটির তদন্ত করছিল ঢাকা মহানগর ডিবি পুলিশ। তারা ব্যর্থ হওয়ার কথা স্বীকার করায় হাইকোর্ট মামলার তদন্তভার র‌্যাবকে দেওয়ার নির্দেশ দেন এবং সর্বাধুনিক প্রযুক্তির সহায়তা নিয়ে দ্রুততম সময়ের মধ্যে তদন্ত শেষ করতে বলেছেন।
র‌্যাব জানায়, স্পর্শকাতর এই মামলার তদন্তকাজ তদারকির জন্য তাদের পরিচালক পর্যায়ে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে আছেন র‌্যাবের ইন্টেলিজেন্স বিভাগের পরিচালক লে. কর্নেল জিয়াউল আহসান, ইনভেস্টিগেশন বিভাগের পরিচালক রওশন আরা এবং ট্রেনিং অ্যান্ড ওরিয়েন্টেশন বিভাগের পরিচালক ফজলুর রহমান। এই কমিটি মামলার তদন্ত কর্মকর্তা সিনিয়র এএসপি জাফর উল্লাহকে তদন্ত সংশ্লিষ্ট সব রকম সহায়তা করবে।
র‌্যাবের কমান্ডার এম সোহায়েল কালের কণ্ঠকে বলেছেন, তাঁরা তাঁদের মতো করে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে মামলাটির তদন্ত করবেন। র‌্যাব বা তদন্ত কর্মকর্তা যদি মনে করেন, এর বাইরেও এই মামলার তদন্তের জন্য উন্নত কোনো দেশের অভিজ্ঞ ব্যক্তির পরামর্শ বা প্রযুক্তিগত সহযোগিতা প্রয়োজন, তাঁরা সেটাও নেওয়ার চেষ্টা করবেন।

No comments

Powered by Blogger.