খুলনায় প্রায় ১৭০০ কোটি টাকার পাট ও পাটপণ্য অবিক্রীত by শেখ আবু হাসান

খুলনায় বর্তমানে প্রায় এক হাজার ৭০০ কোটি টাকা মূল্যের কাঁচা পাট ও পাটজাত পণ্য অবিক্রীত পড়ে আছে।
এর মধ্যে খুলনার দৌলতপুরের পাটের গুদামগুলোয় ছয় মাস ধরে দুই লাখ ৭৫ হাজার মেট্রিক টন কাঁচা পাট অবিক্রীত অবস্থায় রয়েছে, যার আনুমানিক মূল্য প্রায় এক হাজার ৩৫০ কোটি টাকা। আর রাষ্ট্রায়ত্ত আটটি পাটকলে অবিক্রীত অবস্থায় রয়েছে আরও প্রায় ৩২৫ কোটি টাকার পাটজাত পণ্য।


এ ছাড়া বিভিন্ন মোকামে ব্যবসায়ীদের আরও কয়েক লাখ মেট্রিক টন কাঁচা পাট মজুদ রয়েছে, যে কারণে পাটশিল্পে উৎপাদন ও বিপণনব্যবস্থায় ধসের আশঙ্কা করা হচ্ছে। এদিকে পাটশিল্পকে বর্তমান অবস্থা থেকে উত্তরণে ব্যবসায়ীরা ব্যাংকের ঋণসুবিধা বাড়ানোসহ পাঁচ দফা দাবি জানিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।
পাট ও পাটশিল্প রক্ষা কমিটির সাধারণ সম্পাদক খালিদ হোসেন জানান, বিজেএমসির ভুল সিদ্ধান্তে উৎপাদন ব্যয় বৃদ্ধি, পণ্য বিক্রিতে দুর্বল নীতিমালা ও আমলাতান্ত্রিক জটিলতার কারণে বিপুল পরিমাণ পাট ও পাটজাত পণ্য অবিক্রীত রয়ে গেছে।
বাজার থেকে বিজেএমসির উচ্চমূল্যে পাট কেনার কারণে ব্যবসায়ী ও রপ্তানিকারকেরা ক্ষতিগ্রস্ত হওয়ার অভিযোগ তুলেছেন। বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের (বিজেএ) সাবেক চেয়ারম্যান শরীফ ফজলুর রহমান প্রথম আলোকে বলেন, বিজেএমসি মৌসুমের শুরুতে আকস্মিকভাবে উৎকৃষ্ট মানের পাট মণপ্রতি দুই হাজার ১০০ থেকে দুই হাজার ২০০ টাকা দরে ক্রয় করে, যে কারণে সাধারণ ব্যবসায়ীরাও উচ্চমূল্যে পাট কিনতে বাধ্য হন। কিন্তু বর্তমানে পাটের দাম নেমে ৮০০-৯০০ টাকায় এসেছে। ফলে রপ্তানিকারকেরা চরম আর্থিক ক্ষতির মুখে পড়েছেন।
বিজেএমসির কয়েকজন কর্মকর্তার দিকে ইঙ্গিত করে শ্রমিক নেতারা বলেন, বাইরের একটি দেশকে সুযোগ করে দিতেই পাটশিল্পে ইচ্ছাকৃতভাবে ধ্বংসের ব্যবস্থাপত্র দেওয়া হচ্ছে।
বিজেএমসির খুলনা অঞ্চলের সমন্বয়কারী রফিকুল ইসলাম মিয়া প্রথম আলোর কাছে স্বীকার করেন, রাষ্ট্রায়ত্ত পাটকল ও রপ্তানিকারকদের কাছে বিপুল পরিমাণ পাট ও পাটজাত পণ্য মজুদ রয়েছে।

No comments

Powered by Blogger.