বিএনপির তিন বছর-নেতিবাচক রাজনীতির বাইরে যেতে পারেনি by আব্দুল কাইয়ুম

রিষে বিষাদ বলে একটা প্রবাদ আছে। প্রধান বিরোধী দল বিএনপির তিন বছরে সাফল্য ও ব্যর্থতার হিসাব করলে সে কথাটাই বলতে হয়। জনসমর্থন বেড়েছে, কিন্তু এর কৃতিত্ব যতটা না বিএনপির তার চেয়ে বেশি সরকারি দল আওয়ামী লীগের। সরকারের ব্যর্থতায় হতাশাগ্রস্ত মানুষ বিএনপির পাল্লা ভারী করছে। কিন্তু বিএনপির মধ্যে চলছে দলাদলি, বিশৃঙ্খলা, সংঘর্ষ। চলছে নেতৃত্বের কোন্দল। এখনো সুদূর লন্ডন থেকে দলের কলকাঠি নাড়ানো হয়।


বেগম জিয়ার ইচ্ছায় তাঁর ছেলে তারেক রহমানকেই বানাতে হবে বিএনপির ভবিষ্যৎ কর্ণধার। অথচ তাঁর বিরুদ্ধে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের গুরুতর অভিযোগে মামলা চলছে। বেগম খালেদা জিয়া একে সরকারের ‘ষড়যন্ত্র’ বলে উড়িয়ে দিতে চান।
বিগত নির্বাচনের পর বিরোধী দল বিএনপির প্রথম বছরটা গেছে স্থবিরতা কাটাতে। এরপর ওরা গত দুবছরে আওয়ামী লীগের পালের বাতাস কিছুটা টানতে পারলেও এর বাইরে উল্লেখযোগ্য সাফল্য দেখাতে পারেনি। শুধু গতানুগতিক ধারায় রাজপথের রাজনীতিটুকু ধরে রাখার চেষ্টা করেছে। হরতাল, সমাবেশ, রোডমার্চ—এই ছিল তাদের রাজনীতির ধারা।
যাব তবে যাব না: নবম সংসদের প্রথম অধিবেশনের প্রথম দিনই বিএনপি ও চার দল অধিবেশন থেকে ওয়াকআউট করে। নির্বাচনের এক দিন পর, ২০০৮ সালের ৩১ ডিসেম্বর সন্ধ্যায় বিএনপির তৎকালীন দপ্তর সম্পাদক রিজভী আহম্মেদ প্রায় সবগুলো আসনে ব্যাপক অনিয়ম ও কারচুপির অভিযোগ করেছিলেন। তাই আশঙ্কা ছিল, বিএনপি সংসদে যাবে কি না। কিন্তু ২০০৯ সালের ২৫ জানুয়ারি তারা উদ্বোধনী অধিবেশনে যোগদান করে সেই আশঙ্কা দূর করে। তবে সেটা ছিল কালো মেঘের রুপালি পাড়। প্রথম দিন থেকে সেই যে ওয়াকআউট শুরু হলো, থেমে থেমে তা আজও চলছে।
এ যাবৎ সংসদের মোট কার্যদিবস ২৫৪ দিনের মধ্যে বিএনপি উপস্থিত ছিল ৫৪ দিন, অনুপস্থিত ২০০ দিন। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া উপস্থিত ছিলেন মাত্র ছয় দিন। এই সময়ে তিনি সংসদে ভাষণ দিয়েছেন চার ঘণ্টা ৩৪ মিনিটি। অথচ বিএনপি সব সময় অভিযোগ করছে যে সংসদে ওদের কথা বলতে দেওয়া হয় না! বিএনপি সর্বশেষ সংসদে গেছে ১৫ মার্চ, ২০১১। আসন্ন শীতকালীন অধিবেশন যদি ৩৫ থেকে ৩৮ দিনের মতো চলে, আর বিএনপির সাংসদেরা অধিবেশনে না যান, তাহলে তাদের সংসদ সদস্যপদ বাতিল হয়ে যেতে পারে। হয়তো সে কারণে তাঁরা কৌশল হিসেবে একবার সংসদে উঁকি দেবেন।
নির্বাচনী ইশতেহারে বিএনপি বলেছিল, ‘ইস্যুভিত্তিক ওয়াকআউট ছাড়া কোনো দল বা জোট সংসদের সেশন বা বৈঠক বর্জন করতে পারবে না।’ এখন ওরা ঠিক বিপরীত কাজটিই করছে। এই প্রতিশ্রুতি ভঙ্গের কারণে বিএনপির মতো বড় একটি দলের ভাবমূর্তি অনেকখানি ক্ষুণ্ন হয়েছে।
এ বিষয়ে সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেন, ‘আমরা চেয়েছিলাম মতৈক্যের ভিত্তিতে সংসদ পরিচালিত হোক, জাতীয় সংসদ কার্যকর হোক। কিন্তু সরকার ব্যর্থ হয়েছে। তাদের একদলীয় সংসদে আমরা যাচ্ছি না। আমরা গণতন্ত্রের জন্য কাজ করে চলেছি।’
অধিবেশন বর্জন করলেও বিএনপি প্রথম থেকেই নয়টি সংসদীয় কমিটি ও ৩৯টি মন্ত্রণালয়সম্পর্কিত স্থায়ী কমিটির কার্যক্রমে অংশগ্রহণ করছে। কমিটিতে তাদের প্রতিনিধি রয়েছে। এটা সংসদের প্রতি তাদের কিছুটা ইতিবাচক মনোভাবের প্রকাশ। আবার বেতন-ভাতা গ্রহণ, বিদেশ সফর এবং শুল্কমুক্ত গাড়ি কেনার সুযোগ নিতে চারদলীয় জোটের সাংসদেরা দ্বিধাবোধ করেন না। এ ব্যাপারে তাঁদের কেউ পেছনে পড়ে নেই।
ভয়ভীতির মধ্যে: বিগত তিন বছর ধরেই বিরোধী দলের বিরুদ্ধে সরকারের দমন নীতি চলছে। ফলে বিএনপি ও অঙ্গদলগুলোর নেতা-কর্মীদের মধ্যে সব সময় ভয়ভীতি কাজ করছে। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমান, আরাফাত রহমান থেকে শুরু করে নেতা-কর্মীদের এক বিরাট অংশের বিরুদ্ধে মামলা চলছে। ধরপাকড় এখনো চলছে। এত কিছুর পরও যে বিএনপি ভেঙে কয়েক ভাগ হয়ে যায়নি, সেটাই বড় কথা। তবে দল না ভাঙলেও বিএনপির মধ্যে অন্তর্দ্বন্দ্ব একটি বড় সমস্যা। ঢাকা, মানিকগঞ্জ, পাবনা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, বগুড়া প্রভৃতি জেলায় দলের মধ্যে বড় ধরনের কোন্দল রয়েছে।
আওয়ামী হটাও: বিএনপি প্রথম হরতাল করে ২৭ জুন, ২০১০। অনেকটা আকস্মিকভাবে। এরপর থেমে থেমে হরতাল করেছে নয় দিন। শুধু তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার দাবিতে হরতাল করেছে তিন দিন। কোনোটাই সর্বাত্মক সফল হয়নি। হরতালে মানুষের আগ্রহ কম দেখা গেছে। বরং সমাবেশ, লংমার্চে মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল বেশি। খালেদা জিয়া ১৪টি জনসভা, মহাসমাবেশ, বিভাগীয় সমাবেশ করেছেন এই তিন বছরে। রোডমার্চ হয়েছে এ পর্যন্ত চারটি।
বিএনপির দপ্তর থেকে জানানো হয়েছে, রোডমার্চে গড়ে তিন হাজার করে তোরণ নির্মিত হয়েছে। এটা দলের জনপ্রিয়তার প্রতীক বলে দাবি করা হলেও মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। সিলেট অভিমুখে রোডমার্চে শুধু হবিগঞ্জ অংশের ৮৭ কিলোমিটার রাস্তায় তোরণ বানানো হয়েছিল দেড় শতাধিক, বিএনপির দাবি দুই শতাধিক। প্রতি কিলোমিটারে অন্তত দুটি তোরণ। এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, ভবিষ্যতে বিএনপির প্রার্থী হিসেবে নির্বাচন করতে আগ্রহী ব্যক্তিরা এসব তোরণ বানানোর খরচ দিয়েছেন। তাঁদের বেশির ভাগই ব্যবসায়ী, যাদের টাকার উৎস প্রশ্নের ঊর্ধ্বে নয়।
রোডমার্চের আরেকটি দৃষ্টি আকর্ষণী ব্যাপার ছিল গাড়িবহর। বিভিন্ন সেতুতে টোল প্রদানের হিসাব অনুযায়ী সিলেট অভিমুখে প্রায় তিন হাজার, উত্তরাঞ্চল অভিমুখে প্রায় আট শ এবং খুলনা অভিমুখে প্রায় পাঁচ শ গাড়ি ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোডমার্চের গাড়ির নম্বর টুকে রাখার কথা বললে শেষ দুটি রোডমার্চে গাড়িবহরের আকার লক্ষণীয়ভাবে ছোট হয়ে যায়।
চোরাগোপ্তা হামলা: মাঝেমধ্যে দু-একটি সহিংস ঘটনা ছাড়া এসব সমাবেশ-রোডমার্চ শান্তিপূর্ণভাবেই চলছিল। তবে বিগত ১৮ ডিসেম্বর তাদের উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানকে কেন্দ্র করে ঢাকা, সিলেটসহ কয়েকটি বড় শহরে সহিংসতা ছড়িয়ে পড়ে। ককটেল বিস্ফোরণে ঢাকায় একজন ও বাসে আগুনে পুড়ে সিলেটে একজন নিহত হন। এসব ঘটনায় বিএনপির সম্পৃক্ততার অভিযোগ ওঠে। বিএনপির মধ্যম সারির নেতাদের দিয়ে একটা পরিস্থিতি সৃষ্টি করিয়ে ঢাকা অবরোধের পরিকল্পনা ছিল বলে ধারণা করা হয়। এ খবর বিএনপির মূল নেতাদের অনেকেই জানতেন না। ফলে এর পেছনে এক ধরনের চক্রান্তমূলক তৎপরতা ছিল বলে বিএনপির মধ্যেও অনেকে মনে করেন। এ ঘটনায় পুলিশ বিএনপি-জামায়াতের প্রায় আড়াই শ নেতা-কর্মীকে গ্রেপ্তার করে। মামলা চলছে। বিএনপি এখন অনেকটা বেকায়দায়।
এ ঘটনা সম্পর্কে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল মাহবুবুর রহমান (অব.) বলেন, ‘সেদিনের ঘটনা অত্যন্ত দুঃখজনক। এর সঙ্গে কে বা কারা জড়িত, তা জানা যায়নি। আমরা সিনিয়র নেতারা এ সম্পর্কে কিছুই জানি না। কোনো অপশক্তি এটা ঘটিয়েছে। এ ঘটনায় মুক্তিযোদ্ধাদের অসম্মান করা হয়েছে। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই।’
জনমতের প্রতিফলন: গত ৬ জানুয়ারি প্রথম আলোয় প্রকাশিত জরিপে দেখা যায়, ২০০৯ সালের ডিসেম্বরে বিএনপির জনসমর্থন যেখানে ছিল ২৫ শতাংশ, পরের বছর সেটা হয় ৩৯ শতাংশ। সম্প্রতি তাদের জনসমর্থন বেড়ে দাঁড়িয়েছে ৪৩ শতাংশে। মানুষ আওয়ামী লীগের ওপর বিরক্ত হয়ে বিএনপির দিকে যাচ্ছে বটে, কিন্তু সেখানেও খুব ভরসা রাখতে পারছে না। জনমত সমীক্ষায় ৮১ শতাংশ উত্তরদাতা বিএনপির সংসদে অনুপস্থিতি পছন্দ করেনি। ৬০ শতাংশ উত্তরদাতা মনে করেন, সংসদের বাইরেও প্রধান বিরোধী দল কার্যকর কোনো ভূমিকা রাখতে পারেনি।
সামনের দুটি বছর: বিএনপির সামনে এখন দুই মত, দুই পথের দ্বন্দ্ব। একটি হলো সৃষ্ট পরিস্থিতি কাজে লাগিয়ে বিরোধী রাজনীতির শান্তিপূর্ণ পথে এগিয়ে যাওয়া। টিপাইমুখ বাঁধের বিরোধিতায় বেগম খালেদা জিয়া ভারতের প্রধানমন্ত্রীর কাছে চিঠি লিখে এই প্রথাগত রাজনীতিরই দৃষ্টান্ত স্থাপন করেছেন। অন্য পথটি হলো সরকারের ব্যর্থতা, দমন-পীড়নের বিরুদ্ধে, সরকার পতনের জন্য রাজপথ উত্তপ্ত করার রাজনীতি। এই দুই মত-দুই পথের দ্বন্দ্বের পরিণতিই নির্ধারণ করবে বিএনপির ভবিষ্যৎ।
দু-একটি ক্ষেত্রে বিএনপির অবস্থান বিএনপি মহলেই সমালোচিত হতে দেখা যায়। বিশেষভাবে সংসদ অধিবেশনে না যাওয়াকে অনেকেই সমালোচনার দৃষ্টিতে দেখেন। এ ব্যাপারে অধ্যাপক এমাজ উদ্দীন আহমদ বলেন, ‘বিরোধী দল সঠিক ভূমিকা পালনে ব্যর্থ হয়েছে।’ তিনি মনে করেন, বিএনপির সাংসদেরা জনগণের ভোটে নির্বাচিত, তাই সংসদে জনস্বার্থে ও জাতীয় স্বার্থে তাদের উপযুক্ত ভূমিকা পালন করতে হবে। তিনি বলেন, ‘কে কী বলল সেদিকে গুরুত্ব না দিয়ে সংসদকে কার্যকর করা বিরোধী দলের রাজনৈতিক দায়িত্বও বটে।’
গত তিন বছরে বিএনপির রাজনীতিতে গুণগত কোনো পরিবর্তন আসেনি। সেই একই ধারায় রাজপথ উত্তপ্ত করার কর্মসূচি। নির্বাচন বর্জনের হুমকি। সরকার পতনের আহ্বান। এক-এগারোর পটভূমি আবার সৃষ্টি হলে হোক, তাও হরতাল, জ্বালাও-পোড়াও চলবে। প্রধান রাজনৈতিক দল হিসেবে যে প্রজ্ঞা ও দায়িত্বশীল ভূমিকা দরকার, বিএনপির রাজনীতিতে তা অনুপস্থিত। অথচ মানুষ মনে করে বিএনপিকে যেমন রাজপথের আন্দোলন করতে হবে, তেমনি আবার সংসদেও যেতে হবে। এখানে বিএনপির রাজনৈতিক কৌশল পুনর্মূল্যায়নের প্রয়োজন রয়েছে।
আব্দুল কাইয়ুম: সাংবাদিক।
quayum@gmail.com

No comments

Powered by Blogger.