সড়ক দুর্ঘটনা-কোথায় জানাব ফরিয়াদ by মঞ্জুলী কাজী

কাঁদো বাংলার মানুষ আজিকে কাঁদো, কাঁদো কাঁদো বোন ভাই’—শহীদ আলতাফ মাহামুদ ১৯৭১ সালে এই গানটি সৃষ্টি করেছিলেন, একাত্তরে বাংলার সোনার মানুষদের হারিয়ে যাওয়ার বেদনায়। আজ স্বাধীনতার ৪০ বছর পর আমাদের জন্য গানটির ভীষণভাবে প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। আমরা প্রতিদিন আমাদের সোনার মানুষদের বাসচালক দানবের হাতে হারাচ্ছি। আর কত চোখের জলে ভিজবে বাংলার মাটি? আর কত স্বজন হারিয়ে হাহাকার করব?


প্র্রতিদিন আর কত সড়ক দুর্ঘটনায় আর কত প্রিয়জনকে হারাব, বলতে পারেন? আমাদের কি কেউ বলে দিতে পারবেন যে আর কত মানুষকে হারানোর পর সড়ক হবে নিরাপদ? এই সরকারের আগের যোগাযোগমন্ত্রীর কথা ছেড়ে দিলাম—এখন যে যোগাযোগমন্ত্রী আছেন তিনি তো একজন অভিজ্ঞ রাজনীতিবিদ। বাংলাদেশের সড়ক নিরাপদ করার জন্য তিনি কী উদ্যোগ নিচ্ছেন? আমরা সাধারণ জনগণ সড়ক নিয়ে বড় বড় স্বপ্ন দেখতে চাই না, চাই নিরাপদ সড়ক। কয়দিন আগে নৌপরিবহনমন্ত্রী এক সভায় জোরগলায় বলেছিলেন বাসচালকদের ঘাতক না বলতে। তাহলে যে বাসচালক সাংবাদিক দীনেশ দাসের মাথাটা গুঁড়িয়ে চুরমার করে চলে গেল তাকে কি বলব ‘বীর’? যে চালকের বেপরোয়া বাস চালানোর জন্য সাংবাদিক নিখিল ভদ্র তাঁর পা হারালেন সেই বাসচালককে কী বলব? মাননীয় মন্ত্রী, আপনার কাছে এর জবাব কী? আপনি তো শ্রমিক ও মালিক সমিতির সভাপতি। আপনার শ্রমিক ও বাসচালকেরা যে বেপরোয়াভাবে মানুষ মেরেই চলছে তার জন্য আপনি কী জবাব দেবেন জনগণের কাছে? নিরাপদ সড়কের জন্য যখন সাধারণ জনগণ মুখর তখন সরকার ও বিরোধী দল নীরব কেন? সরকারের এই নীরবতার কারণ কী? কেন বিরোধী দলের নেতা রোড মার্চের বক্তব্যে সড়ক দুর্ঘটনা নিয়ে কোনো কথা বলেন না? তাহলে কি ধরে নেব, সরকার ও বিরোধী দল এক? সাধারণ মানুষের ন্যূনতম নিরাপত্তা তারা দিতে পারে না। তার জন্যই কি এই নীরবতা?
খুব বিস্মিত হয়ে দেখেছি, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের দীনেশ দাসের মৃতদেহটাও দেখতে যাননি। এই ওবায়দুল কাদের তারেক মিশুকদের সড়ক দুর্ঘটনার পর কড়া সমালোচনা করেছিলেন সরকারের। এখন নীরব হয়ে গেলেন কেন? ওবায়দুল কাদেরও কি এখন নৌপরিবহনমন্ত্রীর লোক হয়ে গেলেন, যেমন ছিলেন আবুল হোসেন? নিজে না গিয়ে তথ্যমন্ত্রীকে পাঠিয়ে দায় সারলেন কাদের সাহেব এবং তথ্যমন্ত্রীও একটা দায়সারা বক্তব্য দিয়ে সরকারকে দায় থেকে উদ্ধার করলেন। ১৫ মিনিটে উত্তরা থেকে মিরপুর যেতে চাই না। বরং চাই নিরাপদে যেন রাস্তা দিয়ে যেতে পারি। যেন স্কুলে সন্তানকে দিয়ে লাশ হয়ে বাড়িতে ফিরতে না হয়। আমরা যতই নিজেদের নিরাপত্তার জন্য চিৎকার করি না কেন, সরকার কোনোমতেই শুনবে না আমাদের সেই আর্তনাদ। আমরা সড়ক দুর্ঘটনায় স্বনজদের শুধু হারাতেই থাকব, হারাতেই থাকব। হবে না কোনো বিচার। হবে না কোনো তদন্ত প্রতিবেদন প্রকাশ। তদন্ত প্রতিবেদন প্রকাশ পেলে থলি থেকে যে বেড়াল বেরিয়ে যাবে! সড়ক দুর্ঘটনায় স্বজন হারিয়ে মানববন্ধন কিংবা সড়ক অবরোধ করে কোনো লাভ হবে না।
দীনেশ দাসের মৃত্যুর জন্য দায়ী তারা পরিবহনের ঘাতক বাসচালককে কয়দিনের মধ্যেই পুলিশ ছেড়ে দেবে এবং তার নিরাপত্তার দায়িত্ব নেবে শ্রমিক মালিক সমিতি (দুঃখিত, নৌমন্ত্রী, আমি বাসচালককে ঘাতক বলতে বাধ্য হলাম)। আমি তো শ্রমিক মালিক সমিতির নেতা নই, সাধারণ মানুষ যে তার সবচেয়ে আপনজনকে হারিয়েছে সড়ক দুর্ঘটনায়। সেই দুর্ঘটনার তদন্তের চার্জশিট আজ পর্যন্ত বের হয়নি। যদিও একটা প্রতিবেদন তৎক্ষণাৎ বের হয়েছিল, তাও সেটা মেনে নেওয়া যায় না। বাসচালক জমিরকে গ্রেপ্তার করার পর শ্রমিক লীগের নেতারা জমিরকে নিরীহ ও নিরপরাধ বলেছিলেন এবং তাঁকে ছেড়ে দেওয়ার জন্য ধর্মঘটেরও ডাক দিয়েছিলেন। সাংবাদিক দীনেশ দাসের মৃত্যুর জন্য দায়ী ঘাতক বাসচালককে কি শ্রমিকনেতারা নিরীহ ও নিরপরাধ বলে আখ্যায়িত করবেন? তারা পরিবহনের বাসচালক ও হেলপারকে দেখে মনে হলো, এঁদের ভারী যানবাহনের লাইসেন্স পাওয়ার বয়সও হয়নি। এঁদের কি লাইসেন্স রয়েছে? এই অল্প বয়সে কী করে ভারী যানবাহন চালানোর জন্য লাইসেন্স তাঁরা পান সেটাও দেখার বিষয়।
প্রধানমন্ত্রী বলেছিলেন ডিজিটাল লাইসেন্সের কথা। কোথায় সেই ডিজিটাল লাইসেন্সের বাস্তবায়ন? বাসচালক যার কারণে আমরা হারাচ্ছি আমাদের আপনজন, বন্ধুবান্ধব, সেই চালকদের ঘাতক বলা যাবে না। হবে না কোনো দুর্ঘটনাকারী বাসচালকের সাজা। যদিও বা সাজা হয় তাও এত ন্যূনতম যে মনে হয় সরকার ও বিচার বিভাগ যেন জনগণের সঙ্গে কৌতুক করছে। উদাহরণ দিচ্ছি: মিরেরসরাইয়ে ৪০ জন কিশোরের মৃত্যুর জন্য দায়ী বাসচালকের সাজা হয়েছে মাত্র ছয় বছর। ভাবা যায়, ৪০টা কিশোরকে প্রাণে মারল যে তার সাজা মাত্র ছয় বছর! এটাকে কী বলব, প্রহসন না কৌতুক?
সাধারণ মানুষের জীবন নিয়ে আর কত রাজনীতির নামে ব্যবসা করবে সরকার ও বিরোধী দল, বলতে পারবেন কেউ? সড়ক দুর্ঘটনায় স্বজন হারিয়ে সাধারণ মানুষের কাঁদতে কাঁদতে চোখের জলও ফুরিয়ে যাচ্ছে। নিরাপদ সড়কের জন্য চিৎকার করতে করতে গলার স্বরও নিঃশেষ হয়ে যাচ্ছে। তার পরও সরকারের হয় না কোনো বোধোদয়, মন্ত্রীর হয় না কোনো লজ্জা। আমরা কার কাছে যাব? কার কাছে জানাব আমাদের ফরিয়াদ? কোথায় গেলে পাব আমাদের বিচার? সরকারের প্রতি অনুরোধ, সড়ক দুর্ঘটনায় মৃত মানুষদের বুকের ওপর দাঁড়িয়ে উড়াল পথ, মেট্রোরেলের স্বপ্ন দেখাবেন না। যোগাযোগমন্ত্রীর প্রতি অনুরোধ, যাদের কারণে এই মানুষগুলো মৃত্যুর মুখে পড়ল, কঠিন আইন প্রণয়ন করে সেই ঘাতক দানবদের বিচার করুন। সড়ককে নিরাপদ করুন। যদি না পারেন, নিজের ব্যর্থতা মেনে নিয়ে দায়িত্ব ছেড়ে দিন। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে, আর সান্ত্বনার বাণী শুনতে চাই না। আশার বাণীও চাই না। চাই নিরাপদ সড়ক, চাই স্বজন হারানোর বিচার।
মঞ্জুলী কাজী: সড়ক দুর্ঘটনায়নিহত মিশুক মুনীরের স্ত্রী।

No comments

Powered by Blogger.