ভূগর্ভে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি চালিয়ে যাচ্ছে ইরান: আইএইএ

রান ভূগর্ভস্থ স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি চালিয়ে যাচ্ছে—আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) এই তথ্য প্রকাশের পর আবারও পশ্চিমা অবরোধের মুখে পড়তে যাচ্ছে তেহরান। ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি অব্যাহত রেখে জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন করেই চলেছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্য একে ইরানের আরেকটি ‘উসকানিমূলক কাজ’ বলে আখ্যা দিয়েছে। ফ্রান্স বলছে, এখন ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপ ছাড়া আর কোনো উপায় থাকছে না।


তবে ইরান বলছে, তারা শান্তিপূর্ণ ব্যবহারের জন্য ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি চালিয়ে যাচ্ছে। পশ্চিমা দেশগুলো রাজনৈতিক উদ্দেশ্যে তেহরানের বিরুদ্ধে নানা অভিযোগ তুলছে।
জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক সংস্থা আইএইএ জানায়, ইরান দেশটির উত্তরাঞ্চলে ভূগর্ভস্থ ফোরডো প্ল্যান্টে ২০ শতাংশ পর্যন্ত ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি চালিয়ে যাচ্ছে। আইএইএর মুখপাত্র গিল টুডর গত সোমবার বলেন, তাঁরা নিশ্চিত করতে পারবেন যে ইরান ২০ শতাংশ পর্যন্ত ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি চালিয়ে যাচ্ছে। সব পারমাণবিক উপাদান আইএইএর পর্যবেক্ষণে রয়েছে।
বিশ্লেষকেরা বলছেন, ২০ শতাংশ পর্যন্ত সমৃদ্ধকরণ ইউরেনিয়াম পরমাণু অস্ত্র তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ এক পদক্ষেপ।
ইরান বলছে, ক্যানসারের চিকিৎসায় আইসোটোপ তৈরির জন্য তারা ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি চালিয়ে যাচ্ছে। ২০০৭ সালে তারা এই প্রকল্প শুরু করে। প্রকল্পটি পাশ্চাত্য গোয়েন্দা সংস্থার নজরে আসে ২০০৯ সালের সেপ্টেম্বর মাসে। এরপর এটি আলোচনায় আসে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড গত সোমবার বলেন, ইরানের কোম শহরে ভূগর্ভস্থ পারমাণবিক স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ দেশটির দাবি করা শান্তিপূর্ণ কর্মসূচিকে আবার প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। তিনি বলেন, ‘আমরা এই কর্মসূচি স্থগিত করে আইএইএর সঙ্গে সহযোগিতা করার জন্য ইরানের প্রতি আবার আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও আইএইএর পরিচালনা পর্ষদের প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান জানাচ্ছি।’
ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘ইরান যা করছে, তাতে দেশটির ওপর আন্তর্জাতিক অবরোধ আরোপ ছাড়া আমাদের আর কোনো উপায় থাকছে না।’ এতে আরও বলা হয়, ইরান আন্তর্জাতিক আইন পুরোপুরি লঙ্ঘন করেছে।
যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচির নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, ইরান উসকানিমূলক এই কাজের মাধ্যমে তার শান্তিপূর্ণ কর্মসূচির দাবির ভিত্তিকে অনেক দুর্বল করে ফেলেছে।
পাশ্চাত্যের অভিযোগ প্রত্যাখ্যান করে গতকাল মঙ্গলবার আইএইএতে নিযুক্ত ইরানের দূত আলী আসগর সোলতানি বলেন, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে এই অভিযোগ করা হচ্ছে। পশ্চিমারা এমন অভিযোগ কয়েক বছর ধরে করে আসছে।
টিমোথির এশিয়া সফর: ইরানের ওপর অবরোধ আরোপে আলোচনার জন্য গতকাল মঙ্গলবার থেকে মার্কিন অর্থমন্ত্রী টিমোথি গেইথনারের এশিয়া সফর শুরু করার কথা। টিমোথি এই সফরে চীন ও জাপান যাবেন। চীন ও জাপান দুটি দেশই জ্বালানি তেলের জন্য ইরানের ওপর অনেকাংশে নির্ভরশীল। দেশ দুটিকে ইরানের বিরুদ্ধে অবরোধ আরোপে রাজি করাতে টিমোথির এই সফর।
হেকমতির মৃত্যুদণ্ডাদেশের নিন্দা: যুক্তরাষ্ট্রের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে ইরানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক আমির মিরজাই হেকমতির মৃত্যুদণ্ডাদেশের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। হেকমতির বিরুদ্ধে অভিযোগ, তিনি মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সদস্য। ইরানে প্রবেশ করে তিনি দেশটিতে সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটানো এবং এ দেশের তথ্য পাচারের চেষ্টা করছিলেন।
যুক্তরাষ্ট্র এই রায়ের নিন্দা জানিয়েছে। হেকমতি সিআইএর হয়ে কাজ করছেন—একে ‘মিথ্যা’ বলেও আখ্যা দিয়েছে ওয়াশিংটন।
আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল হেকমতির মৃত্যুদণ্ড কার্যকর না করতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছে। হেকমতি ন্যায়বিচার পাননি বলেও উল্লেখ করেছে অ্যামনেস্টি। এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.