পিলখানা হত্যা প্রসঙ্গে খালেদাকে প্রধানমন্ত্রী-এ ষড়যন্ত্রের সঙ্গে তাঁর কতটুকু হাত আছে?

পিলখানা হত্যাকাণ্ড সম্পর্কে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বক্তব্যের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমরা ক্ষমতায় আসার দুই মাসের মধ্যেই এ ঘটনা ঘটল। কিন্তু তিনি (খালেদা জিয়া) ঘটনার আগে সকালেই ক্যান্টনমেন্টের বাড়ি থেকে পালিয়ে গেলেন। এরপর এক-দেড় মাস তিনি ওই বাড়িতে থাকেননি। এ ষড়যন্ত্রের সঙ্গে তাঁর কতটুকু হাত আছে? তা ছাড়া বিডিআর বিদ্রোহের পক্ষে বিএনপির নেতারা বিডিআর গেটে গেছেন।
অনেক লোককে তাঁরা পালাতে সহায়তা করেছেন। সুতরাং বিএনপির নেত্রীর কথায় কেউ যেন বিভ্রান্ত না হন।’ গতকাল মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। প্রধানমন্ত্রী তাঁর বক্তৃতায় চট্টগ্রামে দেওয়া বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার বক্তব্য খণ্ডন করেন এবং তাঁর কথার জবাব দেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধীদলীয় নেতার উদ্দেশে বলেন, ‘সংসদে আসুন। যা বলার সেখানে বলুন। বাসে আগুন দিয়ে মানুষ হত্যা বন্ধ করুন।’
বিরোধী দলের কর্মসূচি সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, শান্তিপূর্ণ সমাবেশ করলে বাধা দেওয়া হবে না। তবে কর্মসূচির নামে বোমাবাজি করলে জনগণ তা মেনে নেবে না।
বিএনপি আবার ক্ষমতায় এলে সুশাসন দেওয়া হবে বলে খালেদা জিয়ার বক্তব্যের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘অতীতে তিনি দুবার ক্ষমতায় ছিলেন। তখন তিনি দুর্নীতির উন্নতি করেছেন।...২০০১ সালের নির্বাচনের আগেও তিনি অতীতের ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করেছিলেন।’
প্রধানমন্ত্রী বলেন, ‘জিয়ার মৃত্যুর সঙ্গে সঙ্গে বিরোধীদলীয় নেত্রী এরশাদকে দায়ী না করলেও পরে তাঁকে হত্যার দায়ে অভিযুক্ত করেন। এমন কোন ষড়যন্ত্র ছিল যে জিয়া মারা গেলে এরশাদ রাষ্ট্রপতি আর বিরোধীদলীয় নেত্রী উপরাষ্ট্রপতি হবেন। এরশাদ ক্ষমতার ভাগ না দেওয়ায় তাঁকে তিনি স্বামী হত্যায় অভিযুক্ত করেন।’
নূহ-উল আলম লেনিনের পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সৈয়দা সাজেদা চৌধুরী, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক, এম এ আজিজ, মোফাজ্জল হোসেন চৌধুরী প্রমুখ। কবিতা আবৃত্তি করেন আসাদুজ্জামান নূর।
গতকাল আরও নানা আয়োজনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়। ভোরে ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ ছাড়া বঙ্গবন্ধু পরিষদ, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, বঙ্গবন্ধুর আদর্শ মূল্যায়ন ও গবেষণা সংসদ প্রভৃতি সংগঠন কর্মসূচি পালন করে।

No comments

Powered by Blogger.