দুই মাসের মধ্যে সরকারি তিন কোম্পানির শেয়ার ছাড়া হচ্ছে

গামী দু'মাসে সরকারি ২৬টি কোম্পানির মধ্যে তিনটির শেয়ার বাজারে আসছে। এ তিনটি কোম্পানি হলো_ বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল), বাংলাদেশ এসেনসিয়াল ড্রাগস লিমিটেড (বিইডিএল) ও প্রগতি ইন্ডাস্ট্রিজ। বাকি কোম্পানিগুলোর শেয়ার ছাড়ার কাজ এগিয়ে চলেছে। স্বল্প সময়ের মধ্যে সেগুলোর শেয়ারও বাজারে আসবে।


মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সরকারি শেয়ার বাজারে ছাড়া নিয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অমলেন্দু মুখার্জি এতে সভাপতিত্ব করেন। বৈঠকে সরকারি ২৬ প্রতিষ্ঠানের প্রতিনিধি ছাড়াও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) সদস্য আরিফ খানসহ ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সূত্র জানায়, বিভিন্ন জটিলতার কারণে দু'দফা সময় নির্ধারণ করা হলেও সংশ্লিষ্ট কোম্পানিগুলো তাদের শেয়ার বাজারে ছাড়তে পারেনি। সরকারের বেঁধে দেওয়া সময়ের মধ্যে কোম্পানিগুলো তাদের শেয়ার বাজারে ছাড়তে না পারলেও শেয়ার বাজারে ছাড়ার প্রয়োজনীয় প্রস্তুতি অনেকটা এগিয়েছে।
গতকাল বৈঠক শেষে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অমলেন্দু মুখার্জি বলেন, সরকারি শেয়ার বাজারে ছাড়া নিয়ে বৈঠক ফলপ্রসূ হয়েছে। বেশ ক'টি কোম্পানির শেয়ার বাজারে ছাড়া নিয়ে অনেক জটিলতা ছিল। ওইসব জটিলতা কাটাতে অনেক সময় নিয়েছে। কোম্পানিগুলো সেসব জটিলতা অনেকটা কাটিয়ে উঠেছে। এসব কোম্পানির শেয়ার শিগগির বাজারে আসবে। তবে এখনও কয়েকটি কোম্পানির শেয়ার নিয়ে কিছু জটিলতা রয়েছে। সেগুলোও শিগগির দূর হবে।
এর আগে সরকারের বেঁধে দেওয়া সময়ে কোম্পানিগুলো তাদের শেয়ার বাজারে ছাড়তে পারেনি। নতুন করে তাদের সময় বেঁধে দেওয়া হয়েছে কি-না এ প্রশ্নের জবাবে তিনি বলেন, নানা জটিলতার কারণে কোম্পানিগুলো তাদের শেয়ার অফলোড করতে পারেনি। তার মানে এই নয়, এ সময়ের মধ্যে কোনো কাজ হয়নি। তারা শেয়ার অফলোড করার বিষয়ে অনেক কাজ করেছে। বিশেষ করে কোম্পানিগুলোর সম্পদ পুনর্মূল্যায়ন, অডিট রিপোর্ট তৈরিসহ বেশ কিছু কাজ সম্পন্ন করেছে। আর বর্তমানে তারা যে পর্যায়ে এসেছে তাতে নতুন করে আর সময় বেঁধে দেওয়ার প্রয়োজন নেই।
বৈঠক শেষে এসইসির সদস্য আরিফ খান বলেন, বৈঠকে সরকারি কোম্পানিগুলোর শেয়ার ছাড়া নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। কোম্পানিগুলোর শেয়ার ছাড়ার কাজের অনেক অগ্রগতি হয়েছে। তবে আগামী দু'মাসের মধ্যে তিনটি কোম্পানির শেয়ার বাজারে আসছে। এ তিনটি প্রতিষ্ঠান হচ্ছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল), বাংলাদেশ এসেনশিয়াল ড্রাগস লিমিটেড (বিইডিএল) ও প্রগতি ইন্ডাস্ট্রিজ।
তিনি বলেন, এ তিনটি কোম্পানির শেয়ার বাজারে ছাড়ার বিষয়টি প্রায় চূড়ান্ত হয়ে গেছে। কোম্পানি তিনটির শেয়ার বাজারে ছাড়া সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র এসইসিতে জমা হয়েছে। বর্তমানে সেগুলো প্রসেসিং হচ্ছে। আশা করছি দু'মাসের মধ্যে কোম্পানি তিনটির শেয়ার বাজারে আসবে।

No comments

Powered by Blogger.