কার্বন নিঃসরণ বরফ যুগ পিছিয়ে দেবে!

পৃথিবীতে সর্বশেষ বরফযুগের অবসান হয়েছে ১১ হাজার ৫০০ বছর আগে। আবার কবে বরফযুগ শুরু হবে, তা পরিষ্কার নয় বিজ্ঞানীদের কাছে। সেটা আগামী দেড় হাজার বছর পর শুরুর সম্ভাবনা রয়েছে। তবে মনুষ্যসৃষ্ট কার্বন ডাই-অক্সাইড নতুন বরফযুগের আগমন পিছিয়ে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নেচার জিওসায়েন্স সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে এমনটিই দাবি করেছেন একদল বিজ্ঞানী।


বিজ্ঞানীরা এ গবেষণায় পৃথিবীর পরিমণ্ডল ও অন্যান্য উৎস থেকে প্রাপ্ত তথ্য ব্যবহার করেছেন। গবেষক দলে আছেন কেমব্র্রিজ বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি কলেজ লন্ডন, ইউনিভার্সিটি অব ফ্লোরিডা ও নরওয়ের বার্জেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।
কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী লুক স্কিনারের মতে, বর্তমানে কার্বন ডাই-অক্সাইডের যে মাত্রা, তা যদি এখনই সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়, তার পরও নতুন বরফযুগ আসতে অনেকটা বিলম্ব হবে।
পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইডের বর্তমান ঘনত্ব ৩৯০ পিপিএম। বিজ্ঞানীদের হিসাব অনুযায়ী, নতুন করে বরফযুগ শুরুর আগে এ মাত্রা ২৩৪ পিপিএমের নিচে নেমে যেতে হবে।
তবে অন্যান্য গবেষকের হিসাব অনুযায়ী, কার্বন নির্গত হওয়া এখন বন্ধ হয়ে গেলেও আগামী এক হাজার বছরের মধ্যে এর ঘনত্ব এমন পর্যায়ে পৌঁছাবে না, যাতে করে নতুন বরফযুগ শুরু হতে পারে। এ সময় যে পরিমাণে তাপমাত্রা অবশিষ্ট থাকবে, তাতে মেরুর বরফ গলা ও সমুদ্রের উচ্চতা বৃদ্ধি অব্যাহত থাকবে। বিবিসি।

No comments

Powered by Blogger.