দল কেনার উৎসব

বাগেরহাটের সাতগম্বুুজ মসজিদ, বরিশালের লঞ্চঘাট, ঢাকার শাপলা চত্বর, সিলেটের চা বাগান, চট্টগ্রামের পাহাড় আর রাজশাহীর আমের ঝুড়ি_ প্রতিটি শহরের প্রতীকী হিসেবে এভাবেই বিলবোর্ড দিয়ে সাজানো ছিল হলরুমটি। ব্যবসায়ীদের দল হাতে ব্রিফক্যাস আর ল্যাপটপ নিয়ে বেশ সেজেগুঁজেই এসেছিল বিপিএলের দল কিনতে। কিন্তু অনুষ্ঠান শুরুর আগেই শোক সংবাদটি কানে আসে সবার।


বিসিবির প্রধান নির্বাহী মঞ্জুর আহমেদ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করছেন, যে মানুষটির জন্য গতকাল নিলাম আসরের একটি চেয়ার ফাঁকাই পড়ে থাকল। বিসিবির এই দক্ষ কর্মকর্তার জন্য কালো ব্যাজ পরে এক মিনিট নীরবতাও পালন করা হলো। কিন্তু সময় যে কারও জন্য থেমে থাকে না। শোকটা পাথরের মতো বুকে চেপেই ফ্রাঞ্চাইজি নিলাম শুরু করতে হলো বিসিবি কর্মকতাদের। মঞ্জুর আহমেদের মুত্যুর কারণে হয়তো গোটা অনুষ্ঠান উৎসবের পুরো রূপ পায়নি। কিন্তু দেশের কোটিপতি এ লীগের দল কিনতে এসে একটা উত্তেজনা আর আনন্দের রঙ ছিল টেন্ডার কেনা নয়টি প্রতিষ্ঠানের মধ্যে, যাদের মধ্যে দল কিনতে পেরেছে মাত্র ছয়টি কোম্পানি। সবচেয়ে বেশি ১২ লাখ মার্কিন ডলার দিয়ে তামিম ইকবালের চট্টগ্রামকে কিনেছে এসকিউ স্পোর্টস কোম্পানি। আর সবচেয়ে কম ১০ লাখ ১০ হাজার ডলার দিয়ে বরিশালকে পেয়েছে আমদানি-রফতানিভিত্তিক কোম্পানি আলিফ গ্রুপ। ছয় বছরের জন্য এ স্বত্ব কেনা হলেও এ অর্থ তারা প্রথম বছরের জন্য বিসিবিকে দেবে। প্রথম বারের এমন দাম পেয়ে বেশ সন্তুষ্ট বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান গাজী আশরাফ হোসেন লিপু।
১০ ফেব্রুয়ারি শুরু হওয়া বিপিএলে দলগুলো কিনে নেওয়ার পর মালিকরাই তাদের পছন্দমতো দলের নাম ঠিক করবেন। এরই মধ্যে ডিজিটাল অটো তাদের নতুন দলটির নামও ঠিক করে ফেলেছে 'রাজশাহী ওয়ারিয়র্স' নামে। একই সঙ্গে তারা সাবেক দুই ক্রিকেটার ফারুক আহমেদ ও আতাহার আলী খানকে রাজশাহীর ম্যানেজারও নির্বাচিত করে ফেলেছেন। আর রাজশাহীর যখন ব্যাপার, তখন খালেদ মাসুদ পাইলটও থাকছেন কোচ হয়ে। ঢাকাকে কিনে নেওয়া ইউরোপা গ্রুপও দল সাজানোর দায়িত্ব দিয়েছেন হাবিবুল বাশার সুমনকে। সিলেটের মালিক ওয়ালটন গ্রুপও ক্রীড়া সংগঠক ওয়াসিম খানকে সম্পৃক্ত করেছেন দল সাজানোর জন্য। বিপিএল গভর্নিং কাউন্সিলের সেক্রেটারি সিরাজ উদ্দিন মোহাম্মদ আলমগীরের বিশ্বাস, কোটি কোটি টাকা দিয়ে দল কেনা কোম্পানিগুলো বিপিএল থেকে লাভের মুখই দেখবে। 'ফ্রাঞ্চাইজিরা বিপিএলের মোট আয়ের ৪০ শতাংশ পাবে। এ ছাড়াও অন্য আয়ের উৎস আছে, থাকবে। জার্সি-ট্রাউজারে ১০টি লোগো ব্যবহারের সুযোগ পাবে তারা। জার্সি বিক্রি করতে পারবে তারা। বিলবোর্ডও পাবে দুটি করে। এ ছাড়াও টিভি স্বত্ব ও টিকিট মানি থেকে যা পাবে তাতে প্রতিটি দলই লাভের মুখ দেখতে পাবে।'
বাংলাদেশি দর্শকদের জন্য বিপিএলের টিভি স্বত্ব পেয়েছে চ্যানেল নাইন। তবে বহির্বিশ্বের জন্য টেন স্পোর্টস কিংবা সেট ম্যাক্সের সঙ্গে কথা চলছে। চ্যানেল নাইনের প্রধান এনায়েতুর রহমান বাপ্পী জানান, বিপিএলে 'হক আই' আর 'স্পাইডারের' মতো আধুনিক প্রযুক্তির ক্যামেরা ব্যবহার করা হবে। আধুনিক প্রযুক্তি আর তারকায় ভরা বিপিএল মাঠে এসে দেখতে নূ্যনতম আড়াইশ টাকা খরচ করতে হবে। বিপিএল শুরু হওয়ার এক সপ্তাহ আগে নির্দিষ্ট কোনো ব্যাংক থেকে টিকিট কেনা যাবে। তবে গ্যালারি টিকেটের মূল্য এখনও চূড়ান্ত হয়নি। যেমনটি করা হয়নি দেশীয় ক্রিকেটারদের তালিকা এবং ভিত্তিমূল্য। তবে আজকালের মধ্যেই দেশীয় ক্রিকেটারদের তালিকা দিয়ে দেওয়া হবে। ১৯ জানুয়ারি ঢাকায় বিপিএলের আরও একটি মহোৎসব হবে ক্রিকেটারদের নিলামে। তার আগে অবশ্য ১৩ জানুয়ারি কক্সবাজারে বিপিএলের থিম সং প্রকাশ করা হবে।

No comments

Powered by Blogger.