পরমাণু কর্মসূচি :ইরান পশ্চিমা বিশ্ব মুখোমুখি

রান পরমাণু বোমার মূল উপাদান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করেছে বলে নিশ্চিত করেছে জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)। ইরানের এ উদ্যোগের নিন্দাসহ শঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স।আইএইর এ ঘোষণা ও তেহরানে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর এক গুপ্তচরকে মৃত্যুদণ্ড প্রদানের পর ইরান ও পশ্চিমা বিশ্ব নতুন করে মুখোমুখি অবস্থান নিয়েছে। এদিকে চীন বলেছে ইরান হামলা ধ্বংস ডেকে আনবে।


ইরানের দূত বলেছেন, ক্যান্সারের চিকিৎসার উদ্দেশ্যেই এ সমৃদ্ধকরণ চলছে। এদিকে দমনের চিন্তা বাদ দিয়ে এবার 'পরমাণু অস্ত্রধারী ইরানকে' মোকাবেলার কৌশল নিয়ে ভাবতে শুরু করেছে ইসরায়েল। খবর এএফপি ও টেলিগ্রাফের।
সোমবার আইএইএর মুখপাত্র গিল টিউডর জানান, ইরান ২০ শতাংশ পর্যন্ত ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ শুরু করেছে। তিনি জানান, ওই স্থাপনার সব পরমাণু সামগ্রী সংস্থার নিয়ন্ত্রণ ও নজরদারিতে রয়েছে। রোববার ইরানের পরমাণু কর্মসূচির প্রধানও জানিয়েছিলেন, অদূর ভবিষ্যতে তারা ভূগর্ভস্থ ফরদো প্ল্যান্টে ২০ শতাংশ পর্যন্ত ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ শুরু করতে যাচ্ছেন। আইএইএর ঘোষণার পর কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ভিক্টোরিয়া ন্যুল্যান্ড সোমবার বলেন, ইরান শান্তিপূর্ণ উদ্দেশ্যের কথা বললেও সমৃদ্ধকরণের উদ্যোগটি চলমান সন্দেহ দ্বিগুণ করে তুলেছে। এ কার্যক্রম বন্ধ করে আইএইএ ও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তের সঙ্গে পূর্ণ সহযোগিতার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ফ্রান্স বলেছে, ইরানের এ পদক্ষেপের পর কঠোর আন্তর্জাতিক অবরোধ আরোপ করা ছাড়া আর কোনো বিকল্প রইল না। ব্রিটেন একে উস্কানিমূলক কাজ বলে অভিহিত করেছে। আন্তর্জাতিক আইনের ভয়াবহ লঙ্ঘন বলেও মন্তব্য করেছে দেশটি।
পশ্চিমা প্রতিক্রিয়ার জবাবে আইএইএতে নিযুক্ত ইরানের দূত আলি আসগর সুলতানিয়াহ বার্তা সংস্থা আইএসএনএকে গতকাল মঙ্গলবার বলেন, এসব প্রতিক্রিয়া অতিরঞ্জিত ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। কয়েক বছর ধরেই এমনটি করা হচ্ছে। তিনি বলেন, দু'বছর আগেই পাহাড়ের নিচের এ স্থাপনাটির তথ্য আইএইএকে জানানো হয়েছে। স্থাপনার ভেতরে ২৪ ঘণ্টা নজরদারি করছে আইএইএর ক্যামেরা। আলি আসগর বলেন, ক্যান্সার চিকিৎসার জন্য তেজস্ক্রিয় আইসোটোপ উৎপাদন করতেই ফারদো প্ল্যান্টে এ সমৃদ্ধকরণ চলছে।
সোমবার ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন, কী করছে তা ইসলামী এ রাষ্ট্র ঠিকভাবেই জানে, এটি নিজের পথ বেছে নিয়েছে এবং সে পথেই অটল থাকবে। ভেনিজুয়েলা সফররত ইরানি প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদের সঙ্গে পরমাণু কর্মসূচি ও পশ্চিমা উদ্বেগ নিয়ে হাসিঠাট্টা করেন প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ। তিনি বলেন, ওই পাহাড় উন্মুক্ত হয়ে বিশাল একটি পরমাণু বোমা বেরিয়ে আসবে।
ইরানের পরমাণু কর্মসূচির বিরুদ্ধে সবচেয়ে বেশি উদ্বিগ্ন ইসরায়েল। এ কর্মসূচি থেকে ইরানকে বিরত রাখতে নানা পদক্ষেপ নিয়েছে ইসরায়েলের সবচেয়ে বড় মিত্র যুক্তরাষ্ট্র। তবে এত দিনে সম্ভবত রণে ভঙ্গ দিয়েছে ইসরায়েল। এবার পরমাণু অস্ত্র তৈরি থেকে বিরত রাখা নয়, পরমাণু অস্ত্রধারী ইরানকে কীভাবে মোকাবেলা করা যায় তার কৌশল নির্ধারণ করতে শুরু করেছে দেশটি। ইসরায়েলের যুদ্ধ কৌশল বিষয়ক সংস্থা ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজ (আইএনএসএস) এ লক্ষ্যে কাজ শুরু করেছে। সংস্থাটি কৌশল নির্ধারণের সিদ্ধান্ত নিয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকেও অবহিত করেছে। নোটে অনেক আন্তর্জাতিক বিষয়ও তুলে ধরা হয়েছে।

No comments

Powered by Blogger.