এক সপ্তাহে এসেছে আড়াই লাখ টন-গমের বেসরকারি আমদানি বাড়ছে by মাসুদ মিলাদ

ট্টগ্রাম বন্দর দিয়ে বেসরকারি খাতে আবার ব্যাপক হারে গম আমদানি শুরু হয়েছে। গমের সরবরাহ বাড়ায় স্থানীয় বাজারে এর দামে ইতিবাচক প্রভাব পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। বন্দর সূত্র জানায়, গত এক সপ্তাহে বেসরকারি খাতে চট্টগ্রাম বন্দর দিয়ে পাঁচ জাহাজে আড়াই লাখ টন গম আমদানি করা হয়েছে। এসব জাহাজ থেকে গম খালাসের প্রক্রিয়া শুরু হয়েছে।


বন্দর ও খাদ্য বিভাগের হিসাবে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) বা প্রথম ছয় মাসে চট্টগ্রাম ও মংলা বন্দর দিয়ে সরকারি-বেসরকারি খাতে গম আমদানি হয়েছে নয় লাখ ৩৫ হাজার টন। এর মধ্যে বেসরকারি খাতে আমদানি হয় পৌনে ছয় লাখ টন।
ব্যবসায়ী সূত্রগুলো জানায়, রাশিয়া, কানাডা, অস্ট্রেলিয়া ও ভারত থেকে এসব গম আমদানি হয়েছে। নূরজাহান গ্রুপ, টিকে গ্রুপ, সিটি গ্রুপ, ইয়াছিন ব্রাদার্স, বিএসএম গ্রুপ ও খুলনার একটি প্রতিষ্ঠান এসব গম আমদানি করেছে।
জানতে চাইলে বিএসএম গ্রুপের চেয়ারম্যান আবুল বশর চৌধুরী প্রথম আলোকে বলেন, স্থানীয় বাজারে গমের দাম কম থাকায় গত জুলাই থেকে অক্টোবর পর্যন্ত গম আমদানি কম হয়। তবে এখন আমদানি বাড়ায় বাজারে অন্য সময়ের তুলনায় এখন গমের সরবরাহ বাড়বে বলে তিনি মনে করেন।
সরকারি হিসাবে দেখা যায়, ২০১০-১১ অর্থবছরে দেশে সরকারি-বেসরকারি খাতে ৩৭ লাখ ৫২ হাজার টন গম আমদানি হয়। আর দেশে উৎপাদিত হয় নয় লাখ ৭০ হাজার টন। অর্থাৎ গত অর্থবছর দেশে প্রায় ৪৭ লাখ টন গমের সরবরাহ ছিল।
ব্যবসায়ীদের হিসাবে, প্রতি মাসে দেশে আড়াই লাখ টন গমের চাহিদা রয়েছে। এ হিসাবে গত অর্থবছরের শেষে চাহিদার চেয়ে বেশি পরিমাণ গমের মজুদ ছিল। আর এই মজুদ বেশি থাকায় চলতি অর্থবছরের শুরুতে স্থানীয় বাজারে গমের দাম কমে যায়। এতে লোকসানে পড়ে আমদানি কমিয়ে দেন ব্যবসায়ীরা।
কাস্টম হাউসের হিসাব অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত চট্টগ্রাম বন্দর দিয়ে মাত্র দুই লাখ ১১ হাজার টন গম আমদানি হয়। আমদানি কমে যাওয়ায় ভালো মানের গমের সংকট দেখা দেয়। এ সংকটে পড়ে গত অক্টোবর-নভেম্বরে ভালো মানের গমের দাম অস্বাভাবিক বেড়ে যায়। কানাডা থেকে আমদানি করা প্রতি মণ গমের দাম ওঠে এক হাজার ৬৫০ টাকা পর্যন্ত।
খাতুনগঞ্জকেন্দ্রিক ব্যবসায়ীরা জানান, বাজারে ভালো মানের গমের দাম বেশি দেখে গম আমদানির ঋণপত্র খুলতে থাকেন ব্যবসায়ীরা। ডিসেম্বর থেকে চট্টগ্রাম বন্দর দিয়ে এসব গম আসতে শুরু করে। তাঁরা জানান, খাতুনগঞ্জে গত সোমবার সবচেয়ে ভালো মানের গম বিক্রি হয় প্রতি মণ এক হাজার ২৫০ থেকে ৩০০ টাকায়। এ ছাড়া সাধারণ মানের গম বিক্রি হয় মণপ্রতি ৭৮০ টাকায়।

No comments

Powered by Blogger.