চট্টগ্রামে একাই লড়েছিল নাজিম by রুবেল খান

প্রথম ম্যাচে সফরকারী দলের অধিনায়ক জেমস টেইলর যে ভুল করেছিলেন গতকাল সকালে সে ভুলের পুনরাবৃত্তি করলেন স্বাগতিক অধিনায়ক রকিবুল হাসান! টস জিতেও বল তুলে দিলেন প্রতিপক্ষ বোলারদের হাতে। ফলও একই হলো, ৬ উইকেটে ম্যাচ জিতে সিরিজে সমতা আনল ইংলিশরা। তবে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্তটা ভুল ছিল না বলে মনে করেন অধিনায়ক রকিবুল হাসান। আত্মপক্ষ সমর্থন করে বলেন, 'সকালে আবহাওয়া ব্যাটিং উপযোগী ছিল।


এ কারণেই প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু দলের ব্যাটসম্যানরা ভালো ব্যাটিং করতে পারেনি।' এটিই টাইগারদের পরাজয়ের একমাত্র কারণ নয়, ইংল্যান্ড লায়ন্স দলের বিপক্ষে স্বাগতিক দল গঠন নিয়ে যে নাটক শুরু হয়েছে, পরাজয়ের সিংহভাগ কারণ হতে পারে সেটিই। ৮ জানুয়ারি প্রথম ওয়ানডের ৬ উইকেটে জয়ী দলের ৭ জন গতকাল ছিল না। আগের ম্যাচের খেলোয়াড়দের মধ্যে ছিলেন শুধু রনি তালুকদার, শুভগত হোম, ধীমান ঘোষ ও সোহরাওয়ার্দী শুভ। গতকাল ব্যাট হাতে দলের প্রায় সবাই যখন ব্যর্থ, তখন ব্যতিক্রম ছিলেন শুধু নাজিম উদ্দিন। দুর্ভাগ্য তার। সঙ্গীর অভাবে মাত্র এক রানের জন্য সেঞ্চুরি পাননি তিনি। শেষ ব্যাটসম্যান হিসেবে যখন রবিউল ইংলিশ পেসার মেকারের বলে বোল্ড হলেন, তখন অন্য প্রান্তে ৯৯ রানে অপরাজিত ছিলেন গ্রোয়েন ইনজুরিতে পড়া নাজিম উদ্দিন। দৃষ্টিনন্দন চারটি ছক্কা ও আটটি চারের সাহায্যে ১২৫ বলে এ আফসোসের ইনিংসটি সাজান তিনি। এ ইনিংসের সুবাদে ম্যান অব দ্য ম্যাচও হয়েছেন তিনি।
মাত্র ১৭৭ রানের জয়ের টার্গেট পেয়ে জ্বলে উঠেছিলেন ইংলিশ ব্যাটসম্যানরাও। যদিও রানের খাতা খোলার আগেই ওপেনার জেসন রয়কে বোল্ড করে রবিউল শুরুতেই তাদের একটা ধাক্কা দিতে পেরেছিলেন। কিন্তু ব্যাটসম্যান জেমস ভিন্স, জনাথন ব্যারিস্টু এবং জোসেফ বাটলারের দৃঢ়তায় সহজ জয় তুলে নিয়েছে সফরকারীরা। জনাথন অপরাজিত ৫০ এবং বাটলার অপরাজিত ৪১ রান করেছেন। এদিকে সফরকারীদের আজ চট্টগ্রাম সেনানিবাসের গলফ ক্লাবে যাওয়ার কথা রয়েছে।
বাংলাদেশ 'এ' : ৪৪ ওভারে ১৭৬ (নাজিমুদ্দিন ৯৯*, শুভ ২০; মেকার ৪৭/৪)। ইংল্যান্ড 'এ' : ৩৭.৩ ওভারে ১৭৭/৪ (বারিস্ট্র ৫০*, ভিন্স ৪৪; রবিউল ২০/২)। ফল : ইংল্যান্ড 'এ' ৬ উইকেটে জয়ী।

No comments

Powered by Blogger.